Umesh Yadav, IPL 2022: Sunil Narine, Lasith Malinga-কে টপকে কোন রেকর্ড গড়লেন 'বিদর্ভ এক্সপ্রেস'? জানতে পড়ুন

এখনও পর্যন্ত পঞ্জাবের বিরুদ্ধে ৩৩টি উইকেট নিয়ে ফেললেন উমেশ যাদব। আর সেই সুবাদে কোনও একটি ফ্র্যাঞ্চাইজির বিরুদ্ধে উইকেট প্রাপকদের তালিকায় এক নম্বরে উঠে এলেন 'বিদর্ভ এক্সপ্রেস'।   

Updated By: Apr 2, 2022, 04:37 PM IST
Umesh Yadav, IPL 2022: Sunil Narine, Lasith Malinga-কে টপকে কোন রেকর্ড গড়লেন 'বিদর্ভ এক্সপ্রেস'? জানতে পড়ুন
প্রতি ম্যাচেই বল হাতে আগুন ঝরাচ্ছেন 'বিদর্ভ এক্সপ্রেস'। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: মেগা নিলামে প্রথমবারের বিডে কোনও দল তাঁর জন্য দর হাঁকেনি। অবিক্রীত থেকে গিয়েছিলেন উমেশ যাদব (Umesh Yadav)। দ্বিতীয়বার নিলামে উঠলে তাঁকে তুলে নেয় কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders)। সেই উমেশই চলতি আইপিএল-এ (IPL 2022) এখনও পর্যন্ত সর্বোচ্চ উইকেট নিয়ে বেগুনী টুপির মালিক। আগুনে পেসের সাহায্যে প্রতি ম্যাচেই ৩৪ বছরের 'বিদর্ভ এক্সপ্রেস' বুঝিয়ে দিচ্ছেন যে তিনি কতখানি সাবলীল। পঞ্জাব কিংসের (Punjab Kings) বিরুদ্ধে ২৩ রানে ৪ উইকেট নিয়ে ফের একবার ম্যাচের সেরা হলেন টিম ইন্ডিয়ার (Team India) এই জোরে বোলার। একইসঙ্গে দুটি রেকর্ড গড়লেন তিনি। 

দেশের জার্সিতে সীমিত ওভারের ক্রিকেটে তাঁকে সুযোগ দেওয়া হয় না। ২০১৮ সালে শেষবার ওয়েস্ট ইন্ডিজের (West Indies) বিরুদ্ধে একদিনের ম্যাচ খেলেছিলেন। ২০১৯ সালে অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে তাঁকে শেষ টি-টোয়েন্টি খেলতে দেখা গিয়েছিল। তরুণদের জন্য তিনি আর ডাক পান না। এমনকি আইপিএল-এর গত মরসুমে দিল্লি ক্যাপিটালসে (Delhi Capitals) সুযোগ পেলেও প্রথম একাদশে দেখা যায়নি তাঁকে। কে জানত, সেই উমেশই নাইট জার্সি গায়ে চাপিয়ে এমন বিধ্বংসী রূপ ধারণ করবেন! চেন্নাই সুপার কিংসের (Chennai Super Kings) বিরুদ্ধে ২০ রানে ২ উইকেট নেওয়ার পর রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (Royal Challengers Bangalore) বিরুদ্ধে নিয়েছিলেন ১৬ রানে ২ উইকেট। এ বার পঞ্জাবের ব্যাটিংকে একাই শেষ করে দিলেন। 

সবচেয়ে বেশি উইকেট নিয়ে শুধুই বেগুনি টুপির মালিক হলেন না, গড়লেন জোড়া রেকর্ডও। কী সেই রেকর্ড? এখনও পর্যন্ত পঞ্জাবের বিরুদ্ধে ৩৩টি উইকেট নিয়ে ফেললেন তিনি। আর সেই সুবাদে কোনও একটি ফ্র্যাঞ্চাইজির বিরুদ্ধে উইকেট প্রাপকদের তালিকায় এক নম্বরে উঠে এলেন উমেশ। পিছনে ফেলে দিলেন অমিত মিশ্র (৩০), ডোয়েন ব্রাভো (৩১), লাসিথ মালিঙ্গা (৩১) এবং সুনীল নারিনকে (৩২)।

আইপিএল-এ কোনও একটি দলের বিরুদ্ধে সর্বোচ্চ ম্যাচ সেরার পুরষ্কারও জিতলেন উমেশ। এই নিয়ে পঞ্জাবের বিরুদ্ধে ষষ্ঠবার ম্যান অফ দ্য ম্যাচের পুরস্কার পেলেন তিনি। এই তালিকায় তাঁর পরে রয়েছেন ইউসুফ পাঠান। যিনি ডেকান চার্জার্সের বিরুদ্ধে পাঁচবার ম্যাচ সেরা হয়েছিলেন। এই সংখ্যক ম্যান অফ দ্য ম্যাচ পুরস্কার রয়েছে রোহিত শর্মা ও ক্রিস গেইলের ঝুলিতে। দু’জনই এই নজির গড়েন কেকেআর-এর বিরুদ্ধে।

আইপিএল-এ কোনও দলের বিরুদ্ধে সর্বাধিক বার ম্যাচের সেরা হয়েছেন যাঁরা:

ক্রিকেটার                  দল                      সংখ্যা 

উমেশ যাদব         পঞ্জাব কিংস               ৬

ইউসুফ পাঠান     ডেকান চার্জার্স             ৫

রোহিত শর্মা         কেকেআর                   ৫

ক্রিস গেইল         কেকেআর                    ৫

আরও পড়ুন: IPL 2022, KKRvsPBKS : কোন কারণে Punjab Kings-কে উড়িয়ে দিল KKR? ছবিতে দেখে নিন

আরও পড়ুন: IPL 2022: কোন মন্ত্রে জ্বলে উঠলেন 'বুড়ো ঘোড়া' Umesh Yadav? জানালেন Shreyas Iyer

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.