Sunil Gavaskar: কেন পূজারাকে 'বলির পাঁঠা' করা হল! নির্বাচকদের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন গাভাসকর

৫ জুলাই দলীপ ট্রফিতে পশ্চিমাঞ্চল প্রথম ম্যাচ খেলতে নামবে। মধ্যাঞ্চল ও পূর্বাঞ্চলের মধ্যে যে দল জিতবে, সেই দলের সঙ্গে খেলা হবে পশ্চিমাঞ্চলের। তবে ক্যারিবিয়ান সফরে পূজারা ব্রাত্য হওয়ায়, জাতীয় দলের দরজা যে তাঁর জন্য বন্ধ হয়ে যাচ্ছে এমনটা নয়। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jun 24, 2023, 03:34 PM IST
Sunil Gavaskar: কেন পূজারাকে 'বলির পাঁঠা' করা হল! নির্বাচকদের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন গাভাসকর
খারাপ সময় চেতেশ্বর পূজারা-র পাশে দাঁড়ালেন সুনীল গাভাসকর।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ওয়েস্ট ইন্ডিজ সফরে (India Tour of West Indies) টেস্ট দলে রাখা হয়নি চেতেশ্বর পূজারাকে ( Cheteshwar Pujara)। ভারতীয় ক্রিকেটের একাংশের দাবি 'বিশ্রাম' নয়, পূজারাকে ছেঁটে ফেলা হয়েছে। আর তাই অপেক্ষাকৃত দুর্বল ওয়েস্ট ইন্ডিজের (West Indies) বিরুদ্ধে যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal) ও রুতুরাজ গায়কোয়াড়কে (Ruturaj Gaikwad) দেখে নিতে চাইছেন অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) ও হেড কোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। জাতীয় নির্বাচকদের এমন সিদ্ধান্তে বিরক্ত সুনীল গাভাসকর। গোটা ভারতীয় ব্যাটিং যখন ব্যর্থ, তখন পূজারাকে 'বলির পাঁঠা' কেন করা হল? প্রশ্ন তুলে দিলেন লিটল মাস্টার। 

ক্ষুব্ধ গাভাসকর বলেছেন, "সবার ব্যাটিং ব্যর্থতার জন্য বলির পাঁঠা কেন করা হল পূজারাকে? ভারতীয় ক্রিকেটের একজন অনুগত সেবক পূজারা। অত্যন্ত শান্ত এবং ধীর স্থির। কিন্তু একাধিক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে লক্ষ লক্ষ অনুগামী পূজারার না থাকাতেই কি ওকে বাদ দেওয়া হল? এটা বোঝার অতীত।" 

যশস্বী জয়সওয়াল, রুতুরাজ গায়কোয়াড়কে দলে নেওয়া হয়েছে। কিন্তু বহু যুদ্ধের নায়ক পূজারাকে বাদ দেওয়া হল। তাঁকে এই বার্তা দেওয়া হয়েছে, ঘরোয়া টুর্নামেন্টে খেলে ফিরতে হবে জাতীয় দলে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে বিরাট কোহলি, রোহিত শর্মার মতো তারকারা ব্যর্থ হয়েছেন। কিন্তু কোপ পড়ল পূজারার উপরে। অন্যায়ভাবে পূজারাকে ক্যারিবিয়ান সফরের দল থেকে বাদ দেওয়া প্রসঙ্গে গাভাসকর বলছেন, অন্যায়ভাবে পূজারাকে টার্গেট করা হয়েছে! বলির পাঁঠা করা হয়েছে তাঁকেই! এমনটাই মনে করেন সানি।  

৫ জুলাই দলীপ ট্রফিতে পশ্চিমাঞ্চল প্রথম ম্যাচ খেলতে নামবে। মধ্যাঞ্চল ও পূর্বাঞ্চলের মধ্যে যে দল জিতবে, সেই দলের সঙ্গে খেলা হবে পশ্চিমাঞ্চলের। তবে ক্যারিবিয়ান সফরে পূজারা ব্রাত্য হওয়ায়, জাতীয় দলের দরজা যে তাঁর জন্য বন্ধ হয়ে যাচ্ছে এমনটা নয়। নামপ্রকাশে অনিচ্ছুক এক বোর্ড কর্তা জানিয়েছেন,  "নির্বাচক এবং কোচ রাহুল দ্রাবিড় তরুণ খেলোয়াড়দের পরখ করে নিতে চান। সেই কারণেই পূজারাকে ওয়েস্ট ইন্ডিজ সফরে নেওয়া হয়নি।" 

আরও পড়ুন: EXCLUSIVE, Mukesh Kumar: অভাবের গলি থেকে টিম ইন্ডিয়ার ড্রেসিংরুম, সাফল্যের সিঁড়িতে পা রেখে বাবাকে স্মরণ মুকেশের

আরও পড়ুন: Cheteshwar Pujara: ঘরোয়া ক্রিকেটে ফিরছেন জাতীয় দলে ব্রাত্য 'চে পূজারা'

যদিও গাভাসকরকে শান্ত করা যাচ্ছে না। তাঁর দাবি সোশ্যাল মিডিয়া বা অন্য কোনও প্ল্যাটফর্মে তারকা ক্রিকেটারদের ফলোয়ারদের সংখ্যা বেশি হলে কলরব বেশি হয়। প্রিয় খেলোয়াড়ের বাদ পড়ায় বা সংশ্লিষ্ট খেলোয়াড়ের সঙ্গে অন্যায় হলে, ভক্তরা সোশ্যাল মিডিয়ায় সোচ্চার হন। রোহিত-কোহলির মতো জনপ্রিয় নন পূজারা। ফলে তাঁকে বাদ দিলে ভক্তদের চিৎকার কম হবে, এই কারণেই কি বাকিদের দোষ ঢাকতে পূজারাকেই ব্রাত্য করা হল?

গাভাসকর ফের বলেছেন, "পূজারা কাউন্টি ক্রিকেট খেলেছে। লাল বল কী, সেটাও ওর ভালই জানা। এখনকার সময় ক্রিকেটাররা ৩৯ বা ৪০ বছর পর্যন্ত খেলতেই পারে। এর মধ্যে খারাপ কিছু নেই। ওরা সবাই খুব ফিট। যতক্ষণ পর্যন্ত রান করছে বা উইকেট তুলছে, ততক্ষণ পর্যন্ত সব ঠিক আছে। এখানে পরিষ্কার, একজনকে বাদ দেওয়া হল, যদিও ব্যর্থ হয়েছে সবাই। আমার কাছে এটা ছিল ব্যাটিং বিপর্যয়। অজিঙ্কা রাহানে ছাড়া কেউই রান পাননি। তাহলে পূজারাকে কেন দলে নেওয়া হল না, তার ব্যাখ্যা দিতে হবে নির্বাচকদের।" 

টিম ইন্ডিয়ার প্রায় সব তারকারা যখন আইপিএল খেলতে ব্যস্ত, ঠিক সেই সময় কাউন্টি খেলে নিজেকে তৈরি করছিলেন পূজারা। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিশ্ব টেস্ট ফাইনালের মঞ্চে তাঁকে ঘিরে সবাই স্বপ্ন দেখেছিল। কিন্তু পারেননি 'চে পূজারা'। দুই ইনিংসে তাঁর ব্যাট থেকে এসেছিল ১৪ ও ২৭ রান। আর তাই আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরে তাঁকে বিশ্রাম দেওয়া হল। যদিও ভারতীয় ক্রিকেটের একাংশের দাবি 'বিশ্রাম' নয়, পূজারাকে ছেঁটে ফেলা হয়েছে। তবে গাভাসকর কিন্তু মুখ্য নির্বাচকদের সিদ্ধান্তে একমত হতে পারছেন না। 

টেস্ট দল: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, বিরাট কোহলি, রুতুরাজ গায়কোয়াড়, যশস্বী জয়সওয়াল, অজিঙ্ক রাহানে (সহ অধিনায়ক), শ্রীকর ভরত (উইকেটকিপার), ঈশান কিশান (উইকেটকিপার), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, শার্দূল ঠাকুর, অক্ষর প্যাটেল, মহম্মদ সিরাজ, মুকেশ কুমার, জয়দেব উনাদকট এবং নবদীপ সাইনি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

.