Wimbledon 2023: অ্যাশেজের পর এবার উইম্বলডন, 'জাস্ট স্টপ অয়েল' বিক্ষোভের জন্য বন্ধ রইল খেলা

জাস্ট স্টপ অয়েল' সংগঠনের দুই বিক্ষোভকারী মাঠে প্রবেশ করেন। দুজনেই পিচ নষ্ট করার চেষ্টা করলেও তাদের পরিকল্পনা সফল হতে দেননি বেয়ারস্টো। দুই বিক্ষোভকারীকে মাটি ও এবং বিশেষ করে পিচে কমলা পাউডার পেইন্ট ছড়িয়ে দিতে চেয়েছিলেন, কিন্তু তাদের একজনকে পিচের কাছে ফেলে দিয়ে মাঠের নিরাপত্তারক্ষীরা ধরে ফেলেন।

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jul 5, 2023, 08:19 PM IST
Wimbledon 2023: অ্যাশেজের পর এবার উইম্বলডন, 'জাস্ট স্টপ অয়েল' বিক্ষোভের জন্য বন্ধ রইল খেলা
উইম্বলডনে, 'জাস্ট স্টপ অয়েল' বিক্ষোভের জন্য বন্ধ ছিল খেলা। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২৮ জুনের পর এবার ৫ জুলাই। মাঝে মাত্র সাত দিনের ব্যবধান। অ্যাশেজের (The Ashes 2023) পর এবার 'জাস্ট স্টপ অয়েল' (Just Stop Oil Protests) বিক্ষোভে বিদ্ধ উইম্বলডন (Wimbledon 2023)। দ্বিতীয় টেস্ট আয়োজিত হয়েছিল লর্ডসে। সেই টেস্টের প্রথম দিনের শুরুতেই 'জাস্ট স্টপ অয়েল' বিক্ষোভের জন্য বেশ কিছুক্ষণ খেলা বন্ধ থাকে। এবার সেই ঘটনার রিমেক দেখা গেল বুধবার অর্থাৎ ৫ জুলাই অল ইংল্যান্ড ক্লাবে (All England Club)। এবারও 'জাস্ট স্টপ অয়েল' বিক্ষোভ দেখানোর পাশাপাশি কমলা রংয়ের কাগজের টুকরো কোর্টে  ছড়িয়ে দেওয়ার জন্য দু'জনকে আটক করা হল। 

উইম্বলডনের ১৮ নম্বর কোর্টে ঘটেছে এই ঘটনা। জাপানের শিমাবুকুরো শো-এর বিরুদ্ধে খেলছিলেন গ্রিগর দিমিত্রভ। হঠাৎই কোর্টে ঢুকে পড়েন দুই প্রতিবাদী। হাতে থাকা কমলা রংয়ের কাগজের টুকরো ছড়িয়ে দিতে থাকেন কোর্টে। তবে লর্ডসের মতো এখানে কমলা রংয়ের পাউডার বা একই জাতীয় কোনও পদার্থ ছড়াতে দেখা যায়নি। ফলে কোর্টের খুব ক্ষতি হওয়ার সম্ভাবনা কম। 

আরও পড়ুন: Wimbledon 2023: কাটল ১৪৬ বছরের গোঁড়ামি! 'দাগমুক্ত' করে মহিলাদের জন্য রঙিন অন্তর্বাসের অনুমতি দিল উইম্বলডন

আরও পড়ুন: Jonny Bairstow, The Ashes 2023: প্রতিবাদকারীকে চ্যাংদোলা করে মাঠের বাইরে পাঠালেন 'বাহুবলী' বেয়ারস্টো! হেসে লুটোপুটি খেলেন অশ্বিন

আম্পায়াররা তবু ঝুঁকি নেননি। ম্যাচ কিছু ক্ষণের জন্যে বন্ধ রাখার সিদ্ধান্ত নেন। লকার রুমে ফিরে যান দুই খেলোয়াড়। প্রতিযোগিতা শুরুর আগে সংগঠনের তরফে এমন হুমকি দেওয়া হয়েছিল। তার পরেও পুলিসের নিরাপত্তায় গাফিলতি থেকে গিয়েছে বলে মনে করা হচ্ছে। 

গত ২৮ জুন লর্ডস টেস্ট শুরু হতেই সমস্যা তৈরি হয়েছিল। মাঠে ঢুকে পড়েন দুই প্রতিবাদী। তাঁদের হাতে ছিল কমলা রঙের পাউডার এবং তেল জাতীয় কিছু, যা মাঠে পড়ে যায়। তেল আন্দোলনকারীরাই এই কাণ্ড ঘটিয়েছিলেন বলে মনে করা হচ্ছে। নিরাপত্তারক্ষীরা এক জনকে আটকে দেন। অন্য জনকে পাঁজাকোলা করে তুলে নেন জনি বেয়ারস্টো। তিনিই মাঠ থেকে বার করে দেন তাঁকে। 

গত কয়েক বছরের মতো ফের একবার ইংল্যান্ড (England) ও লন্ডন (Londan) শহরে 'জাস্ট স্টপ অয়েল' বিক্ষোভ চাগার দিয়েছে। ইংলিস প্রিমিয়ার লিগ কিংবা রাগবি লিগের পর এবার সেই বিক্ষোভের ছবি দেখা গেল ক্রিকেট ও টেনিসে। সম্প্রতি ব্রিটেনে নতুন করে জীবাশ্ম জ্বালানির লাইসেন্স দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে নতুন করে অনেক তেল এবং গ্যাসের সংস্থা তৈরি হবে। এর বিরোধিতা করছেন পরিবেশ সচেতনতামূলক সংগঠন ‘জাস্ট স্টপ অয়েল’। ভাঙচুর, রাস্তা অবরোধের মতো কর্মসূচি আগে নিয়েছে তারা। সম্প্রতি খেলার মাঝে প্রতিবাদীদের ঢুকে পড়ার ঘটনা শুরু হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.