World Test Championship Points Table: বাংলাদেশকে চুনকাম করে পয়েন্ট টেবিলে কত নম্বরে ইন্ডিয়া?

India vs Bangladesh: যেমন প্রত্যাশা ছিল, তেমনই হল। মীরপুর টেস্টের ফয়সলা চতুর্থ দিনে হয়ে গেল। ভারত তিন উইকেটে টেস্ট জিতে বাংলাদেশকে জোড়া ম্যাচের টেস্ট সিরিজে চুনকাম করল। এর সঙ্গেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারত দুই নম্বর স্থানটা ধরে রাখল।

Updated By: Dec 25, 2022, 02:31 PM IST
World Test Championship Points Table: বাংলাদেশকে চুনকাম করে পয়েন্ট টেবিলে কত নম্বরে ইন্ডিয়া?

বাংলাদেশ  ২২৭ ও ২৩১

ভারত ৩১৩ ও ১৪৫/৭

৩ উইকেটে জয়ী ভারত

ম্য়াচের সেরা আর অশ্বিন-  ৪/৭১, ২/৬৬ ও ৪২*

সিরিজের সেরা- চেতেশ্বর পূজারা ২২২ রান

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রত্যাশামতোই মীরপুর টেস্টের ফয়সলা চতুর্থ দিনে হয়ে গেল। দুই ম্যাচের টেস্ট সিরিজে বাংলাদেশকে চুনকাম করার জন্য ভারতের প্রয়োজন ছিল ১০০ রান। বাংলাদেশের দরকার ছিল ৬ উইকেট। ভারত তিন উইকেট হাতে রেখে ম্যাচ বার করে আনল। 

দ্বিতীয় দিনের শেষে বাংলাদেশ সাত রান ব্যাট করছিল। অপরাজিত ব্যাটার নাজমুল হোসেন শান্ত (৫) ও জাকির হাসান (২) এদিন বাংলাদেশের হয়ে দিন শুরু করেন। জাকির হাসান এদিন ৫১ রান করে আউট হন। লিটন দাসের ব্যাট থেকে আসে ৭৩ রান। নুরুল হাসান ও তাসকিন আহমেদ ৩১ রান করে করায় বাংলাদেশ ২৩১ রান তুলতে সমর্থ হয়। অক্ষর প্যাটেল তিনটি উইকেট পেয়েছেন। আর অশ্বিন ও মহম্মদ সিরাজ পেয়েছেন দুইটি করে উইকেট। একটি করে উইকেট উমেশ যাদব ও জয়দেব উনাদকাটের। 

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেই ভারত ধুঁকতে থাকে। মেহদি হাসান মিরাজ একাই তুলে নেন তিন উইতকেট। মাত্র ২৯ রানের মধ্যে শুভমান গিল (৭), রাহুল (২) ও চেতেশ্বর পূজারা (৬) ফিরে যান। রাহুলের অফফর্ম অব্যাহত। যা নিয়ে বিস্তর চর্চাও হচ্ছে। পাঁচে নেমে কোহলিও ফিরে যান মাত্র এক রান করে। দিনের শেষে চারে নামা অক্ষর (২৬) ও জয়দেব উনাদকাট (৩) অপরাজিত ছিলেন। 

 

আরও পড়ুন: India vs Bangladesh: ঠিক কোথায় দাঁড়িয়ে মীরপুর টেস্ট? তৃতীয় দিনের শেষে জানুন কার পাল্লা ভারী

রবিবার ভারত জয় থেকে ছিল ১০০ রান দূরে। হাতে ছিল পুরো দুই দিন ও ছয় উইকেট।  অক্ষর এদিন আর আট রান যোগ করতে পারলন। জয়দেবে যোগ করলেন ১০ রান। সাতে নেমে ঋষভ পন্থ মাত্র ৯ রান করে ফিরে যান। এরপর শ্রেয়স আইয়ার (২৯) ও রবি অশ্বিন (৪২) জুটি বেঁধে ভারতকে বৈতরণী পার করান। মেহদি হাসান বাংলাদেশের হয়ে বল হাতে কামাল করেন। কেরিয়ারের নবম পঞ্চম উইকেট পেলেন তিনি। 

যেহেতু এই টেস্ট সিরিজ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ সাইকেলের (২০২১-২৩) অন্তর্গত, সেহেতু পয়েন্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভারত পয়েন্ট টেবিলে দ্বিতীয় স্থান ধরে রাখল। একে অস্ট্রেলিয়া। প্যাট কামিন্সদের জয়ের হার ৭৬.৯২ শতাংশ। ভারতের ৫৮.৯৩ শতাংশ। তিনে দক্ষিণ আফ্রিকা (৫৪.৫৫ শতাংশ), চারে শ্রীলঙ্কা ( ৫৩.৩৩ শতাংশ) ও পাঁচে ইংল্যান্ড (৪৬.৯৭ শতাংশ)। ভারত এর সঙ্গেই ফাইনালের আশা জিইয়ে রাখল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.