শিকে ছিঁড়ল Asansol-র ভাগ্যে! বিশ্বমানের স্টেশন তৈরিতে অনুমোদন রেলওয়ে বোর্ডের

এ রাজ্য থেকে বেছে নেওয়া হল একমাত্র এই স্টেশনটিকেই।

Updated By: Dec 12, 2021, 10:07 AM IST
শিকে ছিঁড়ল Asansol-র ভাগ্যে! বিশ্বমানের স্টেশন তৈরিতে অনুমোদন রেলওয়ে বোর্ডের

নিজস্ব প্রতিবেদন: নবরূপে সেজে উঠবে আসানসোল রেল স্টেশন (Asansol Railways Station)। এ রাজ্য তো বটেই, ইস্টার্ন জোনেরও (Eastern Railway) একমাত্র এই স্টেশনটিকেই বিশ্বমানের স্টেশন হিসেব গড়ে তোলার প্রস্তাবে অনুমোদন দিল ভারতীয় রেলওয়ে বোর্ড (Indian Railway Board)। পিপিপি মডেল নয়, রেল নিজেই এই প্রকল্পের কাজ করবে। আসানসোল ডিভিশনের ডিআরএম (DRM) প্রেমানন্দ শর্মা জানিয়েছেন, একজনের বদলের বেশ কয়েকজনকে কাজের বরাত দেওয়া হবে, যাতে কম সময়ে সুষ্ঠুভাবে কাজ শেষ হয়। কবে কাজ শুরু হবে? রেল-কর্তার আশা, আগামী বছরের মে মাস থেকে আসানসোল স্টেশনের ভোলবদলের কাজ শুরু হবে এবং দু'বছরের মধ্যেই তা শেষ হবে।

পূর্ব রেলের অন্যতম পুরনো স্টেশন আসানসোল। এই স্টেশনটি তৈরি হয়েছিল ১৮৮৫ সালে। সেই আসানসোলেই এবার গড়ে উঠবে বিশ্বমানের রেল স্টেশন। আসানসোল ডিভিশনের ডিআরএম প্রেমানন্দ শর্মা জানিয়েছেন, এই স্টেশনকে বিশ্বমানের নিরিখে গড়ে তোলার জন্য ৩ ডিসেম্বর চূড়ান্ত নির্দেশ এসেছে। সেই সিদ্ধান্তের কথা জানিয়ে পূর্ব রেলকে চিঠিও পাঠিয়ে দিয়েছেন তাঁরা। এই প্রকল্পে প্রাথমিকভাবে ৩০০ থেকে ৫০০ কোটি টাকা খরচ হবে বলে মনে করা হচ্ছে।

কীভাবে কাজ হবে? অভিজ্ঞতা অর্জনের জন্য ইতিমধ্যেই ভোপালের হাবিবগঞ্জ রেল স্টেশন পরিদর্শনে দিয়েছেন অতিরিক্ত ডিআরএম মুকেশ কুমার মিনার-সহ রেলে ৫ আধিকারিক। কারণ, মধ্যপ্রদেশের ওই স্টেশনটিও বিশ্বমানের। প্রেমানন্দ শর্মা জানিয়েছেন, হবিবগঞ্জ থেকে ফিরে আসানসোলে স্টেশনে কী কী কাজ হতে পারে, সে বিষয়ে বিস্তারিত নকশা তৈরি করবেন রেলের ওই আধিকারিকরা। সেই নকশা কলকাতায় পূর্ব রেলের সদর দফতরে পাঠানো হবে। অনুমোদন এলেই কাজ শুরু হয়ে যাবে।

আরও পড়ুন:  Exclusive: বক্সায় Royal Bengal Tiger! ক্যামেরাবন্দি পূর্ণবয়স্ক পুরুষ বাঘ

রেল সূত্রে খবর, এ রাজ্যে পূর্ব রেলের (Eastern Railway) চারটি ডিভিশন। হাওড়া, শিয়ালদহ, মালদহ ও আসানসোল। হাওড়া ও শিয়ালদহ স্টেশনে সবচেয়ে বেশি সংখ্যাক যাত্রী ওঠানামা করেন। দূরপাল্লা ট্রেনে আসানসোল স্টেশনে যাত্রী সংখ্যা কিন্তু হাওড়া বা শিয়ালদহের থেকে কম নয়। সেকারণেই বিশ্বমান রেল স্টেশন তৈরির জন্য আসানসোলকেই বেছে নিল রেলওয়ে বোর্ড।

 Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.