Exclusive: বক্সায় Royal Bengal Tiger! ক্যামেরাবন্দি পূর্ণবয়স্ক পুরুষ বাঘ

১৯৯৮ সালের পর এই প্রথম।

Updated By: Dec 11, 2021, 08:50 PM IST
Exclusive: বক্সায় Royal Bengal Tiger!  ক্যামেরাবন্দি পূর্ণবয়স্ক পুরুষ বাঘ

নিজস্ব প্রতিবেদন: বক্সায় (Buxa Tiger Reserve) অবশেষে দেখা মিলল রয়্যাল বেঙ্গল টাইগারের (Royal Bengal Tiger)। ক্যামেরাবন্দি একটি পূর্ণবয়ষ্ক পুরুষ বাঘ। ১৯৯৮ সালের পর এই প্রথম। খুশি পশুপ্রেমী ও বন্যপ্রাণ বিশেষজ্ঞরা। 'বিরাট অ্যাচিভমেন্ট', প্রতিক্রিয়া বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের।

খাতায়-কলমে ব্যাঘ্র সংরক্ষণ প্রকল্প (Tiger Reserve project)। বক্সার জঙ্গলে বাঘের পায়ের ছাপ, আঁচড়, মলও পাওয়া গিয়েছে। গত দু'দশকের বেশি সময় ধরে কিন্তু দেখা মেলেনি রয়্যাল বেঙ্গল টাইগারের। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছেছিল যে, বক্সায় বাঘের উপস্থিতি নিয়েই সন্দেহ দেখা দিয়েছিল। অনেকেই ভেবেছিলেন, সেখানে হয়তো আর কোনও বাঘ নেই। কিন্তু সে আশঙ্কা ভুল প্রমাণ করল ট্র্যাপ ক্যামেরা। ক্যামেরায় ধরা পড়ল, জঙ্গলে ঘুরে বেড়াচ্ছে একটি পূর্ণ বয়স্ক রয়্যাল বেঙ্গল টাইগার। 

 

আরও পড়ুন: Omicron Threat: বাংলাদেশ থেকে ফিরে কোভিড পজিটিভ বারাসতের প্রৌঢ়, ভর্তি বেলেঘাটা আইডিতে

পশুপ্রেমী বা বন্যপ্রাণ বিশেষজ্ঞরা তো বটেই, বক্সায় ব্যাঘ্র দর্শনে খুশি বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকও। জি ২৪ ঘণ্টাকে ফোনে বললেন, 'এটা বিরাট অ্যাচিভমেন্ট। যাঁরা পশুপ্রেমী, পর্যটক, তাঁরা খুব খুশি হবেন'। তাঁর কথায়, 'আমরা মানুষকে সচেতন করতে পেরেছি। বোঝাতে পেরেছি, বন্যজন্তুদের বিরক্ত না করে জঙ্গলে ফিরে যেতে দেওয়া উচিত। সেকারণেই এটা সম্ভব হল। বক্সায় কীভাবে রয়্যাল বেঙ্গল টাইগার পৌঁছে গেল, তা খতিয়ে দেখা হবে'।

 Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.