Bengal Weather Today: রবিবার ফের মেঘলা আকাশ, বঙ্গে বাড়বে গরম

নতুন করে পশ্চিমি ঝঞ্ঝা আসবে মঙ্গলবার উত্তর-পশ্চিম ভারতে। পশ্চিমী ঝঞ্ঝা ঢুকেছে উত্তর-পশ্চিম ভারতে। পশ্চিমী ঝঞ্ঝার সঙ্গে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। উত্তরবঙ্গে হতে পারে হালকা তুষারপাত। কাল সোমবার বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। 

Updated By: Mar 3, 2024, 09:49 AM IST
Bengal Weather Today: রবিবার ফের মেঘলা আকাশ, বঙ্গে বাড়বে গরম

অয়ন ঘোষাল: দার্জিলিংয়ের কিছু পার্বত্য এলাকায় হালকা তুষারপাতের সামান্য সম্ভাবনা। বৃষ্টি এবং শিলাবৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের উপরের দিকের পার্বত্য এলাকায়।

রাজ্যের বেশ কিছু জেলায় ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের অনেক জেলাতেই বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি এবং সঙ্গে হালকা ঝোড়ো হাওয়া থাকবে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে বিক্ষিপ্তভাবে দু-এক জায়গায় শিলা বৃষ্টি এবং দমকা ঝোড়ো হাওয়া ৩০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগ হতে পারে।

সিস্টেম

নতুন করে পশ্চিমি ঝঞ্ঝা আসবে মঙ্গলবার উত্তর-পশ্চিম ভারতে। পশ্চিমী ঝঞ্ঝা ঢুকেছে উত্তর-পশ্চিম ভারতে। পশ্চিমী ঝঞ্ঝার সঙ্গে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত।

দক্ষিণবঙ্গ

কাল সোমবার বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আজ ঝড়-বৃষ্টিতে দুর্যোগপূর্ণ আবহাওয়া হতে পারে কয়েকটি জেলায়। আগামী ২৪ ঘন্টায় বাড়বে তাপমাত্রা। মেঘলা আকাশ থাকবে এবং দিন ও রাতের তাপমাত্রা বাড়বে।

রবিবার দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলায় বৃষ্টি সঙ্গে ঝোড়ো হাওয়া বইবে। বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি হবে। কোথাও কোথাও বজ্রপাতের আশঙ্কা থাকবে। ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হওয়া বইতে পারে। বেশি বৃষ্টির সম্ভাবনা বীরভূম, মুর্শিদাবাদ, পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলার কিছু অংশে।

আরও পড়ুন: Bengal News LIVE Update: নির্বাচন ঘোষণার আগেই রাজ্যে কেন্দ্রীয় বাহিনী, শুরু রুট মার্চ

সোমবার বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে। বৃষ্টির বেশি সম্ভাবনা পূর্ব ও পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম এবং মুর্শিদাবাদে। ৫০ কিলোমিটার গতি বেগে দমকা ঝড়ো হওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে এই জেলাতে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের বাঁকুড়া জেলাতেও ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হাওয়া সঙ্গে বজ্রবিদ্যুৎসহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গ

উত্তরবঙ্গে হতে পারে হালকা তুষারপাত। দার্জিলিংয়ের উঁচু পার্বত্য এলাকা এবং সিকিম সংলগ্ন এলাকায়। হালকা বৃষ্টি হতে পারে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে। আগামী ২৪ ঘন্টায় দার্জিলিং ও কালিম্পং এর উঁচু পার্বত্য এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: WB Weather Update: কাল থেকে বৃষ্টি শুরু, ভোগান্তি কাটলেই প্রবল গরমের কথা শোনাল হাওয়া অফিস

আজ বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি এবং শিলাবৃষ্টি হতে পারে দার্জিলিং ও কালিম্পং জেলার পার্বত্য এলাকায়। সিকিমে তুষারপাতের প্রভাব পড়বে উত্তরবঙ্গের পার্বত্য এলাকায়। উত্তরবঙ্গের বাকি জেলাতেও হালকা ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎসহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

মঙ্গলবার পর্যন্ত দার্জিলিং ও কালিম্পং পার্বত্য এলাকায় বৃষ্টি চলবে। উত্তরবঙ্গের ফের বৃষ্টি বাড়তে পারে বুধ ও বৃহস্পতিবার।

কলকাতা

আজ অথবা কাল বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার বৃষ্টির সম্ভাবনা বেশি কলকাতায়।

আজ রবিবার ফের মেঘলা আকাশ থাকবে এবং বাড়বে গরম। মঙ্গলবার থেকে আবহাওয়ার উন্নতি হবে।

কলকাতায় তাপমাত্রা

সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কম। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিক তাপমাত্রার এক ডিগ্রি কম। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৪৫ থেকে ৯৪ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২১ থেকে ৩২ ডিগ্রি সেলসিয়াস।

বাড়বে গরম

এবছর গরম বাড়বে, পূর্বাভাস আবহাওয়া দফতরের। মার্চ মাসে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এপ্রিল ও মে মাসে দাবদাহে পুড়তে পারে দেশের বেশ কিছু রাজ্য। সিকিম ও অরুণাচলপাশের প্রদেশে তুষারপাত। বিহার, ঝাড়খণ্ডে শিলা বৃষ্টির পূর্বাভাস।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.