WB Weather Update: কাল থেকে বৃষ্টি শুরু, ভোগান্তি কাটলেই প্রবল গরমের কথা শোনাল হাওয়া অফিস

WB Weather Update: সর্বোচ্চ তাপমাত্রা উত্তর-পশ্চিম ভারত উত্তর-পূর্ব ভারত এবং মধ্য ভারতে স্বাভাবিক থাকার সম্ভাবনা। উপকূলের এলাকাগুলিতেও সর্বোচ্চ তাপমাত্রার স্বাভাবিক থাকার সম্ভাবনা রয়েছে  

Updated By: Mar 2, 2024, 10:31 PM IST
WB Weather Update: কাল থেকে বৃষ্টি শুরু, ভোগান্তি কাটলেই প্রবল গরমের কথা শোনাল হাওয়া অফিস

অয়ন ঘোষাল: রবিবার থেকে বৃষ্টি হবে এমনটা আগেই জানিয়েছিল আবহাওয়া দফতর। সেই বৃষ্টি কেটে গেলে দ্রুত কেটে যাবে শীত শীত ভাব। তার পরেই মার্চেই শুরু হয়ে যাবে গরম। আবহাওয়া দফতরের পূর্বাভাস এবছর গরম বাড়বে অনেকটাই। গোটা দেশেই সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি থাকবে। মার্চ থেকে মে মাস পর্যন্ত লং রেঞ্জ ফোরকাস্টে এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস।

আরও পড়ুন-অনুপমের 'বাউন্ডুলে ঘুড়ি' বাঁধা পড়ল প্রস্মিতার টানে

এবার সর্বোচ্চ তাপমাত্রা ও দেশের বেশিরভাগ অংশে স্বাভাবিক তাপমাত্রা থেকে বেশি থাকবে। তবে সর্বোচ্চ তাপমাত্রা উত্তর-পশ্চিম ভারত উত্তর-পূর্ব ভারত এবং মধ্য ভারতে স্বাভাবিক থাকার সম্ভাবনা। উপকূলের এলাকাগুলিতেও সর্বোচ্চ তাপমাত্রার স্বাভাবিক থাকার সম্ভাবনা রয়েছে।

এবারে হিট ওয়েভের সংখ্যাও বেশি থাকবে মধ্য ও উত্তর-পশ্চিম ভারতে। তবে উপকূলের এলাকাগুলিতে হিট ওয়েব স্বাভাবিকই থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। মার্চ মাসে এ বছর বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পরিমাণ বেশি হবে। পশ্চিমী ঝঞ্ঝার সংখ্যাও বেশি থাকবে যার ফলে পূবালী হওয়ার সংঘাতে এবার বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা মার্চ মাসে।

আগামিকাল জলীয় বাষ্পের পরিমাণ বাড়বে রাজ্যে। সকালের দিকে কুয়াশা থাকার সম্ভাবনা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলাতে এবং কলকাতা ও হাওড়াতেও হালকা মাঝারি কুয়াশা সম্ভাবনা। কাল থেকে বৃষ্টি শুরু ও রাজ্যে। আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিং কালিম্পং হালকা বৃষ্টির সম্ভাবনা। রবিবার দার্জিলিং কালিম্পং এর সঙ্গে আলিপুরদুয়ারেও মাঝারি বৃষ্টির সম্ভাবনা। হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুর কোচবিহার এবং জলপাইগুড়ি জেলাতে। রবিবার সিকিমে ব্যাপক বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা। তুষারপাত হতে পারে দার্জিলিংয়ের সান্দাকফু সহ উঁচু পার্বত্য এলাকায়।

দক্ষিণবঙ্গে রবিবার বৃষ্টির সম্ভাবনা মুর্শিদাবাদ বীরভূম পূর্ব ও পশ্চিম বর্ধমান পুরুলিয়া বাঁকুড়া এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলাতে। বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা। সোমবার বৃষ্টির পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গে। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা। আগামী ২৪ এ ৪৮ ঘন্টায় তাপমাত্রা ক্রমশ বাড়বে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.