Bimal Gurung: পাহাড়ে রাজনৈতিক সমাধান, সর্বদল সভা ডেকে নিজেই এলেন না বিমল গুরুং

যে “দাইজু”-র ডাকে একসময় পাহাড়ের মানুষ ঘর থেকে বাইরে বেরিয়ে পড়তেন আজ সেই মুকুট আর নেই। হারিয়েছেন পাহাড়ের মানুষের সমর্থন

Updated By: Apr 2, 2022, 05:43 PM IST
Bimal Gurung: পাহাড়ে রাজনৈতিক সমাধান, সর্বদল সভা ডেকে নিজেই এলেন না বিমল গুরুং

নিজস্ব প্রতিবেদন: দার্জিলিং সফরে গিয়ে জিটিএর নির্বাচনের কথা বলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু আপত্তি করেছিলেন বিমল গুরুং। তাঁর দাবি ছিল, আগে পাহাড়ের রাজনৈতিক সমাধান পরে জিটিএ। মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, তোমরা নিজেরা বলে সিদ্ধান্ত নিয়ে জানাও। সেই লক্ষ্যেই কালিম্পংয়ে একটি সর্বদল সভা ডাকা হয়েছিল। ডেকেছিলেন মোর্চা নেতা বিমল গুরুং। আর সেই সভাতে নিজেই গরহাজির বিমল।

একসময় নিজেকে পাহাড়ের রাজা মনে করা বিমল নিজেই অনুপস্থিত। যে “দাইজু”-র ডাকে একসময় পাহাড়ের মানুষ ঘর থেকে বাইরে বেরিয়ে পড়তেন আজ সেই মুকুট আর নেই। হারিয়েছেন পাহাড়ের মানুষের সমর্থন।

মুখ্যমন্ত্রীর পাহাড় সফরের দ্বিতীয় দিনে পাহাড়ের মূল ৪ দলকে নিয়ে বৈঠক করেন । গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চার থেকে উপস্থিত ছিলেন দলের সাধারণ সম্পাদক রোশন গিরি , ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চার পক্ষ থেকে ছিলেন দলের সভাপতি অনিত থাপা, হামরো পার্টির থেকে উপস্থিত ছিলেন অজয় এডওয়ার্ড, তৃণমূলের পক্ষ থেকে শান্তা ছেত্রী ও বিনয় তামাং । মিটিং শেষে সব দলই GTA নির্বাচনের সমর্থন জানান। একমাত্র বেঁকে বসেন রোশন গিরিরা। তাঁরা সাফ জানান , আগে পাহাড়ের রাজনৈতিক সমাধান হবে তারপর GTA নির্বাচন । বৈঠক শেষে মুখ্যমন্ত্রী জানান সকলেই রাজি , শুধু বিমলদের কিছু দাবি রয়েছে।

মুখ্যমন্ত্রী পাহাড়ে থাকাকালীনই দার্জিলিংয়ের মালিধুরাতে একটি অনুষ্ঠানে যোগ দেন বিমল গুরুং । সেখান থেকেই জানান , পাহাড়ের সব দলকে নিয়ে বৈঠক করব । কিন্তু দাবি না মিটলে অনশনে যাবেন কি না তা তিনি স্পষ্ট জানাননি । শুধু জানান, যা বলবেন তা সভার পর।

সকাল থেকে কালিম্পঙয়ের এক বিলাসবহুল হোটেলে ছিল সাজাসাজ রব । পাহাড়ের রাজনৈতিক সমাধান নিয়ে সেমিনার । গোর্খা জনমুক্তি মোর্চার পক্ষ থেকে উপস্থিত হলেন দলের সাধারন সম্পাদক রোশন গিরি । নেই বিমল । বৈঠকে দেখা মিলল না ভারতীয় গোর্খা প্রাজতান্ত্রিক মোর্চার , নেই হামরো পার্টি , নেই তৃণমূল । যারা আজও পাহাড়ে দাঁত ফোঁটাতে পারেনি , যাদের শুধুমাত্র সংগঠনের নাম রয়েছে কিন্তু বাস্তবে তার কোন ভুমিকা খুঁজে পাওয়া যায় না তাদের নিয়ে শুরু হয় বৈঠক । বাম সংগঠন সিপিআরএম (Communist Party of Revolutionary Marxists) ও কংগ্রেসের সংগঠন গোর্খা রাষ্ট্রীয় কংগ্রেস উপস্থিত বৈঠকে । পাশাপাশি বেশ কিছু সমাজসেবী সংগঠনও উপস্থিত হয়েছেন ।

আরও পড়ুন-স্বামী চোর! রীতি মেনে তালাক দিলেন স্ত্রী 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.