পাহাড় নিয়ে মুখ্যমন্ত্রীর আলোচনার আহ্বান ফেরাল মোর্চা

পাহাড় পরিস্থিতি নিয়ে মুখ্যমন্ত্রীর ডাকা বৈঠকে যোগ দেবে না গোর্খা জনমুক্তি মোর্চা। আজ মোর্চার তরফে একথা সরাসরি জানিয়ে দেওয়া হয়েছে। তাদের বক্তব্য, অশান্তি ও প্রাণহানির পর রাজ্য সরকারের সঙ্গে আর কোনও আলোচনার প্রয়োজন নেই।

Updated By: Jul 8, 2017, 06:58 PM IST
পাহাড় নিয়ে মুখ্যমন্ত্রীর আলোচনার আহ্বান ফেরাল মোর্চা

ওয়েব ডেস্ক : পাহাড় পরিস্থিতি নিয়ে মুখ্যমন্ত্রীর ডাকা বৈঠকে যোগ দেবে না গোর্খা জনমুক্তি মোর্চা। আজ মোর্চার তরফে একথা সরাসরি জানিয়ে দেওয়া হয়েছে। তাদের বক্তব্য, অশান্তি ও প্রাণহানির পর রাজ্য সরকারের সঙ্গে আর কোনও আলোচনার প্রয়োজন নেই।

পাহাড়ে শুরু হওয়া অশান্তি আজ এক মাস পাড় করল। গোর্খাল্যান্ডের দাবিতে ইতিমধ্যেই দফায় দফায় সংঘর্ষে মৃত্যু হয়েছে ৫ জন আন্দোলনকারির। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার বদলে সেখানে নতুন করে অশান্তির আঁচ ছড়াচ্ছে।

এর মাঝে আজ নবান্নে সাংবাদিক বৈঠক করে মোর্চাকে আলোচনায় বসার জন্য আহ্বান জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাহাড় নতুন করে শুরু হওয়া অশান্তি সামাল দিতে সেনা তলব করা হয়েছে।

আরও পড়ুন- 'দার্জিলিং ও বাদুরিয়ার ঘটনা পূর্ব পরিকল্পিত!' দাবি মমতা বন্দ্যোপাধ্যায়ের

এই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রীর আহ্বানকে সরাসরি খারিজ করে দিল মোর্চা। মোর্চা নেতা বিনয় তামাং জানিয়েছেন, "পাহাড় পরিস্থিতি খারাপ হওয়ার জন্য দায়ী রাজ্য সরকার। আমাদের সমর্থকরা মৃত্যু বরণ করেছেন। এর জন্যও দায়ী তারা। তাই কোনও কোনও পরিস্থিতিতেই তাদের সঙ্গে আলোচনার প্রশ্নই ওঠে না।'' রাজ্যের বিরোধীদেরকেও আজ একহাত নিয়েছেন এই মোর্চা নেতা। তিনি বলেন, ''গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত বসিরহাটে শান্তি ফেরাতে দফায় দফায় যাচ্ছে বিরোধীরা। কিন্তু তারা তো দার্জিলিংয়ে একবারও আসছে না। তাহলে কী তারা দার্জিলিংকে রাজ্যের অংশ বলেই মনে করেন না?''

একই সুর শোনা যায় পাহাড়ের অপর সংগঠন GNLF নেতাদের কাথায়। তাদের অভিযোগ, রাজ্যে একের পর এক অশান্তির জন্য দায়ী রাজ্য সরকার নিজেই। এই পরিস্থিতিতে আলোচনার কোনও অবকাশ নেই রাজ্যের সঙ্গে।

.