বোলেরোর ভিতর তল্লাশি চালাতেই চক্ষু চড়কগাছ, উদ্ধার ৬০ লাখি লেপার্ড গোকো

গাড়ির ভিতর কাঠের আড়ালে ব্যাগে করে রাখা ছিল প্রাণীটি।

Updated By: Aug 17, 2018, 05:40 PM IST
বোলেরোর ভিতর তল্লাশি চালাতেই চক্ষু চড়কগাছ, উদ্ধার ৬০ লাখি লেপার্ড গোকো

নিজস্ব প্রতিবেদন : বাংলাদেশে পাচারের আগেই উত্তরদিনাজপুরের ইসলামপুরে উদ্ধার হল একটি লেপার্ড গোকো। উদ্ধার হওয়া লেপার্ড গোকোটির আনুমানিক বাজারমূল্য ৬০ লাখ টাকা। শিলচর থেকে বাংলাদেশে পাচার করা হচ্ছিল বিলুপ্তপ্রায় এই প্রাণীটি। তার আগেই গোপন সূত্রে খবর পেয়ে অভিযান চালায় বন দফতরের টাস্ক ফোর্স। হাতেনাতে গ্রেফতার করা হয় ২ আন্তর্জাতিক পাচারকারীকে।

টাস্ক ফোর্সের প্রধান সঞ্জয় দত্ত জানান, পাচারকারীরা এখন রুট বদল করেছে। শিলিগুড়ি এলাকা বাদ দিয়ে এখন নতুন রুট হিসেবে উত্তর দিনাজপুরকে বেছে নিয়েছে পাচারকারীরা। গোপন সূত্রে খবর পেয়ে শুক্রবার ভোরে ইসলাপুরে অভিযান চালানো হয়। তখনই গ্রেফতার করা হয় রসিক অধিকারী ও অমল মণ্ডল নামে ২ পাচারকারীকে।

আরও পড়ুন, সিগন্যাল ভেঙে কল্যাণের গাড়িতে ধাক্কা, ইমারজেন্সিতে তৃণমূল সাংসদ

পুলিসের খাতায় আগে থেকেই নাম ছিল রসিক অধিকারী ও অমল মণ্ডলের। ধৃতরা দুজনেই উত্তর দিনাজপুরের গোয়ালপোখরের বাসিন্দা। জেরায় ধৃতরা জানিয়েছে, অসমের বাসিন্দা মানিক রায়ের কাছ থেকে বিলুপ্তপ্রায় লেপার্ড গেকোটি সংগ্রহ করেছিল। তারপরই সেটিকে বাংলাদেশে পাচার করার ছক কষা হয়।

সেইমতো একটি বোলেরো গাড়ি ভাড়া করে তারা। তারপর সেই গাড়িতে শাল কাঠ ভর্তি করে পাচারকারীরা। সেই শাল কাঠগুলিও চোরাই। এরপর সেই চোরাই শাল কাঠের আড়ালে একটি ব্যাগ লুকিয়ে রাখে। যার মধ্যে জারে করে লেপার্ড গোকোটি রেখেছিল পাচারকারীরা।

আরও পড়ুন, সংসদে দাঁড়িয়ে ইন্দিরা গান্ধীকে 'দুর্গা' বলেছিলেন বাজপেয়ী

গোপন সূত্রে খবর পেয়ে ইসলামপুরের কাছে বোলেরো গাড়িটি আটকায় টাস্ক ফোর্সের কর্মীরা। তারপর গাড়িটির ভিতর তল্লাশি চালাতে গিয়ে ব্যাগটি হাতে আসে তাঁদের। ব্যাগটি খুলতেই চমকে ওঠেন টাস্ক ফোর্সের কর্মীরা। দেখেন, ব্যাগের মধ্যে কাঁচের জারের ভিতরে নড়াচড়া করছে প্রাণীটি।

.