Afghanistan Crisis: অগাস্টের পরেও মার্কিন সেনা থাকুক আফগানিস্তানে, চাইছেন বরিস জনসন

তালিবান-প্রশ্নে আমেরিকার অবস্থান জানা জরুরি।

Updated By: Aug 24, 2021, 06:14 PM IST
Afghanistan Crisis: অগাস্টের পরেও মার্কিন সেনা থাকুক আফগানিস্তানে, চাইছেন বরিস জনসন

নিজস্ব প্রতিবেদন: বিশ্বময় উত্তেজনার আবহ তৈরি করে দিয়েছে তালিবান। তালিবান-অধিকৃত আফগানিস্তান এখন বিভিন্ন রাষ্ট্রের কপালে গভীর করে তুলছে ভাঁজ। এই আবহে মঙ্গলবার জি-সাত গোষ্ঠীর বিশেষ বৈঠক। বৈঠক ডেকেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। বৈঠকে কী আলোচনা হবে, তার একটা ইঙ্গিতও দিয়েছেন স্বয়ং  ব্রিটিশ প্রধানমন্ত্রীই। তিনি জানিয়েছেন, তিনি আমেরিকাকে অনুরোধ করবেন যাতে আফগানিস্তানের মাটিতে আরও কিছুদিন রাখা যায় মার্কিন সেনাদের। 

৩১ অগাস্টের পরেও যাতে মার্কিন সেনা (American troops) আফগানিস্তানে থাকে, সেজন্য প্রেসিডেন্ট জো বাইডেনকে (US President Joe Biden) তিনি অনুরোধ করবেন বলে জানালেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন (British Prime Minister Boris Johnson)। তিনি এ-ও মনে করেন, তালিবানের উপরে নতুন করে নিষেধাজ্ঞা চাপানোও প্রয়োজন। এজন্য জি-৭ গোষ্ঠীর বৈঠকেও সওয়াল করবেন তিনি। 

আরও পড়ুন: Afghanistan Crisis: পুতিনের সঙ্গে ফোনে কথা PM Modi-র

একই সুর শোনা যাচ্ছে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর গলাতেও। তিনিও জানান-- তালিবান একটি সন্ত্রাসবাদী গোষ্ঠীই। বারবার তারা মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটিয়েছে। অবিলম্বে তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা চাপানো উচিত।

বিদেশনীতি বিশেষজ্ঞদের ধারণা, দুই রাষ্ট্রনেতা জি-৭ বৈঠকে এই সব বিষয় নিয়ে আলোচনা চাইবেন। কেননা সব বিষয়ের ক্ষেত্রেই আমেরিকার অবস্থান জানা জরুরি।

জি-৭ গোষ্ঠীভুক্ত (G7 meeting) দেশগুলি (আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, ইটালি, জার্মানি, জাপান ও কানাডা) জরুরি ভিত্তিতে এই ভার্চুয়াল বৈঠকে বসছে। বৈঠক ডেকেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। বৈঠকের বিষয়-- আফগানিস্তান-পরিস্থিতি।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Afghanistan: ৩১ অগাস্টেই আফগানিস্তান থেকে সেনা সরানো হবে কিনা, মঙ্গলবার রাতের মধ্যেই জানাবেন বাইডেন

.