Afghanistan: ৩১ অগাস্টেই আফগানিস্তান থেকে সেনা সরানো হবে কিনা, মঙ্গলবার রাতের মধ্যেই জানাবেন বাইডেন

মার্কিন প্রশাসনের এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন, উদ্ধারকার্যের কোনও 'এক্সপায়ারি ডেট' হয় না।

Updated By: Aug 24, 2021, 05:52 PM IST
Afghanistan: ৩১ অগাস্টেই আফগানিস্তান থেকে সেনা সরানো হবে কিনা, মঙ্গলবার রাতের মধ্যেই জানাবেন বাইডেন

নিজস্ব প্রতিবেদন: হুমকি! তা-ও আবার বিশ্বের সব চেয়ে শক্তিশালী রাষ্ট্রের নেতাকে! ঘটনা তেমনই। ৩১ অগাস্টের পরে আফগান মাটিতে তারা আর একদিনের জন্যও কোনও মার্কিন সেনার উপস্থিতি বরদাস্ত করবে না, এই মর্মে আমেরিকাকে হুঁশিয়ারি দিয়েছিলেন তালিবান মুখপাত্র। জানা গিয়েছে, এরই প্রেক্ষিতে মার্কিন প্রশাসন জানিয়েছে, মঙ্গলবার রাতের মধ্যেই এ বিষয়ে বাইডেনের সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (US President Joe Biden) জানিয়েছিলেন, আফগানিস্তানের মাটিতে কার্যত বন্দি যে সব মার্কিন নাগরিক আছেন তাঁদের ফিরিয়ে আনার প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়া পর্যন্ত আফগানিস্তানের মাটি ছাড়বে না আমেরিকার সেনা (US troops)। সে ক্ষেত্রে ৩১ অগাস্টের সময়সীমার পরেও কাবুলে আমেরিকার সেনা থেকে যেতে পারে বলে একটা ইঙ্গিত ছিল তাঁর কথায়। এদিকে তালিবান মুখপাত্র Suhail Shaheen দোহা থেকে জানিয়েছিলেন, নির্ধারিত দিনের পরেও যদি মার্কিন সেনা থেকে যায় তার অর্থ হবে অধিকার কায়েম করার চেষ্টা। তা বরদাস্ত করা নির্ধারিত দিনের মধ্যেই সরতে হবে মার্কিন সেনাদের। এবং এটাই চূড়ান্ত!

আরও পড়ুন: Taliban: তালিবানের পাঁচ সদস্যর দলই শাসন করতে পারে আফগানিস্তান

৩১ অগাস্টের মধ্যেই তালিবান নিয়ন্ত্রিত আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার প্রক্রিয়া সম্পূর্ণ করার লক্ষ্য নিয়েই এগিয়েছে আমেরিকা। তবে শেষ পর্যন্ত তারা এই কাজ নির্ধারিত দিনের মধ্যেই শেষ করে ফেলতে পারবে কিনা সে বিষয়ে শীঘ্রই তাঁদের সিদ্ধান্ত জানাতে পারেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। সূত্রের খবর, আগামী ২৪ ঘণ্টার মধ্যে এ ব্যাপারে ঘোষণা করতে পারেন বাইডেন। সব চেয়ে বড় কথা, আজ এ নিয়ে G-7 বৈঠকও আছে। এই ভার্চুয়াল মিটিংয়েও বাইডেন তাঁর এ বিষয়ক সিদ্ধান্ত জানাতে পারেন।  

হোয়াইট হাউসের তরফে জানানো হয়েছে, সোমবার ১০ হাজার ৯০০ জনকে উদ্ধার করা হয়েছে। এবং এই নিয়ে ১৪ অগস্ট থেকে এয়ারলিফ্ট (withdrawal) করা হয়েছে প্রায় ৪৮ হাজার জনকে।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা Jake Sullivan জানান, নির্ভরযোগ্য সূত্রের মাধ্যমে তালিবানের সঙ্গে রোজ কথা চালাচ্ছে আমেরিকা। সময়সীমা বাড়ানোর বিষয়ে পর্যালোচনার পথেই হাঁটছে আমেরিকা। তবে মার্কিন প্রশাসনের এক senior State Department official জানিয়েছেন, উদ্ধারকার্যের কোনও 'এক্সপায়ারি ডেট' হয় না।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Afghanistan Crisis: পুতিনের সঙ্গে ফোনে কথা PM Modi-র

.