Durga Puja 2022 : মেম্ফিসে পুজো শুরু করে, নিজেই পুজো করেছেন ৪০ বছর!

Durga Puja 2022 : একজন ডাক্তার প্রথম মেম্ফিসের দুর্গাপুজো শুরু করেন। নিজেই পুজো করেছেন ৪০ বছর। সেই পুজো আজও হইহই করে চলছে। প্রত্যেকে নিজের মতো দায়িত্ব ভাগ করে নিয়ে একসঙ্গে পুজোর আয়োজন করেন। তাই বেশ জনপ্রিয়ও এই পুজো।  আরকানসা, মিসিসিপি থেকেও লোকজন আসে এই পুজোয়। আসলে মনে ভক্তি, ইচ্ছে আর আর উদ্যম থাকলে বাঙালির পুজো এবং পুজোর বাঙালিকে আটকানো যায় না...

Updated By: Oct 1, 2022, 06:40 PM IST
Durga Puja 2022 : মেম্ফিসে পুজো শুরু করে, নিজেই পুজো করেছেন ৪০ বছর!

ঋতুপর্ণা ভট্টাচার্য

সে কী আর আজকের কথা! বহু বছরের পুরনো এই মেম্ফিসের দুর্গাপুজো। সেই পুজোর অনেক ইতিহাস, অনেক স্মৃতি। পুজো শুরু করেছিলেন একজন চিকিৎসক, ডক্টর দীর্ঘাঙ্গী। তিনি নিজেই পুজো করতেন। এক নয়, দুই নয়, পুজো করেছেন দীর্ঘ বিয়াল্লিশ বছর। এক পা, এক পা করে সেই পুজো আজ আকারে বেড়েছে অনেক। আয়োজনও জম্পেশ। বিদেশের এই পুজোয় প্রায় চারশো লোকের সমাগম ঘটে। ভিড় সামলে, নিয়ম মেনে সব আয়োজন করে দিব্যি হচ্ছে এই পুজো।

আরও পড়ুন : Durga Puja 2022 : ছুটির দিনে কেন? পুজোর দিনেই নিয়ম মেনে স্টকহলমের দুর্গা পুজো...

 

বিদেশ বলে রীতিনীতিতে কিন্তু কোনও আপস নেই।  কুমারী পুজো, অঞ্জলি, ভোগ সবই হয় নিয়ম মেনে। মিড সাউথ বেঙ্গলি অ্যাসোসিয়েশনের অন্তর্গত এই পুজো। তবে শুধু পুজো নয়। পাশাপাশি আড্ডার আয়োজনেও পিছিয়ে নেই কিন্তু। পুজোর কালচারাল আড্ডাসহ ভুরিভোজ, সবকিছুর ব্যবস্থাই বেশ রমরমা। এই পুজোর ভৌগলিক অবস্থানও যেমন সুন্দর জায়গায়, তেমনই জনপ্রিয়তাও বিশাল। সব মিলিয়ে এই অঞ্চলের বেশ নামকরা পুজো এটি। কিন্তু এতদিনের পুজো সামলানো তো আর সহজ কাজ নয়! অবশ্যই আয়োজনের পথও সহজ নয়, অনেককিছু জোগাড় করতে বেশ কসরত হয়। তবে সকলের ইচ্ছা ও একাগ্রতা থাকলে সবই সম্ভব।

পড়ুন - বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

তাই পুজো কমিটির মেম্বাররা নিজেরাই নিজেদের মতো করে কাজের দায়িত্ব নিয়ে নেন। আর এভাবেই অনেক আয়োজন,অনেক কাজ থাকলেই পুজোর সময় হইহুল্লোড় করে সবই হয়ে যায়। আসলে এই পুজোর আয়োজন পর্বের সাক্ষী হলেই স্পষ্ট দেখা যায়, সম্মিলিত চেষ্টার কোন বিকল্প হয় না। নানা জায়গা থেকে মানুষ এই পুজো দেখতে আসেন। আরকানসা, মিসিসিপি থেকেও লোকজন আসে এই পুজোয়। বিদেশের মাটিতে পুজো একদমই সোজা কাজ নয়। কিন্তু তা বলে পুজোর সময় বাঙালির মন আর কিছুতে মানে! তাই মনে ভক্তি, ইচ্ছে আর আর উদ্যম থাকলে বাঙালির পুজো এবং পুজোর বাঙালিকে কেউ আটকে দেখাক তো দেখি!  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.