Nuclear Blackmail: পরমাণু অস্ত্র নিয়ে হুমকির দিন এবার শেষ হোক, বন্ধ হোক ঠান্ডা লড়াই...

Nuclear Blackmail: সারা বিশ্বে পরমাণু অস্ত্র নিষিদ্ধ করতেই হবে। ইউক্রেনে রাশিয়া হামলার আবহে সারা বিশ্বে নতুন করে পারমাণবিক শক্তির ব্যবহার নিয়ে বারবার চর্চা চলেছে। যা হতাশাজনক।

Updated By: Sep 28, 2022, 07:11 PM IST
Nuclear Blackmail: পরমাণু অস্ত্র নিয়ে হুমকির দিন এবার শেষ হোক, বন্ধ হোক ঠান্ডা লড়াই...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পরমাণু অস্ত্রকে সম্পূর্ণ বিসর্জন করার বিষয়ে আয়োজিত এক সম্মেলনে কথা বলছিলেন রাষ্ট্রসংঘের সাধারণ সচিব আন্তোনিয়ো গুতেরেস। সেখানে তিনি বলেন, এবার পরমাণু যুদ্ধের জুজু দেখানোর দিন শেষ হোক। রাষ্ট্রসংঘের ৭৭ তম সাধারণ সম্মেলন চলছে। সেখানে 'ইন্টারন্যাশনাল ডে ফর দ্য টোটাল এলিমিনেশন অফ নিউক্লিয়ার ওয়েপনস' উদযাপন সংক্রান্ত এক অনুষ্ঠানে আন্তোনিয়ো গুতেরেস এই কথা বলেন। গুতেরেস বলেছেন, সারা বিশ্বে পরমাণু অস্ত্র নিষিদ্ধ করতেই হবে। ইউক্রেনে রাশিয়া হামলার আবহে সারা বিশ্বে নতুন করে পারমাণবিক শক্তির ব্যবহার নিয়ে বারবার চর্চা চলছে। তিনি মনে করিয়ে দেন পরমাণু শক্তির ব্যবহার বা তা ব্যবহার করার হুমকি নিয়ে সারা বিশ্বে একটা ঠান্ডা লড়াই তৈরি হয়েছে। 'এক মুহূর্তেই ধ্বংস'-এর হুমকি নিয়ে বিবদমান বা যুদ্ধ্যমান দেশগুলি নানা ভাবে আতঙ্ক ছড়িয়ে চলেছে বিশ্বে।

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

এ কথা আজ সবাই জানে, পরমাণু অস্ত্র অতি শক্তিমান, হয়তো এখনও পর্যন্ত আবিষ্কৃত অস্ত্রসম্ভারের মধ্যে সব চেয়ে ধ্বংসাত্মক। গুতেরেস বলেন, এই যে দুটি দেশ নিজেদের পরমাণু শক্তি নিয়ে আস্ফালন করে এবং বলে যে, যুদ্ধ বাধলে তারা অন্য দেশকে মাটিতে মিশিয়ে দেওয়ার ক্ষমতা রাখে, সেটাই খুব সাংঘাতিক একটা অভ্যাস। তা ছাড়া কোনও একটি দেশের তার শত্রুদেশের উপর পরমাণু অস্ত্র প্রয়োগ করার দৃষ্টান্ত অন্য দেশকেও এই কুকর্মে প্রণোদিত করতে পারে। সব মিলিয়ে এটা মানবসভ্যতাকে অনেক অনেক পিছিয়ে দেবে। এবং এই মনোভাব অচিরেই পরিত্যাগ করা জরুরি।

আরও পড়ুন: Public Opinion Poll in Ukraine: গণভোটে রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষেই রায়! তাজ্জব ইউক্রেন...

রাষ্ট্রসংঘের সাধারণ সচিব আন্তোনিয়ো গুতেরেস এই নিয়েও দুঃখপ্রকাশ করেছেন যে, এটা খুবই হতাশাজনক, এখনও বিশ্বের দেশগুলি পরমাণু অস্ত্র ব্যবহার না করার ঐকমত্যে পৌঁছতে পারল না। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.