Afghanistan Crisis: একজনও আফগান নয়! শুধু বিদেশিদের নিয়েই যেন ফেরে আমেরিকা, হুমকি তালিবানের

আফগান নাগরিকের পথরোধ করে দাঁড়াবে তালিবান।   

Updated By: Aug 25, 2021, 05:20 PM IST
Afghanistan Crisis: একজনও আফগান নয়! শুধু বিদেশিদের নিয়েই যেন ফেরে আমেরিকা, হুমকি তালিবানের

নিজস্ব প্রতিবেদন: হুমকির পর হুমকি। আমেরিকার চোখে চোখ রেখে কথা বলে যাচ্ছে তালিবান।

এবার আফগানবাসীদের উদ্ধারকাজ নিয়েও আমেরিকাকে সরাসরি হুঁশিয়ারি তালিবানের। তারা জানিয়ে দিল, বিদেশিদের উদ্ধারে তারা কোনও বাধা দেবে না, কিন্তু আফগানবাসীদের উদ্ধার করতে গেলেই বাধার মুখে পড়তে হবে আমেরিকাকে।

আরও পড়ুন:  World Bank: আফগানিস্তানকে আর্থিক সাহায্য বন্ধ বিশ্ব ব্যাঙ্কের, মহিলাদের সুরক্ষা নিয়ে চিন্তা

প্রসঙ্গত, এর আগে, ৩১ অগাস্টের মধ্যেই উদ্ধারকার্য পুরোপুরি শেষ করে আফগানিস্তান ছাড়তে হবে মার্কিন সেনাকে, এই মর্মে আমেরিকাকে হুঁশিয়ারি দিয়েছিল তালিবান। শুধু তাই নয়, নিজেদের দ্বিতীয় সাংবাদিক বৈঠক থেকে তারা আমেরিকা যেন আফগানবাসীকে দেশ ছাড়ার উসকানি না দেয়, সেই মর্মে বার্তাও দিয়েছিল। এর পর আবার আমেরিকাকে হুমকির সুরে তালিবান জানাল, আফগানদের উদ্ধার করার বিষয়টি তারা মোটেই ভাল চোখে দেখছে না।

তালিবানের এই হুমকির পাল্টা দিয়েছে আমেরিকাও। হোয়াইট হাউসের তরফে জানানো হয়েছে, তালিবানের এই হুমকিতে খুব একটা প্রভাব পড়বে না। যেসব আফগানবাসীকে উদ্ধার করে নিয়ে যাওয়া প্রয়োজন বলে মনে হবে, তাঁদের নিয়ে যাবে আমেরিকা। উদ্ধারে যেন কোনও বাধা না আসে, সে বার্তাও দেওয়া হয়েছে তালিবানকে।

তালিবান মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ (Zabiullah Mujahid) জানিয়েছিলেন, আফগানবাসীরা বিমানবন্দরে পৌঁছনোর চেষ্টা করলে রাস্তাতেই তাঁদের আটকে দেওয়া হবে। তবে কোনও বিদেশিকে যেতে বাধা দেওয়া হবে না। পাশাপাশি, আফগানিস্তান ছেড়ে যাওয়া আফগান নাগরিকদের স্বদেশে ফিরে আসার আহ্বান জানিয়েছেন জাবিউল্লা। তাঁর আশ্বাস, আতঙ্কিত হওয়ার কারণ নেই। জাবিউল্লা এ-ও জানান, তিনি চান আফগানিস্তানে সব বিদেশি দূতাবাস খুলুক। কর্মীরা নির্দ্বিধায় কাজ করুক সেখানে। সকলের নিরাপত্তার ভার নিতে প্রস্তুত তালিবান।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Afghanistan Crisis: তালিবানি ডেডলাইনই মানছে আমেরিকা? ৩১ অগাস্টের মধ্যেই সেনা প্রত্যাহারে সায় বাইডেনের: রিপোর্ট

.