Mars-like Habitat: আর পৃথিবী ভাল লাগছে না? মঙ্গলে থাকতে চান? দরখাস্ত চাইছে NASA

হিউস্টনে জনসন স্পেস সেন্টারে বিশাল এলাকা জুড়ে লালগ্রহসম সেই আস্তানা বানিয়েছে নাসা।

Updated By: Aug 8, 2021, 07:36 PM IST
Mars-like Habitat: আর পৃথিবী ভাল লাগছে না? মঙ্গলে থাকতে চান? দরখাস্ত চাইছে NASA

নিজস্ব প্রতিবেদন: মানবসভ্যতার ইতিহাসে কি এবার মঙ্গল-দীপ জ্বলে উঠতে চলেছে? এ কথা উঠছে কেন, মঙ্গলবাসের অভিজ্ঞতা সঞ্চয়ের সুযোগ ঘটতে চলেছে বিশ্ববাসীর।

নানা জ্বালায় পৃথিবীতে থাকতে আর মন টিকছে না? হতাশ হয়ে ভাবছেন, কোথায়ই-বা যাবেন, এই দেহখানি বহন করে অন্য কোথাও যাওয়া আদৌ সম্ভব নাকি?

আরও পড়ুন: Delta Variant: প্রতিদিন ১ লক্ষ আক্রান্ত, বেড নেই হাসপাতালে; আমেরিকায় ডেল্টা-ত্রাস

আলবত সম্ভব! এই অসম্ভব সম্ভব করছে NASA। তারাই হদিশ দিচ্ছে এই পৃথিবী ছেড়ে পালানোর এক বিকল্প ঠিকানার। একেবারে এক বছরের জন্য। সেটি কাছেপিঠের এমন এক জায়গা, যার আবহাওয়া ঠিক মঙ্গলের মতো! তবে সেখানে থাকার জন্য আবেদন জানাতে হবে নাসার কাছে। গত শুক্রবার থেকে অনলাইনে সেই আবেদনপত্র দিতেও শুরু করেছে নাসা।

হিউস্টনে জনসন স্পেস সেন্টারে (Johnson Space Center in Houston) ১ হাজার ৭০০ বর্গফুট এলাকা জুড়ে লালগ্রহসম (Martian habitat) সেই আস্তানা বানিয়েছে আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা। নাম দেওয়া হয়েছে 'মার্স ডিউন আলফা' (Mars Dune Alpha)। সেই আস্তানায় ৪ জনের বেশি থাকা যাবে না বলে নাসার তরফে জানানো হয়েছে।

হঠাত্‍ কেন এই আশ্চর্য আয়োজন? না, ঠিক হঠাত্‍ নয়। বহুদিন ধরেই মঙ্গলগ্রহে মানুষের বসবাসের কথা আলোচনা হচ্ছে। নাসা জানিয়েছে, আর কয়েক বছর পরে হয়তো লালগ্রহে (Red Planet) মানবসভ্যতার দ্বিতীয় উপনিবেশ গড়ে তোলার জন্য এমন আস্তানা বানাতেই হবে। এ একরকম তারই প্রস্তুতি (future missions to Mars)। 

সেই প্রস্তুতিরই ফল এই মার্স ডিউন আলফা। মঙ্গলে গিয়ে অনেক দিন কাটানোর প্রশিক্ষণ দেওয়া হবে এই আস্তানায়। মঙ্গলে কী ভাবে চাষবাস করা হবে তার পরীক্ষানিরীক্ষা চালানো হবে এখানে। দেখা হবে মঙ্গলের পরিবেশে থাকতে গিয়ে সেখানকার বাসিন্দাদের মানসিক ও শারীরিক অবস্থা কেমন হচ্ছে। তাঁরা বানানো ওই পরিবেশে কেমন থাকেন, কীভাবে থাকেন সেসবই পর্যালোচনা করা হবে।

নাসার তরফে জানানো হয়েছে, আপাতত শুধু আমেরিকার নাগরিকদেরই থাকার অধিকার থাকবে এই মার্স ডিউন আলফা-য়। আবাসিকদের বয়স হতে হবে ৩০ থেকে ৫৫ বছরের মধ্যে। তাঁদের ইংরেজি ভাষায় দক্ষ হতে হবে। হতে হবে সুস্বাস্থ্যের অধিকারী। আর তাঁদের কোনও নেশাসক্তি থাকা চলবে না।
 
(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: China's Wuhan city: ফের করোনা বাড়ছে উহানে, ১২ কোটি কোভিড টেস্ট করিয়ে রেকর্ড চিনের

.