Delta Variant: প্রতিদিন ১ লক্ষ আক্রান্ত, বেড নেই হাসপাতালে; আমেরিকায় ডেল্টা-ত্রাস

৭০ শতাংশ নাগরিকের টিকাকরণ সম্পূর্ণ, তবুও ডেল্টার দাপট ভয়ানক।

Updated By: Aug 7, 2021, 11:28 PM IST
Delta Variant: প্রতিদিন ১ লক্ষ আক্রান্ত, বেড নেই হাসপাতালে; আমেরিকায় ডেল্টা-ত্রাস

নিজস্ব প্রতিবেদন: করোনা আমেরিকাকে বিপুল ভাবে কাবু করেছিল। পরে সে দেশে সংক্রমণ ক্রমশ কমেছে। টিকাকরণও শুরু হয়েছিল দারুণ গতিতে। কিন্তু ফের আমেরিকার সামনে নতুন করে ঘনাচ্ছে করোনা-বিপদ। 

সাম্প্রতিক একটি রিপোর্ট বলছে, এখন প্রত্যেকদিন আমেরিকায় ১ লক্ষ মানুষ নতুন করে করোনা আক্রান্ত হচ্ছেন। আমেরিকার ৭০ শতাংশ নাগরিক যখন টিকা পেয়ে গিয়েছেন, তখনও এই বিপুল সংক্রমণ উদ্বেগ বাড়াচ্ছেই বিশেষজ্ঞদের। বিশেষজ্ঞদের অনুমান, আমেরিকাতে এখন দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে ডেল্টা (delta variant)।

আরও পড়ুন: Vulnerable to Flood: ২০৩০ সালের মধ্যে বিশ্বের আরও ২৫টি দেশ বন্যাকবলিত হবে 

জুন মাসের শেষের দিকেও প্রতিদিন আক্রান্তের হার গড়ে ছিল ১১ হাজারের মতো। এখন সেই সংখ্যাটা ১ লক্ষ ৭ হাজার। গত বছরের নভেম্বরে দৈনিক ১ লক্ষ করোনা আক্রান্তের ঘটনা ঘটেছিল আমেরিকায়। কিন্তু চলতি বছরের জানুয়ারিতে সংখ্যাটা দাঁড়ায় আড়াই লক্ষে। তবে জুন মাসে আক্রান্তের সংখ্যা কিছুটা নিয়ন্ত্রণে আসে।

কিন্তু আমেরিকায় ফের মাথা চাড়া দিচ্ছে সংক্রমণ। সে দেশে ৭০ শতাংশ নাগরিকের টিকাকরণ (vaccination) হওয়ার পরেও সেখানে এই হারে আক্রান্তের সংখ্যা বেড়ে চলায় ছড়াচ্ছে উদ্বেগ। গত এক সপ্তাহে দৈনিক মৃত্যুর হারও সেখানে বেড়েছে। জন হপকিনস ইউনিভার্সিটির রিপোর্ট অনুযায়ী, আগের দুসপ্তাহে দৈনিক মৃতের সংখ্যা ছিল ২৫০-এর আশেপাশে। শুক্রবার সেই সংখ্যা বেড়ে হয়েছে ৫০০।

আমেরিকা অবশ্য করোনা নিয়ন্ত্রণের প্রথম ধাপে টিকাপ্রাপ্ত দেশবাসীকে মাস্ক-মুক্ত করার কথা ঘোষণা করেছিল। তবে পরে তারা আবার বদ্ধ স্থানে মাস্ক পরা বাধ্যতামূলক ঘোষণা করে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Hiroshima Nagasaki: ৭৬ বছর ধরে দুঃস্বপ্নের স্মৃতি বইছে হিরোসিমা-নাগাসাকি, এখনও দগদগে পরমাণু হামলার ক্ষত

.