পঞ্চায়েত ভোট-দফা পঞ্চম-LIVE

আজ পঞ্চায়েত ভোটের পঞ্চম তথা শেষ দফার ভোটগ্রহণ। সন্ত্রাসের আবহেই আজ উত্তরবঙ্গের চার জেলা কোচবিহার, জলপাইগুড়ি, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ভোটগ্রহণ। সকাল সাতটা থেকে একযোগে শুরু হবে ভোট। অশান্তির আশঙ্কায় ইতিমধ্যেই কেন্দ্রীয় বাহিনীকে সতর্ক থাকতে বলেছে নির্বাচন কমিশন।  

Updated By: Jul 25, 2013, 07:01 AM IST

আজ পঞ্চায়েত ভোটের পঞ্চম তথা শেষ দফার ভোটগ্রহণ। সন্ত্রাসের আবহেই আজ উত্তরবঙ্গের চার জেলা কোচবিহার, জলপাইগুড়ি, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ভোটগ্রহণ। সকাল সাতটা থেকে একযোগে শুরু হয়েছে ভোট। অশান্তির আশঙ্কায় ইতিমধ্যেই কেন্দ্রীয় বাহিনীকে সতর্ক থাকতে বলেছে নির্বাচন কমিশন। 
বিকেল ৫টা ৩০: বিকেল ৫টা পর্যন্ত ভোট পড়ল - উত্তর দিনাজপুর ৬২%, দক্ষিণ দিনাজপুর ৭৮%, কোচবিহার ৭১%, জলপাইগুড়ি ৭১%।
৩টে ৩৮: ইটাহারে তৃণমূল-সিপিআইএম সংঘর্ষ। হামলায় নিহত সিপিআইএম সমর্থক। ভোট দেওয়া নিয়ে ঝামেলা। ইটাহারের গলন্দর ২ গ্রাম পঞ্চায়েতের ঘটনা। বড়কেল্লার ১৩৭ নম্বর বুথে ঝামেলা। মৃত সিপিআইএম কর্মী আবদুল আজিজ। গুরুতর আহত আরও ৫ জন।

কোচবিহার পঞ্চায়েত সমিতির ৩৬৬টি আসনের মধ্যে ১৬টি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছে তৃণমূল। গ্রাম পঞ্চায়েতের ১৯৬৬টি আসনের মধ্যে ১২৬টি আসনে জয়ী হয়েছে তারা।
বেলা ৩টে: ভোট দিতে পারলেন না সিপিআইএম সাংসদ মহেন্দ্র রায়। তৃণমূল কর্মীদের বিরুদ্ধে বুথ ঘিরে রাখার অভিযোগ। বুথ থেকে বের করে দেওয়া হয় মহেন্দ্র রায়কে।
২টো ১৪: ভোটের ডিউটিতে অব্যবস্থা নিয়ে মুখ খোলায় ব্যবস্থা। কলকাতা পুলিসের ১২ জন কর্মীকে সাসপেন্ড করা হল। নদিয়ার রানাঘাটে ডিউটি পেয়েছিলেন। কর্মী পিছু ২০০টাকা বরাদ্দ করা হয়। তাই নিয়ে অভিযোগ জানান কর্মীরা। জেলা পুলিস সুপারের রিপোর্টের ভিত্তিতে সিদ্ধান্ত।

উত্তর দিনাজপুর গ্রামপঞ্চায়েতের ১৬৪৯টি আসনের মধ্যে ২টি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছে কংগ্রেস।
১টা ৫৩: ইটাহারে দুটি বুথে ভোট বাতিল। বুথ জ্যাম করা হয় বলে অভিযোগ। ছিনতাই করা হয় ব্যালট বাক্স। ভোটকর্মীদের বের করে দেওয়া হয় বলে অভিযোগ।
১টা ৪৬: ছাপ্পা ভোটের অভিযোগে ভোটগ্রহণ বন্ধ। চোপড়ার জাগিরবস্তি ১৩৪ নম্বর বুথে ভোটগ্রহণ বন্ধ। ওই বুথে ১০৩৪জন ভোটার। বেলা ১২টার মধ্যে ১০০০ টি ভোট পড়ে যায়। পর্যবেক্ষক বুথটির ভোট বাতিল করেছে। ভোটারদের বাধা দেওয়া হয়। নেই কোনও কেন্দ্রীয় বাহিনী। 
১টা ৪৫: ভোট চলছে রাজ্যের তিন জেলায়। বেলা ১টা পর্যন্ত ভোট পড়ল- কোচবিহার ৪১%, জলপাইগুড়ি ৩৭%, উত্তর দিনাজপুর ৩৯%, দক্ষিণ দিনাজপুর ৪৩%।
১২টা ১৫:  বাড়ি বাড়ি গিয়ে ভোট দেওয়ার হুমকির অভিযোগ। কোচবিহারের শীতলকুচি, গঙ্গারামপুরের নাঈতপুরের ঘটনা। অভিযোগ তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে। নির্বাচন কমিশনে অভিযোগ দায়ের, পুলিসের সাহায্যে অবশেষে ভোটে দেন।
১১টা ৩৫: কোচবিহারে পাঁচঘরায় ফ ব প্রার্থীকে ভোট দানে বাধা দেওয়া হল।
১১টা ২৫: সকাল ১১টা পর্যন্ত ভোট পড়ল- কোচবিহার- ২৭%, জলপাইগুড়ি-২৩%, উত্তর দিনাজপুর-২১% দক্ষিণ দিনাজপুর- ২৬%।
সকাল ১০টা ৩৬- রায়গঞ্জের অ্যালেঙ্গায় ব্যালটবাক্স ছিনতাইয়ের অভিযোগ দুষ্কৃতীদের। ৭নম্বর গৌরী গ্রাম পঞ্চায়েতের ঘটনা। শূন্যে গুলি চালিয়েছে পুলিস। কংগ্রেসের অভিযোগ সিপিআইএমের বিরুদ্ধে। অভিযোগ অস্বীকার সিপিআইএমের।
সকাল ১০টা ৩৩- কোচবিহারে আহত আট নির্দল প্রার্থী সমর্থক। অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে।
সকাল ১০টা ২৯- কোচবিহারে সিতাই ও গিতালদহে কংগ্রেস-তৃণমূল সংঘর্ষ। মাথা ফাটল কংগ্রেস কর্মীর। সুকারকুটিতে তৃণমূল-ফরোয়ার্ডব্লক সংঘর্ষ। আহত এক ফরোয়ার্ডব্লক কর্মী।
সকাল ১০টা ২৫- উত্তর দিনাজপুরে ভরন্দাপুরে পুলিসের লাঠিচার্জ। আহত সাতজন। তৃণমূলের বিরুদ্ধে ভোটারদের প্রভাবিত করার অভিযোগ ঘিরে তৃণমূল-সিপিআইএম সংঘর্ষ। এলাকায় উত্তেজনা।
সকাল ১০টা ২৪- ধুপগুড়িতে ৩৩৬ নম্বর বুথে ভোট গ্রহণ বন্ধ। প্রার্থীর নাম ভুল। 
সকাল ১০টা ২২- ময়নাগুড়িতে ভোট দিতে এসে আক্রান্ত এক বাম সমর্থক। রাজগঞ্জ, ধুপগুড়ির বিভিন্ন বুথে বিক্ষিপ্ত অশান্তি। ভোট দানে বাধা।
সকাল ১০টা ২০- কোচবিহারে বাম সমর্থকের মাথা ফাটিয়ে দেওয়ার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে।
সকাল ১০টা ১৫- দিনহাটায় আক্রান্ত ফরোয়ার্ড ব্লক প্রার্থীর এজেন্ট। অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে।
সকাল ১০টা ০৮- সকাল ৯টা পর্যন্ত ভোট দানের হার কোচবিহারে ১১%, জলপাইগুড়িতে ১১%, উত্তর দিনাজপুরে ১১%, দক্ষিণ দিনাজপুরে ১১%
সকাল ৯টা ৪৩- কোচবিহারের মাথাভাঙায় ভোট দিতে বাধা সিপিআইএম গ্রাম পঞ্চায়েত প্রার্থীকে ভোট দিতে বাধা। অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে।
সকাল ৯টা ৪- ব্যালটপেপারে নাম বিভ্রাট। ভোট বন্ধ জলপাইগুড়ির বারোঘরিয়ার একটি বুথে।
সকাল ৮টা ৪১- দক্ষিণ দিনাজপুরে গঙ্গারামপুরে বুথ জ্যাম, ছাপ্পা ভোট। ভোটারদের ঘিরে রেখে ছাপ্পা ভোটের অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে।
সকাল ৮টা ১৯- জলপাইগুড়ির ধূপগুড়িতে বাম কর্মী সমর্থকদের উপর হামলা। আহত ৬। আহতদের হাসপাতালে নিয়ে যাওয়ার পথে ফের হামলা। ভোটারদের বাড়ি গিয়ে ভীতি প্রদর্শন। অভিযোগের তির শাসক দলের বিরুদ্ধে।
সকাল ৮টা ৯- আরএসপি সমর্থককে মারধরের অভিযোগ তৃণমূল বাইক বাহিনীর বিরুদ্ধে।
সকাল ৭টা ৫৪- জলপাইগুড়ির রাজগঞ্জে ভোটারদের আটকে রাখার অভিযোগ তৃণমূলের বাইক বাহিনীর বিরুদ্ধে।
সকাল ৭টা ৪১- জলপাইগুড়ির পাহাড়পুরে সিপিআইএম সমর্থকরা আক্রান্ত। ভাঙচুর করা হয়েছে তাঁদের বাড়ি। হামলায় আহত চারজন। ময়নাগুড়িতেও অশান্তি। অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে।
সকাল ৭টা ২৯- কোচবিহারে তুফানগঞ্জে উত্তেজনা। বালাঘাটে সিপিআইএম সমর্থকদের বাড়ি ভাঙচুর। বিরোধীদের ভোট দিতে বাধা। উভয় ক্ষেত্রেই অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে। অনুপস্থিত কেন্দ্রীয় বাহিনী।
সকাল ৭টা ১৯- উত্তর দিনাজপুরে বুথের লাইনে ভিড় মাঝারি।  বুথে কেন্দ্রীয় বাহিনীর অনুপস্থিতি।
সকাল ৭টা ১০- কোচবিহারে ভোট গ্রহণ শুরু।
সকাল ৭টা- দক্ষিণ দিনাজপুরে শুরু ভোট গ্রহণ। বুথে অনুপস্থিত কেন্দ্রীয় বাহিনী।

.