অধিগৃহীত জমি ফেরাবার উপায় নেই, সিঙ্গুর প্রসঙ্গে শ্রমমন্ত্রীর মন্তব্যে বিপাকে তৃণমূল

সিঙ্গুরের জমি ফেরতের সম্ভাবনা নিয়ে প্রশ্ন তুলে দিল শ্রমমন্ত্রী মলয় ঘটকের মন্তব্য।  তাঁর বক্তব্য, সরকার একবার অধিগ্রহণ করলে সেই জমি ফিরিয়ে দেওয়ার আর কোনও সুযোগ নেই।  এই নীতি যে সিঙ্গুরের ক্ষেত্রেও একই ভাবে প্রযোজ্য তাও মনে করিয়ে দেন ওই তৃণমূল নেতা।

Updated By: Oct 30, 2014, 09:51 AM IST
অধিগৃহীত জমি ফেরাবার উপায় নেই, সিঙ্গুর প্রসঙ্গে শ্রমমন্ত্রীর মন্তব্যে বিপাকে তৃণমূল

ব্যুরো:সিঙ্গুরের জমি ফেরতের সম্ভাবনা নিয়ে প্রশ্ন তুলে দিল শ্রমমন্ত্রী মলয় ঘটকের মন্তব্য।  তাঁর বক্তব্য, সরকার একবার অধিগ্রহণ করলে সেই জমি ফিরিয়ে দেওয়ার আর কোনও সুযোগ নেই।  এই নীতি যে সিঙ্গুরের ক্ষেত্রেও একই ভাবে প্রযোজ্য তাও মনে করিয়ে দেন ওই তৃণমূল নেতা।

সিঙ্গুরে কারখানার জন্য অধিগৃহীত জমি ফেরতের দাবি সামনে নিয়েই একসময় আন্দোলনে নেমেছিল তৃণমূল কংগ্রেস। সরকারে এসে উদ্যোগ নিলেও সেই জমি ফেরত আজও সম্ভব হয়নি। বর্তমান আইনে যে সেই জমি ফেরতের কোনও সম্ভাবনা নেই এবারে তা স্বীকার করে নিলেন খোদ তৃণমূল সরকারেরই শ্রমমন্ত্রী। বুধবার অন্ডালে জমি অধিগ্রহণ সমস্যা নিয়ে বলতে গিয়ে নিজেই সিঙ্গুরের প্রসঙ্গ টেনে আনেন শ্রমমন্ত্রী মলয় ঘটক।

সিঙ্গুর আন্দোলনের সময় থেকেই তৃণমূলের দাবি ছিল অধিগৃহীত জমি ফেরত দেওয়া সম্ভব।  সিঙ্গুরের জমি টাটাদের হাত থেকে ফেরত নিতে সরকারে এসেই নতুন আইনও তৈরি করেছিল তাঁরা। কিন্তু হাইকোর্টের নির্দেশে ওই আইন বাতিল হওয়ায় আপাতত লড়াই গড়িয়েছে সুপ্রিম কোর্ট পর্যন্ত।  সেই আইনি লড়াইয়ের মাঝেই সিঙ্গুরের জমি ফেরত দেওয়া সম্ভব নয় বলে শ্রমমন্ত্রীর মন্তব্য তাই নিঃসন্দেহে অস্বস্তিতে ফেলবে তৃণমূল কংগ্রেসকে।

 

.