প্রতিশ্রুতিই সার, জঙ্গলমহল রয়েছে তিমিরেই

Last Updated: Tuesday, April 24, 2012 - 15:25

আরও একবার জঙ্গলমহলে মুখ্যমন্ত্রী। এবার লালগড়ে। নতুন সরকারের আমলে মুখ্যমন্ত্রীর উন্নয়ন কর্মসূচিতে বিশেষ গুরুত্ব পেয়েছে জঙ্গলমহল। ঘোষণা করা হয়েছে জঙ্গলমহল প্যাকেজ। কিন্তু গত ১১ মাসে জঙ্গলমহলকে দেওয়া প্রতিশ্রুতি কতটা পূরণ করতে পারল সরকার? বাস্তব বলছে, প্রতিশ্রুতি দেওয়া হয়েছে ভুরিভুরি। কর্মসংস্থান ছাড়া কোনও প্রতিশ্রুতিই খুব একটা বাস্তবায়িত হয়নি।
ক্ষমতায় আসার আগে মুখ্যমন্ত্রীর প্রতিশ্রুতি ছিল জঙ্গলমহলের স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়ন। ৭৫ কোটি টাকার হেলথ্ প্যাকেজ। ঝাড়গ্রামকে স্বাস্থ্য জেলা হিসেবে ঘোষণার প্রতিশ্রুতিও দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে এগুলি করার জন্য যে পরিকাঠামো প্রয়োজন, তা আজ পর্যন্ত হয়নি। ঝাড়গ্রাম মহকুমা হাসপাতালের অবস্থা এখন আরও বেহাল হয়েছে ।
প্রতিশ্রুতি ছিল, এলাকার বিপিএল তালিকার পুনর্বিন্যাস এবং সমস্ত আদিবাসীকে বিপিএল তালিকায় অন্তর্ভুক্তি। সবাইকে ২ টাকা কেজি দরে চাল দেওয়ার কথা থাকলেও বণ্টন ব্যবস্থায় ব্যাপক ত্রুটি রয়েছে । তার ফলে জঙ্গলমহলের বেশিরভাগ মানুষই ২ টাকা কেজি দরে চাল পাচ্ছেন না।  
রাস্তাঘাটের বেহাল দশা জঙ্গলমহলের অন্যতম সমস্যা। মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রতিশ্রুতি ছিল, জঙ্গলমহলের পরিষেবাকে ঢেলে সাজাবেন। যদিও, বাস্তব অন্য কথা বলছে। গত ১১ মাসের ছবিটি হল, কয়েকটি এলাকায় কাজ শুরু হলেও বেশিরভাগ জায়গাতেই রাস্তার অবস্থা আগের মতই সঙ্গীন। নেতাই থেকে লালগড় পর্যন্ত সড়ক নির্মাণের যে প্রতিশ্রুতি তিনি দিয়েছিলেন, তার কাজও এখনও শুরু হয়নি। নয়াগ্রাম এবং লালগড়ের কাছে আমকলা ঘাটে ব্রিজ তৈরির প্রতিশ্রুতি থাকলেও সঠিকভাবে একটিরও কাজ শুরু হয়নি। ৭টি জলপ্রকল্পের কথা বলা হলেও এখনও পর্যন্ত একটিও বাস্তবায়িত হয়নি।
জঙ্গলমহলের শিক্ষাক্ষেত্রে উন্নয়নের জন্য মমতা বন্দ্যোপাধ্যায় একগুচ্ছ প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন। রামগড়ে পলিটেকনিক কলেজ সহ ৪টি নতুন কলেজ এবং ৩২টি লেডিজ হস্টেলের কথা বলা হয়েছিল, এর কোনওটারই কাজ এখনও শুরু হয়নি।
তবে গত ১১ মাসে জঙ্গলমহলের মানুষের জন্য কর্মসংস্থান তৈরিতে যথেষ্ট সাফল্য রেখেছে সরকার। প্রায় ১০ হাজার আদিবাসী যুবককে পুলিসে নিয়োগের মধ্যে দিয়ে কাজের সুযোগ তৈরির প্রতিশ্রুতি রেখেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু জঙ্গলমহলের জন্য এমপ্লয়মেন্ট ব্যাঙ্কের প্রতিশ্রুতি থাকলেও এখনও শুরু হয়নি সেই কাজও।
বিশেষজ্ঞদের মতে, তাঁর বহুল চর্চিত জঙ্গলমহল প্যাকেজের বেশিরভাগ প্রতিশ্রুতিই গত ১১ মাসে খাতায় কলমেই রয়ে গেছে।
 
 
 
   



First Published: Tuesday, April 24, 2012 - 15:25


comments powered by Disqus