আজ শার্লক হোমসের স্রষ্টা আর্থার কোনান ডয়েলের জন্মদিন

Updated By: May 22, 2016, 06:11 PM IST
আজ শার্লক হোমসের স্রষ্টা আর্থার কোনান ডয়েলের জন্মদিন

স্বরূপ দত্ত

 

আমাদের মানুষের মধ্যে একটা সহজাত প্রবণতা আছে। তা হলো, তুলনা টানা। আসলে যখনই কোনও জিনিস আমাদের কাছে একের বেশি হয়ে যায়, তখনই আমরা ওই জিনিসটির সঙ্গে তার আগের বা পরের কোনও জিনিসের সঙ্গে তুলনা টেনে ফেলি। এটাও ঠিক যে, আমরা কেউ কেউ সেই তুলনা টানা পছন্দ করি না। আবার এটাও ঠিক যে, এই তুলনা করার প্রবণতা আমাদের কোনওদিনও গেল না। 'সেরা' খোঁজার একটা মজ্জাগত প্রয়াস রয়েছে আমাদের। প্রথমে বলব ভালো। তারপর বলতে চাইব, ওর থেকে ভালো। তারপর বলার জন্য সুযোগ খুঁজব, সবার থেকে ভালো বলার। তারপর সেই অমোঘ বিশেষণ। 'সেরা'

আপনি ভাবছেন, হঠাত্ সেরা নিয়ে পড়লাম কেন? উত্তর দিচ্ছি। আসলে আজ এমন একজনের জন্মদিন, সে আমার চোখে, আমার বিচারে, আমার অনুভূতিতে সেরা। সেই ছেলেবেলা থেকে এই মানুষটাকে আমি ঠিক কোথায় রাখি জানি না। হয়তো তিনি আমার বুকের মাঝে। অথবা তিনি আমার মাথার উপরে। আসলে তিনি আমার 'সেরা বিষ্ময়'। আর হেঁয়ালি না করে বলেই দিই, জন্মদিনটা আজ কার। আজ জন্মদিন স্যার আর্থার কোনান ডয়েলের। সেই ক্লাশ থ্রি থেকে আজও বসে থাকি, কবে আসবে ২২ মে! এই মানুষটার  জন্মদিনে আরও একটু বেশি মনে করতে পারবো তাঁকে। এই মানুষটার থেকে বেশি 'প্রতিভা' নিয়ে জন্মেছেন, এমন মানুষের সংখ্যা আমার বিচারে আর মাত্র দুজন। তাঁরা কারা, সে নিয়ে অন্য একদিন আলোচনা করব। আজ মাত্র ৫ পয়েন্টে বলে দিই, কেন আর্থার কোনান আমার সেরা....আপনার কাছেও কি তিনি সেরা নন? পড়ে ভেবে দেখুন।

১) রহস্য কার না ভালো লাগে? মানুষ বুদ্ধিমান। তাই সে চায় জট খুলতে। স্যার আর্থার কোনান ডয়েলের থেকে জট তৈরি এবং খোলাতে ভালো এই পৃথিবীতে আর কেউ কোনওদিনও ছিল নাকি থাকবে! তাঁর চরিত্র শার্লক হোমস তো বিশ্বের সেরা গোয়েন্দা চরিত্র। এ নিয়ে মনে হয় না কোনও প্রশ্ন কারও মনে থাকবে। ফেলুদা, ঘনাদা, বাকি অনেক অনেক দাদাদের পড়েছি। কিন্তু শার্লক হোমসের মতো ওরকম বর্ণনা দিতে কাউকে দেখিনি। আমি আপনি শার্লক হোমস বড়জোড় পড়তে পারি গোগ্রাসে। যে মানুষটা শার্লক হোমসকে কল্পনা করতে পারেন, তিনি কতটা কল্পনাপ্রবণ! তাই তো সেরা।

২) আর্থার কোনান ডয়েল দীর্ঘদিন ডাক্তারি করেছেন। বুঝুন একবার। একটা লোক শার্লক হোমস নামের এক চরিত্রের জন্ম দিলেন। তাঁকে নিয়ে ধারাবাহিকভাবে লিখে গেলেন। আর তারপরেও নাকি তিনি দিব্যি ডাক্তারিটাও করে গেলেন। বেশ ভালোই পসার ছিল তাঁর। অনেক রোগি। তাঁর বিয়েটাও তো এক রোগির পরিচিত হিসেবে! একজন এতবড় লেখক। পাশাপাশি তিনি আবার ডাক্তার! সেরা বলব না!

৩) রীতিমতো ওকালতিও করেছেন! স্যার আর্থার কোনান ডয়েল লিখলেন। তিনি ডাক্তারি করলেন। আবার কিনা তিনি ওকালতিও করলেন। রীতিমতো জাঁদরেল উকিলের মতো কেসও লড়লেন। বহুমুখী প্রতিভার কথা তো সবাই বলেন। কিন্তু জুতসই উদাহরণ কখনও মনে না পড়লে, কোনান ডয়েলের নামটা মনে রাখবেন। লেখক, ডাক্তার, উকিল! সেরা নন?

৪) তিনি রাজনৈতিক চরিত্রও ছিলেন! - হ্যাঁ, ঠিকই পড়লেন। এর আগের তিনটে পয়েন্ট পড়ে আপনার যদি ইতিমধ্যে মনে হয়ে থাকে, আরে লোকটা করেছেনটা কী! তাহলে, রাজনৈতিক ব্যক্তিত্ব শোনার পর কী বলবেন? প্রথম বিশ্বযুদ্ধের আগে তিনি রীতিমতো রাজনীতির আঙিনায় নেমে পড়েছিলেন। এটা ঠিক, রাজনীতিতে তিনি বিরাট কিছু নাম করেননি। আবার এটাও ঠিক, তাঁর মতো লোক রাজনীতির আঙিনায় পা দিলে, তিনি পাকাপাকিভাবে বেশি রাজনৈতিক চরিত্র হয়ে উঠবেন, সেটা হয় নাকি!

৫) স্যার আর্থার বড্ড ভালো ক্রিকেট খেলতেন। জন্মগতভাবে তো তিনি ব্রিটিশ। আর ব্রিটিশরা ক্রিকেট পছন্দ করবে না, হয় নাকি কখনও! তাই আর্থার কোনান ডয়েলও খেলতেন ক্রিকেট। বেশ ভালোই প্রথম শ্রেনীর ক্রিকেটে অনেক ভালো ভালো ম্যাচ খেলেছেন। তাঁর ব্যাটিংটা ছিল মূলত শক্তিনির্ভর। আজকের এই টি২০ জমানায় যেমন পাঠান, ব্রেথওয়েট, বাটলাররা ব্যাট করেন, কোনান ডয়েল ব্যাটিংটা করতেন খানিকটা ওই কায়দায়। তাঁর সঙ্গে বলও করতেন। সেটা অবশ্য জোরে নয়। তাতেই যদি কোনও কোনও ম্যাচ ৭ উইকেট নিয়ে থাকেন, তাহলে আর জোরে বল করে হবেটা কী!

তাহলে কী বুঝলেন! লেখক (তাও শার্লক হোমসের রচয়িতা), ডাক্তার (হাতুড়ে নয়, বেশ যশ ছিল), উকিল (শুধু পড়েননি কেসও লড়েছেন), রাজৈনতিক ব্যক্তিত্ব! (মাঠে নেমে রাজনীতি করেছেন, বই লিখেছেন!) আবার ক্রিকেটও খেলেছেন চুটিয়ে! বহুমুখী প্রতিভার এমন সেরা উদাহরণ আমার কাছে আছে আরও কয়েকটা। কিন্তু তাঁরা কেউ আমার চোখে স্যার আর্থার কোনান ডয়েলের থেকে উপরে থাকবেন না। ওই যে বলে না, 'সেরার সেরা'। বিজ্ঞাপনের ভাষায় রোজ তো কানের কাছে কতবার শোনাচ্ছে, 'দাগ আচ্ছে হ্যায়'। তাহলে আর তুলনা ভাল নয় কেন? কী বলেন? একটাই প্রার্থনা - জন্মদিনে ভালো থাকবেন স্যার আর্থার কোনান ডয়েল। আপনিও সেরা। আপনার শার্লক হোমসও সেরা। এটা আমি বিশ্বাস করি।