মাধ্যমিক পাশ যোগ্যতায় কোস্টগার্ডে চাকরি, বেতন ৪৭ হাজার টাকা পর্যন্ত

ভারতীয় কোস্ট গার্ডে ১০ম এন্ট্রি স্কিমে ০২/২০১৯ ব্যাচে ট্রেনিং দিয়ে নাবিক নিয়োগ করা হবে। এই নিয়োগ শুধু অবিবাহিত পুরুষদের জন্য।  

Updated By: May 17, 2019, 02:49 PM IST
মাধ্যমিক পাশ যোগ্যতায় কোস্টগার্ডে চাকরি, বেতন ৪৭ হাজার টাকা পর্যন্ত

নিজস্ব প্রতিবেদন: ভারতীয় কোস্ট গার্ডে ১০ম এন্ট্রি স্কিমে ০২/২০১৯ ব্যাচে ট্রেনিং দিয়ে নাবিক নিয়োগ করা হবে। এই নিয়োগ শুধু অবিবাহিত পুরুষদের জন্য।  

শিক্ষাগত যোগ্যতা: অন্তত ৫০ শতাংশ নম্বর-সহ দশম শ্রেণি পাশ করতে হবে। তপসিলি প্রার্থীরা এবং জাতীয় ও আন্তঃরাজ্য স্তরের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানাধিকারী খেলোয়ারড়রা নম্বরের ক্ষেত্রে ৫ শতাংশ ছাড় পাবেন। কোস্টগার্ডে কর্মরত অবস্থায় মারা যাওয়া কর্মীর সন্তানরাও এই ছাড় পাবেন। 

বয়স: নূন্যতম বয়সসীমা ১৮ বছর এবং বয়সের ঊর্ধ্বসীমা ২২ বছর। অর্থাৎ জন্মতারিখ ১ অক্টোবর ১৯৯৭ থেকে ৩০ সেপ্টেম্বর ২০০১ এর মধ্যে হতে হবে। বয়সের ঊর্ধ্বসীমায় ৫ বছর এবং ওবিসিরা ৩ বছরের ছাড় পাবেন। 

আরও পড়ুন: সুবর্ণ সুযোগ! ফুড অ্যানালিস্ট ও জুনিয়র অ্যানালিস্ট নিয়োগ করবে fssai, আবেদনের বিস্তারিত জেনে নিন

বেতনক্রম: শুরুতে মূল বেতন ২১৭০০ টাকা, সঙ্গে অন্যান্য ভাতা। পদোন্নতি হতে পারে প্রধান আধিকারীক পর্যন্ত। তখন শুরুর বেতন ৪৭৬০০ টাকা। 

প্রার্থী বাছাই পদ্ধতি: প্রথমে দরখাস্তের মূল্যায়নের ভিত্তিতে সেন্টারের বরাদ্দমাফিক  প্রার্থী বাছাই করা হবে। এরপর লিখিত পরীক্ষার জন্য নির্বাচিত প্রার্থীদের তালিকা ওয়েবসাইটে দেওয়া হবে। লিখিত পরীক্ষায় অবজেক্টিভ টাইপের প্রশ্ন থাকবে। কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউড, ম্যাথমেটিক্স, জেনারেল সায়েন্স, জেনারেল ইংলিশ, জেনারেল অ্যাওয়্যারনেস এবং রিজনিং

পরীক্ষার কেন্দ্রগুলি ওয়েবসাইট থেকে দেখে নিন।

আবেদন পদ্ধতি: www.joinindiancoastguard.gov.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। আবেদন করা যাবে ৫ জুন থেকে ১০ পর্যন্ত। অন্যান্য তথ্যের জন্য ওয়েবসাই দেখুন

.