NCC যোগ্যতায় ৫৫ জন গ্র্যাজুয়েট নিয়োগ করবে ভারতীয় সেনা

আবেদন করতে হবে অনলাইনে যা চলবে ৮ অগস্ট অবধি। প্রথমে  www.joinindianarmy.nic.in পোর্টালে গিয়ে নিজের নাম রেজিস্টার করতে হবে।

Updated By: Jul 15, 2019, 11:10 AM IST
NCC যোগ্যতায় ৫৫ জন গ্র্যাজুয়েট নিয়োগ করবে ভারতীয় সেনা

নিজস্ব প্রতিবেদন: NCC স্পেশ্যাল এন্ট্রি স্কিমে আর্মিতে এনসিসি উইমেন শাখায় ৫৫ জন অবিবাহিত তরুণ-তরুণী নিয়োগ করা হবে। 

শিক্ষাগত যোগ্যতা: যে কোনও বিষয়ে ৫০ শতাংশ নম্বর নিয়ে স্নাতক এবং এনসিসিতে 'সি' সার্টিফিকেট (এনসিসিতে সিনিয়র ডিভিশন/ উইংয়ে অন্তত ২ বছরের সার্ভিস) থাকতে হবে। যুদ্ধে নিহত সমরকর্মীর সন্তানদের এনসিসিতে 'সি' সার্টিফিকেট না থাকলেও আবেদন করা যাবে 

শারীরিক মাপজোক: পুরুষদের ক্ষেত্রে ন্যূনতম ১৫৭.৫ সেন্টিমিটার এবং মহিলাদের ক্ষেত্রে ১৫২ সেন্টিমিটার উচ্চতা এবং সবার ক্ষেত্রেই অন্তত ৪২ কেজি ওজন হওয়া দরকার। শরীরের স্থায়ী ট্যাটু ও উল্কি থাকলে সে বিষয়ে কিছু শর্ত রয়েছে। এ ব্যাপারে বিস্তারিত আর্মির ওয়েবসাইটে পাওয়া যাবে। 

শূন্যপদ: এনসিসি মেন ৫০ (অসংরক্ষিত ৪৫, যুদ্ধে নিহত সমরকর্মীর সন্তানদের জন্য সংরক্ষিত ৫)। এনসিসি ইউমেন ৫ (অসংরক্ষিত ৪, যুদ্ধ শহিদ সমরকর্মীর সন্তানদের জন্য সংরক্ষিত ১)

আরও পড়ুন: সুখবর! ৮ হাজারেরও বেশি শূন্যপদে স্টাফ নার্স নিয়োগ করবে পশ্চিমবঙ্গ সরকার

ট্রেনিং-এর সময়সীমা: ৪৯ সপ্তাহ প্রশিক্ষণ। চেন্নাইয়ের অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমিতে। নিয়োগের পর প্রথমে প্রবেশনের সময়সীমা ৬মাস। ট্রেনিং চলাকালীনও বিয়ে করা চলবে না। ট্রেনিং-এ সফল প্রার্থীদের ডিফেন্স ম্যানেজমেন্ট অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজে ডিগ্রি দেওয়া হবে। 

মূল বেতন এবং স্টাইপেন্ড: মূল বেতন শুরুতে লেফটেন্যান্ট ব়্যাঙ্কে মাসে ৫৬১০০-১৭৭৫০০ টাকা সঙ্গে অন্যান্য ভাতা। পদোন্নতি অনুযায়ী বেতন বাড়বে। ট্রেনিং চলাকালীন স্টাইপেন্ড দেওয়া হবে মাসে ৫৬১০০ টাকা।

চাকরি ও শিক্ষা সংক্রান্ত অন্যান্য খবর পড়ুন এখানে

প্রার্থী বাছাই পদ্ধতি: শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী মেধাতালিকা তৈরি হবে। যোগ্য প্রার্থীদের এসএসবি ইন্টারভিউ-এ ডাকা হবে। এলাহাবাদ, ভোপাল, বেঙ্গালুরু বা কপুরথালাতে এই ইন্টারভিউ নেওয়া হবে। 

আবেদনের পদ্ধতি: আবেদন করতে হবে অনলাইনে যা চলবে ৮ অগস্ট অবধি। প্রথমে  www.joinindianarmy.nic.in পোর্টালে গিয়ে নিজের নাম রেজিস্টার করতে হবে। তারপর আবার রেজিস্ট্রেশন নম্বর ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে ফর্ম পূরণ করতে হবে। বিশদ বিজ্ঞপ্তি পাওয়া যাবে এই লিঙ্কে।http://www.joinindianarmy.nic.in/writereaddata/Portal/NotificationPDF/NC...

Tags: