উচ্চমাধ্যমিক পাশ করলেই আর্মি, এয়ার ফোর্স ও নেভি-তে চাকরি, জেনে নিন আবেদনের বিস্তারিত

আর্মি, নেভি, এয়ার ফোর্সে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে। অনলাইন রেজিস্ট্রেশন চলবে ২৮ জানুয়ারি ২০২০ তারিখ সন্ধ্যা ৬টা পর্যন্ত। অনলাইন আবেদনের সময়ে পরীক্ষাকেন্দ্র বাছাইয়ের বিষয়ে সতর্ক থাকতে হবে।

Updated By: Jan 11, 2020, 11:14 AM IST
উচ্চমাধ্যমিক পাশ করলেই আর্মি, এয়ার ফোর্স ও নেভি-তে চাকরি, জেনে নিন আবেদনের বিস্তারিত

নিজস্ব প্রতিবেদন: ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনে ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি অ্যান্ড ন্যাভাল অ্যাকাডেমি এগজামিনেশন (ওয়ান) ২০২০-এর মাধ্যমে আর্মি, নেভি এবং এয়ার ফোর্স শাখায় ৪১৮ জন অবিবাহিত তরুণকে বিই/বিটেক কোর্স করিয়ে জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি দেওয়া হবে।

শূন্যপদ: ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি: শূন্যপদ: ৩৭০। ন্যাভাল অ্যাকাডেমি: শূন্যপদ ৪৮। 

আরও পড়ুন: সারাদিন শহরে প্রধানমন্ত্রী! আজ কখন কোথায় মোদী, রইল রুট ম্যাপ

শিক্ষাগত যোগ্যতা: আবেদনকারীকে স্টেট এডুকেশন বোর্ড অথবা বিশ্ববিদ্যালয় থেকে দ্বাদশ শ্রেণি (১০+২) বা সমতুল পাশ করে থাকতে হবে। এছাড়াও বিস্তারিত তথ্যের জন্য ওয়েবসাইটে ভিজিট করুন।

বয়সসীমা: জন্মতারিখ ২ জুলাই ২০০১ থেকে ১ জুলাই ২০০৪-র মধ্যে হতে হবে। 

প্রার্থী বাছাই পদ্ধতি: লিখিত পরীক্ষা ইন্টারভিউ ও মেডিক্যাল পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। প্রার্থী বাছাইয়ের লিখিত পরীক্ষা হবে ১৯ এপ্রিল ২০২০ তারিখে। কোর্স শুরু হবে ২ জানুয়ারি ২০২১ তারিখ থেকে।

আরও পড়ুন: অ্যাম্বুল্যান্সে ছিলেন প্রসূতি, মানতে নারাজ দিলীপের দাবি, পিকে-র ষড়যন্ত্র 

পরীক্ষার ফি: ১০০টাকা। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার যেকোনও শাখায় নগদ জমা দেওয়া যাবে। এছাড়াও নেট ব্যাঙ্কিং বা অন্যান্য ডিজিটাল মাধ্যমে  টাকা দেওয়া যাবে। 

আবেদনের পদ্ধতি: www.upsconline.nic.in এ গিয়ে আবেদন করতে হবে দুই দফায়। ফর্ম ফিলআপের নির্দেশ ওয়েবসাইটে দেওয়া রয়েছে। অনলাইন আবেদনের আগে ছবি এবং প্রয়োজনীয় কাগজপত্র তরি রাখুন। অনলাইন রেজিস্ট্রেশন চলবে ২৮ জানুয়ারি ২০২০ তারিখ সন্ধ্যা ৬টা পর্যন্ত। অনলাইন আবেদনের সময়ে পরীক্ষাকেন্দ্র বাছাইয়ের বিষয়ে সতর্ক থাকতে হবে। নথি যাচাই-এর দিন কোনও প্রার্থী যদি নির্ধারিত যোগ্যতা প্রমান করতে না পারেন তবে প্রার্থী পদ বাতিল করা হবে। আবেদন সংক্রান্ত যাবতীয় বিষয় জানা যাবে www.upsc.gov.in থেকে।