ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত 'অভিযাত্রিক'

 ২১ জানুয়ারি প্রদর্শিত হয় পরিচালক শুভ্রজিৎ মিত্রের 'অভিযাত্রিক' ছবিটি। 

Edited By: রণিতা গোস্বামী | Updated By: Jan 22, 2021, 08:17 PM IST
ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত 'অভিযাত্রিক'

নিজস্ব প্রতিবেদন : KIFF-এর পর এবার গোয়ায় আয়োজিত ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও দেখানো হল 'অভিযাত্রিক'। বৃহস্পতিবার, ২১ জানুয়ারি প্রদর্শিত হয় পরিচালক শুভ্রজিৎ মিত্রের 'অভিযাত্রিক' ছবিটি। ৫১তম ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে তাঁর ছবি নির্বাচিত হওয়ায় খুশি পরিচালক। 

Zee ২৪ ঘণ্টা ডিজিটালের তরফে পরিচালক শুভ্রজিৎ মিত্রের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ''মহামারীর প্রকোপ কাটিয়ে গোয়া চলচ্চিত্র উৎসব হচ্ছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা লোকজন এই উৎসবে যোগ দিয়েছেন, এটা অবশ্যই একটা ভালো লাগার বিষয়। ভারতীয় চলচ্চিত্র উৎসবে এই প্রথমবার আমার কোনও ছবি প্রদর্শিত হচ্ছে। এখানে সুযোগ পাওয়াটাই বড় বিষয়। আমাদের হাতে মেমেন্টো, শংসাপত্র তুলে দেওয়া হল, সেটা একটা ভালো লাগার জায়গা।''

শুধু শুভ্রজিৎ মিত্রই নন ৫১তম ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যোগ দিতে গোয়া গিয়েছেন অভিযাত্রিকের 'অপু' অর্থাৎ অভিনেতা অর্জুন চক্রবর্তী। ও 'অপর্ণা' দিতিপ্রিয়া রায়। প্রসঙ্গত, এবছর ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে মোট ২৩টি ফিচার ফিল্ম ও ২০টি নন ফিচার ফিল্ম দেখানো হচ্ছে। 

ছবিটি কবে মু্ক্তি পাবে সেবিষয়ে জিজ্ঞাসা করা হলে পরিচালক জানান, ''এখনও ছবি মুক্তির বিষয়ে কিছু ঠিক করা হয়নি। আপাতত আরও কিছু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে 'অভিযাত্রিক' পাঠানোর কথা ভাবা হয়েছে।'' 

বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের 'অপরাজিত' উপন্যাসের শেষটুকু নিয়ে এই ছবিটি বানিয়েছেন পরিচালক শুভ্রজিৎ মিত্র। ১৯৫৯ সালে মুক্তি পেয়েছিল সত্যজিৎ রায় পরিচালিত 'অপুর সংসার'। ছবিটি ঠিক যেখানে শেষ করেছিলেন কিংবদন্তি পরিচালক সত্যজিৎ রায়। জানা যায়, 'অভিযাত্রিক'-এর গল্প ঠিক সেখান থেকেই শুরু করেছেন পরিচালক শুভ্রজিৎ মিত্র। 'অভিযাত্রিক' ছবিতে উঠে এসেছে অপু ও তাঁর ছেলে কাজলের কথা।১৯৫৯ সালে 'অপুর সংসার' ছবিতে ছেলেকে নিয়ে বেরিয়ে যেতে দেখা গিয়েছিল অপুকে। এবার সেই ছেলে কাজলের হাত ধরে ঘরে ফিরবে অপু। এই ছবিতে অপু ও তাঁর ৬ বছরের ছেলে কাজলের সম্পর্কের ছবিই আঁকা হবে। 

'অভিযাত্রিক' ছবিতে অপুর ভূমিকায় রয়েছেন অর্জুন চক্রবর্তী। অপুর ছেলে কাজলের ভূমিকায় আয়ুষ্মান মুখোপাধ্যায়, অপর্ণার ভূমিকায় দিতিপ্রিয়া রায়, লীলার ভূমিকায় অর্পিতা চট্টোপাধ্যায়, অপুর বন্ধু শঙ্করের ভূমিকায় সব্যসাচী চক্রবর্তী, রানু দিদির চরিত্রে শ্রীলেখা মিত্র, বউরানির ভূমিকায় তনুশ্রী শঙ্করকে দেখা যাবে।

.