Nitin Desai: অস্কারের মঞ্চে শেষ শ্রদ্ধা 'লগান'খ্যাত শিল্প নির্দেশক নিতিন দেসাইকে...

Oscars 2024: গত বছর অগস্টে আত্মঘাতী হন আর্ট ডিরেক্টর নিতিন দেসাই। কারজাটে নিজের এনডি স্টুডিওতেই আত্মঘাতী হয়েছিলেন 'লগানে'র আর্ট ডিরেক্টর। ৯৬তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ‘ইন মেমোরিয়াম’ বিভাগে সারা বিশ্বের চলচ্চিত্র ব্যক্তিত্বদের সঙ্গেই শ্রদ্ধার্ঘ্য জানানো হল প্রখ্যাত প্রোডাকশন ডিজাইনার নিতিন দেসাইকে।

Updated By: Mar 11, 2024, 04:45 PM IST
Nitin Desai: অস্কারের মঞ্চে শেষ শ্রদ্ধা 'লগান'খ্যাত শিল্প নির্দেশক নিতিন দেসাইকে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইন মেমোরিয়ামে অস্কারের মঞ্চে জায়গা দেওয়া হয়নি লতা মঙ্গেশকরকে। তা নিয়ে আলোচনা কম হয়নি। তবে এবার শুধরে নিল অ্যাকাডেমি কর্তৃপক্ষ। ৯৬তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের(Oscars 2024) ‘ইন মেমোরিয়াম’ বিভাগে সারা বিশ্বের চলচ্চিত্র ব্যক্তিত্বদের সঙ্গেই শ্রদ্ধার্ঘ্য জানানো হল প্রখ্যাত প্রোডাকশন ডিজাইনার নিতিন দেসাইকে। প্রতি বছর, অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস তার ইন মেমোরিয়াম মন্তাজে গত এক বছরে প্রয়াত কিংবদন্তি শিল্পীদের শ্রদ্ধা জানায়। এবার সেখানে জায়গা করে নিলেন নিতিন(Nitin Desai)। 

আরও পড়ুন- Naatu Naatu at Oscars 2024: ফের অস্কারের মঞ্চে নাটু নাটু, ভাইরাল ভিডিয়ো...

গত বছর অগস্টে আত্মঘাতী হন আর্ট ডিরেক্টর নিতিন দেসাই। কারজাটে নিজের এনডি স্টুডিওতেই আত্মঘাতী হয়েছিলেন 'লগানে'র আর্ট ডিরেক্টর। জানা যায় যে ২ অগাস্ট সকালে গলায় ফাঁস দিয়ে আত্মঘাতী হয়েছেন নিতিন দেসাই। মুম্বই থেকে মাত্র ৯০ মিনিটের পথ দূরত্বে কারজাটে অবস্থিত এনডি স্টুডিও। আর এক সপ্তাহ পর, আগামী ৯ অগাস্ট-ই ছিল নিতিন দেসাইয়ের জন্মদিন। ৫৯ বছরে পা দিতেন এই স্বনামধন্য আর্ট ডিরেক্টর। কিন্তু তার আগেই এই ঘটনা। 

৪ বারের জাতীয় পুরস্কার বিজয়ী ছিলেন নিতিন দেসাই। বেস্ট আর্ট ডিরেক্টর হিসেবে ৪ বার জাতীয় পুরস্কার জেতেন নিতিন দেসাই। শুধু 'লগান'-ই নয়, 'হাম দিল দে চুকে সনম', 'দেবদাস', 'যোধা আকবর', 'বাজিরাও মস্তানি'-র মত ব্লকব্লাস্টার সিনেমারও আর্ট ডিরেকশন করেছিলেন নিতিন দেসাই। প্রায় দু-দশকের কেরিয়ারে দেসাই সঞ্জয় লীলা বনশালী, আশুতোষ গোয়ারিকর, বিধু বিনোদ চোপড়া, রাজকুমার হিরানির মত পরিচালকদের সঙ্গে কাজ করেছেন। মুম্বইয়ের উপকণ্ঠে কারজাটে ৫২ একর জমিতে ২০০৫ সালে এনডি স্টুডিও গড়ে তোলেন নিতিন দেসাই। এই স্টুডিওতেই শুটিং হয়েছে একাধিক সিনেমার। যার মধ্যে অন্যতম 'যোধা আকবর'। 

শুধু যে সিনেমা এমনটাই নয়, নিতিন দেসাইয়ের এনডি স্টুডিওতে রিয়েলিটি শো 'বিগ বস'-এর বেশ কিছু সিজনেরও শুটিং হয়েছে। আর্ট ডিরেকশনের পাশাপাশি, সিনেমার প্রযোজনাও করেছিলেন নিতিন দেসাই। দীর্ঘ সময় আর্ট ডিরেকটর ও প্রোডাকশন ডিজাইনার হিসেবে কাজ করার পর, দেসাই ছবি পরিচালনা ও প্রযোজনাতেও হাত দেন। ২০০৩ সালে তিনি 'দেশ দেবী মা আশাপুরা' ছবিটি প্রযোজনা করেন। শুধু সিনেমা নয়, দেসাই টিভি সিরিয়ালও প্রযোজনা করেছিলেন। দেসাইয়ের প্রযোজনায় মারাঠি সিরিয়াল 'রাজা শিবছত্রপতি' ব্লকব্লাস্টার হয়।

আরও পড়ুন- John Cena| Oscars 2024: ৫০ বছর পর ইতিহাসের পুনরাবৃত্তি, উলঙ্গ হয়ে অস্কারের মঞ্চে জন সিনা, কিন্তু কেন?

২০১১ সালে তিনি প্রযোজনা করেন জনপ্রিয় মারাঠি গায়ক ও মঞ্চ অভিনেতা শ্রীপদ রাজহংসের জীবনের উপর নির্মিত, বায়োপিক 'বালগন্ধর্ব।' এছাড়া ২০১১ সালে 'হ্যালো জয় হিন্দ!' ও ২০১২ সালে 'অজিন্থা' নামে ছবির পরিচালনাও করেছিলেন নিতিন দেসাই।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.