বিশিষ্ট অভিনেতা ও নাট্য ব্যক্তিত্ব গিরীশ কারনাড প্রয়াত

সোমবার সকালে ৮১ বছর বয়সে বেঙ্গালুরুতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই বিশিষ্ট অভিনেতা

Updated By: Jun 10, 2019, 11:20 AM IST
বিশিষ্ট অভিনেতা ও নাট্য ব্যক্তিত্ব গিরীশ কারনাড প্রয়াত

নিজস্ব প্রতিবেদন: চলে গেলেন বিশিষ্ট অভিনেতা, পরিচালক ও নাট্য ব্যক্তিত্ব গিরীশ কারনাড।

আরও পড়ুন-শহরে ফের আগুন, সল্টলেকে পুড়ে ছাই পরিবহণ সংস্থার দফতর  

সোমবার সকাল সাড়ে ছটা নাগাদ ৮১ বছর বয়সে বেঙ্গালুরুতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই বিশিষ্ট অভিনেতা। বেশ কিছুদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন কারনাড। ক্রমশ তাঁর অধিকাংশ অঙ্গই বিকল হয়ে যায়। শুধু অভিনয়ই নয়, পরিচালক হিসেব সুনাম অর্জন করেন কারনাড। পেয়েছেন জ্ঞাণপীঠ, পদ্মশ্রী ও পদ্মভূষণ সম্মান।

হাল আমলের বলিউডের ছবি ডোর-এ দাপুটে শ্বশুর কিংবা টাইগার জিন্দা হ্যায়-এ ‘র অফিসার হিসেবে দেখা গিয়েছিল কারনাডকে। ১৯৬১ সালে তাঁর বিখ্যাত নাটক ‘যাত্রী’ মঞ্চস্থ হওয়ার পরই রাতারাতি তাঁকে খ্যাতি এনে দেয়। এরপর তাঁর সুনামে পালকে যোগ হয়েছে তুঘলক, হায়াভাদানার মতো নাটক।

থিয়েটারের পাশাপাশি অভিনয় করেছেন অসংখ্য হিন্দি ছবিতে। এর মধ্যে রয়েছে পুকার, মন্থন, ইকবাল, ডোর, টাইগার জিন্দা হ্যায় এর মতো ছবি। আর কে নারায়ণের মালগুড়ি ডেজ টিভি সিরিয়ালে একটি বিশিষ্ট ভূমিকাতেও অভিনয় করেন।

আরও পড়ুন-ভ্যাবলা স্টেশনে ট্রেন অবরোধ বিজেপির, শিয়ালদহ-হাসনাবাদ শাখায় বন্ধ ট্রেন চলাচল

১৯৩৮ সালে বর্তমান মহারাষ্টের মাথেরানে জন্মগ্রহণ করে কারনাড। একসময় কাজ করতেন অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেসে। ক্রমে চাকরি ছেড়ে পুরোপুরি অভিনয় ও লেখালেখিতে যোগ দেন।

সাংবাদিক গৌরী লঙ্কেশ হত্যাকাণ্ডের প্রতিবাদে তিনি একসময় নিজেকে আরবান নকশাল বলে প্রতিবাদে নামেন। এর জন্য মামলাও হয় তাঁর বিরুদ্ধে। অভিযোগ তিনি নকশালদের উত্সাহ দিচ্ছেন।

.