প্রয়াত বর্ষীয়ান অভিনেতা মনু মুখোপাধ্যায়

ফেলুদা'র পর এবার চলে গেলেন 'মছলিবাবা'

Edited By: রণিতা গোস্বামী | Updated By: Dec 6, 2020, 01:32 PM IST
প্রয়াত বর্ষীয়ান অভিনেতা মনু মুখোপাধ্যায়

নিজস্ব প্রতিবেদন : সৌমিত্র চট্টোপাধ্যায়ের মৃত্যুশোক এখনও কাটিয়ে উঠতে পারেনি চলচ্চিত্র জগত। তারই মাঝে এল আরও একটি খারাপ খবর। প্রয়াত বর্ষীয়ান অভিনেতা মনু মুখোপাধ্যায়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০ বছর। রবিবার নিজের বাড়িতেই ৯.৩৫ নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

অভিনেতার পরিবারের তরফে জানানো হয়েছে তিনি দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন। কোমরের সমস্যার কারণে কয়েক বছর একেবারেই শয্যাশায়ী ছিলেন অভিনেতা। ছিল হৃদযন্ত্রের সমস্যাও। মনু মুখোপাধ্যায়ের প্রয়াণে আর্টিস্ট ফোরামের তরফে শোকবার্তা জানানো হয়েছে। জানা যাচ্ছে, আজই (রবিবার, ৬ ডিসেম্বর) কেওড়াতলা শশ্মানে অভিনেতার শেষকৃত্য সম্পন্ন হবে। আর্টিস্ট ফোরামের তরফেই শেষকৃত্যর তদারকি করা হচ্ছে। অভিনেতার আকষ্মিক মৃত্যুর খবর পেয়ে তাঁর বাড়িতে যান শুভাশিস মুখোপাধ্যায়, শান্তিলাল মুখোপাধ্যায়, দেবদূত ঘোষ শংকর চক্রবর্তীরা।

১৯৩০ সালের ১ মার্চ কলকাতাতেই জন্মগ্রহণ করেন মনু মুখোপাধ্যায়। তাঁর বাবা ছিলেন অমরেন্দ্র মুখোপাধ্যায়। অমরেন্দ্র মুখোপাধ্যায় নিজেও ক্যালকাটা থিয়েটারের সঙ্গে অভিনয়ে যুক্ত ছিলেন। মনু মুখোপাধ্যায় প্রথম জীবনে থিয়েটারের প্রম্পটার হিসাবে কাজ শুরু করেছিলেন। মৃণাল সেনের 'নীল আকাশের নীচে' ছবিতে তিনি প্রথম কাজ করেন। যেটি মুক্তি পেয়েছিল ১৯৫৯ সালে। মৃণাল সেন ছাড়াও সত্যজিৎ রায়ের একাধিক ছবিতে তিনি অভিনয় করেছেন। 'মৃগয়া', 'জয়বাবা ফেলুনাথ', 'গণশত্রু' ছবিতে অভিনয় করেছেন তিনি। এছাড়াও সাহেব, প্রতিদান-সহ একাধিক বাংলা ছবিতে অভিনয় করেছেন তিনি। ছোট পর্দাতেই নিয়মিত দেখা গিয়েছে এই প্রবীণ অভিনেতাকে। ছোট পর্দা থেকে বড় পর্দা সর্বত্রই তাঁর দক্ষ অভিনয় বারবার দর্শকদের প্রশংসা কুড়িয়েছে। এছাড়াও ছয়ের দশকে সুজাতা সদন, মিনার্ভা, বিশ্বনাথ মহল, রং মহল, স্টার থিয়েটারেও কাজ করেছেন তিনি।