Nawazuddin Siddiqui: বিজ্ঞাপনে বাঙালিদের অপমান! নওয়াজের বিরুদ্ধে পিটিশন কলকাতা হাইকোর্টের আইনজীবীর

Nawazuddin Siddiqui: কলকাতা হাইকোর্টের আইনজীবী দিব্যায়ন বন্দ্যোপাধ্যায় অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকির বিরুদ্ধে একটি পিটিশন জমা করেন। সম্প্রতি একটি সফট ড্রিঙ্কের বিজ্ঞাপন করেন নওয়াজ। যেখানে বাঙালি সেন্টিমেন্ট নিয়ে মজা করা হয়েছে, বলে দাবি। অভিযোগের পর টুইটারে বেভারেজ জায়ান্ট বাংলা ভাষায় লিখেছে...

Updated By: Apr 26, 2023, 02:56 PM IST
Nawazuddin Siddiqui: বিজ্ঞাপনে বাঙালিদের অপমান! নওয়াজের বিরুদ্ধে পিটিশন কলকাতা হাইকোর্টের আইনজীবীর

Nawazuddin Siddiqui, Kolkata high court, Advertisement, জি  ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আদালত, মামলা মোকদ্দমা যেন পিছু ছাড়ার নাম নেই নওয়াজউদ্দিন সিদ্দিকির। বিগত কয়েক মাস ধরেই স্ত্রী আলিয়া সিদ্দিকির সঙ্গে তাঁর বিবাহ বিচ্ছেদের মামলা নিয়ে তোলপাড়। পুলিস, মামলা, অভিযোগ, পাল্টা অভিযোগে বারংবার খবরের শিরোনামে উঠে আসছেন তিনি। সেই সমস্যা কিছুটা মিটতে না মিটতেই ফের নওয়াজের বিরুদ্ধে পিটিশন। সম্প্রতি একটি কোল্ড ড্রিঙ্কের বিজ্ঞাপন করেন অভিনেতা। সেই বিজ্ঞাপনে বাঙালির ভাবাবেগে আঘাত বলে অভিনেতার বিরুদ্ধে অভিযোগ করেন এক আইনজীবী।

আরও পড়ুন- Arijit Singh: অরিজিৎ বাকি সবার থেকে কোথায় আলাদা? জানালেন ললিত...

কলকাতা হাইকোর্টের আইনজীবী দিব্যায়ন বন্দ্যোপাধ্যায় অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকির বিরুদ্ধে একটি পিটিশন জমা করেন। তাঁর দাবি, সম্প্রতি একটি সফট ড্রিঙ্কের বিজ্ঞাপন করেন নওয়াজ। যেখানে বাঙালিদের নিয়ে মজা করা হয়েছে। মজার নামে বাঙালিদেরে উদ্দেশ্য করে এমন কিছু কথা বলা হয়েছে যা বাঙালির ভাবাবেগে আঘাত। তাই হাইকোর্টে তিনি একটি পিটিশন দাখিল করেছেন। তবে ঐ একই বিজ্ঞাপনের হিন্দি ভার্সন নিয়ে কোনও আপত্তি নেই মামলাকারীর। কিন্তু ঐ অ্যাডের যে বাংলা ডাবড ভার্সন চ্যানেলে ও ওয়েবসাইটে ঘুরছে, তা নিয়েই আপত্তি জানান আইনজীবী।

ভিডিয়োটিতে অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকিকে একটি কৌতুকে হাসতে দেখা যায়। তিনি বাংলায় বলেন, 'সোজা আঙ্গুলে ঘি না উঠলে, বাঙালি খালি পেটে ঘুমিয়ে পড়ে' এর অর্থ হল, বাঙালিরা সহজে কিছু না পেলে ক্ষুধার্ত অবস্থায় ঘুমিয়ে পড়ে। সংলাপের এই অংশটি থেকেই বিতর্কের শুরু। অভিযোগে বলা হয়েছে যে এটি বাঙালি ভাবাবেগে আঘাত করেছে। বিজ্ঞাপনটি আসলে জনপ্রিয় বাংলা বাগধারার উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। যা বলা হয়ে থাকে তা হল, সোজা আঙ্গুলে ঘি না উঠলে, আঙ্গুল বাঁকাতে হয়। এর অর্থ, যদি আপনি সহজভাবে কিছু অর্জন করতে না পারেন, তাহলে তা অর্জন করার জন্য আপনাকে আরও বেশি চেষ্টা করতে হবে।

আরও পড়ুন- Harry Belafonte: সময় থমকে গেলে বটের ছায়ে, পথের প্রান্তে একলা ফেলে বিদায় বেলাফন্টের...

দিব্যায়ন বন্দ্যোপাধ্যায় বলেন, হিন্দি বিজ্ঞাপন নিয়ে তাঁর কোনও সমস্যা নেই। কিন্তু বাংলা বিজ্ঞাপনটির বিরুদ্ধে আইটি আইনের ৬৬এ ধারা এবং ভারতীয় দণ্ডবিধির ১৫৩এ ধারায় মামলা করেছেন। তিনি আরও দাবি করেন, এ ধরনের অগভীর মন্তব্য ও ছলচাতুরী ভবিষ্যতে প্রচার করা উচিত নয়। পুলিসে অভিযোগ ও বিক্ষোভের পর টিভি ও সোশ্যাল মিডিয়া থেকে বিজ্ঞাপনটি তুলে নেওয়া হয়। টুইটারে বেভারেজ জায়ান্ট বাংলা ভাষায় লিখেছে, ‘আমাদের সাম্প্রতিক বাংলা বিজ্ঞাপন প্রচারের জন্য আমরা গভীরভাবে দুঃখিত এবং অবিলম্বে এই অনিচ্ছাকৃত ভুলটি বাংলা মিডিয়া থেকে প্রত্যাহার করছি। আমাদের কোম্পানি বাংলা ভাষাকে যথোপযুক্ত সম্মান দেয় এবং কোক স্টুডিও বাংলার মতো প্ল্যাটফর্মের জন্য গর্ববোধ করে, যা আমাদের বাংলার সম্মান ও মর্যাদাকে অত্যন্ত গুরুত্ব দেয়। আমরা আমাদের পরিষেবা, নতুন বিনিয়োগ, সিএসআর এবং সামাজিক সচেতনতার মাধ্যমে রাজ্যের সম্মান এবং ঐতিহ্য সংরক্ষণ করতে প্রতিশ্রুতিবদ্ধ’।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.