Cannes Film Festival: বিরল নজির, ইতিহাসে প্রথমবার কানে গ্র্যাঁ পি জয় ভারতের 'অল উই ইমাজিন অ্যাজ লাইট'

Cannes Film Festival: ৭৭ তম কান চলচ্চিত্র উৎসবে ইতিহাস গড়ল ভারত। কান চলচ্চিত্র উৎসবের দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার Grand Prix. Palme d'Or সর্বোচ্চ পুরস্কার। এবছর বিশ্বমঞ্চে গ্র্যাঁ পি সম্মান পেয়ে ইতিহাসে নাম লেখালেন ভারতীয় পরিচালক পায়েল কাপাডিয়া।

Updated By: May 26, 2024, 12:11 PM IST
Cannes Film Festival: বিরল নজির, ইতিহাসে প্রথমবার কানে গ্র্যাঁ পি জয় ভারতের 'অল উই ইমাজিন অ্যাজ লাইট'

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ৭৭ তম কান চলচ্চিত্র উৎসবে ইতিহাস গড়ল ভারত। কান চলচ্চিত্র উৎসবের দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার Grand Prix. এবং Palme d'Or সর্বোচ্চ পুরস্কার। এবছর বিশ্বমঞ্চে গ্র্যাঁ পি সম্মান পেয়ে ইতিহাসে নাম লেখালেন ভারতীয় পরিচালক পায়েল কাপাডিয়া। গত ৩০ বছরের মধ্যে প্রথমবার মূল প্রতিযোগিতায় পায়েলের ছবিটি জায়গা করে নিয়েছিল। ছবির নাম ‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’। উৎসবের শেষদিন আয়োজিত হয় পুরস্কার বিতরণী অনুষ্ঠান। এই ছবিতে অভিনয় করেন ছায়া কদম, দিব্যা প্রভা, কানি কুসরুতি। তাঁরাও এই উৎ  উপস্থিত ছিলেন।

এই ছবির সঙ্গে প্রতিযোগিতায় ছিল আরও ২১ টি ছবি। পুরস্কারের দৌড়ে ছিল মহম্মদ রসৌলফের দ্য সিড অফ দ্য সেক্রেড ফিগ, ইয়োর্গোস ল্যান্থিমোসের কাইন্ডস অফ কাইন্ডনেস, শন বেকারের অ্যানোরা, ফ্রান্সিস ফোর্ড কপোলার মেগাপোলিস, জ্যাক অডিয়ার্ডের এমিলিয়া পেরেজ, ক্রিস্টোপ হনরের মার্সোলো মিয়া, মিগ্যুয়েল গোমসের গ্র্যান্ড ট্যুর, ডেভিড ক্রোনেনবার্গের দ্য শ্রাউডস এবং মিশেল হ্যাজানাভিসিয়াসের দ্য মোস্ট প্রিয়াস অফ কার্গোস-এর মতো ছবি।

আরও পড়ুন:Dev: ৬টার আগেই বিজয় মিছিলে দেব, ১ লাখ ভোটে জেতার দাবি হিরণের...

২৩ মে ছবিটির প্রিমিয়ার হয়। ছবিটি আত্মপ্রকাশের পর আট মিনিটের স্ট্যান্ডিং ওভেশন পায়। অন্যদিকে, পরিচালক পায়েল ফিল্ম এবং টেলিভিশনে শাস্তিমূলক ব্যবস্থা এবং একটি এফআইআরের মুখোমুখি হয়েছিল ইনস্টিটিউট অফ ইন্ডিয়াতে পড়াকালীন। জানা গিয়েছে,  ২০১৫ সালে তিনি পুনের এফটিআইআই-এর পড়ুয়া ছিলেন। সেইসময় তিনি টেলিভিশন অভিনেতা-রাজনীতিবিদ গজেন্দ্র চৌহানকে ইনস্টিটিউটের চেয়ারম্যান হিসাবে নিয়োগের বিরুদ্ধে চার মাসব্যাপী বিক্ষোভের নেতৃত্ব দিয়েছিলেন। ফলে তিনি শৃঙ্খলামূলক ব্যবস্থায় জড়িয়ে পড়েন। এটি প্রতিষ্ঠানের ইতিহাসে দীর্ঘতম প্রতিবাদ ১৩৯ দিন, যা অসংখ্য ছাত্র আন্দোলনের সাক্ষী ছিল। তিনি, অন্যান্য বিক্ষোভকারীদের সঙ্গে, চৌহানের শংসাপত্রের অভাবের কথা উল্লেখ করেছিলেন। এমনকী পায়েল প্রতিবাদ করে ক্লাস করা বন্ধ করে দিয়েছিলেন। যার ফলে ইনস্টিটিউট তাঁর বৃত্তি প্রত্যাহার করেছিল।

‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’ পায়েল কাপাডিয়ার ফিচার ফিল্ম ডেবিউ। ছবিটি মুম্বইয়ে থাকা দুই মালয়ালি নার্সের গল্প। সংসারে বিরক্ত হয়ে রোড ট্রিপে বেরিয়ে পড়ে তারা। এর পরই ঘটে নানা ঘটনা। পরিচালকের আগের কাজ, A Night of Knowing Nothing নামে একটি তথ্যচিত্র, কয়েক বছর আগে কান চলচ্চিত্র উৎসবে গোল্ডেন আই পুরস্কার জিতেছিল।

আরও পড়ুন:Delhi Loksabha Election 2024: দিল্লিতে ভোটের লাইনে সিদ্ধার্থ-শ্বেতা-চিত্রাঙ্গদা...

১৪ মে শুরু হয় কান চলচ্চিত্র উৎসব। লিলি গ্ল্যাডস্টোন, কোরে-এডা হিরোকাজু, ইভা গ্রিন, ইব্রু সিলান, জুয়ান অ্যান্টোনিও বেওনা, নাদিন লাবাকি এবং ওমর সি-এর সঙ্গে গ্রেটা গারউইগ এই বছর জুরির সভাপতি ছিলেন।

প্রসঙ্গত, শুধু পায়েলই নন, কান ফিল্ম ফেস্টিভ্যালে ইতিহাস গড়লেন কলকাতার মেয়ে, বাঙালি অভিনেত্রী অনসূয়া সেনগুপ্ত। ইউএন সার্টেন রিগার্ড সেগমেন্টে সেরা অভিনেত্রীর পুরস্কার পান তিনি। প্রথম কোনও ভারতীয় অভিনেত্রী কানের মঞ্চে এই পুরস্কার পেলেন। 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.