৩৫ বছর অবশেষে মুক্তি, পৃথিবীর 'সবচেয়ে নিঃসঙ্গ' হাতিকে উদ্ধারে পাকিস্তানে গায়িকা শের

কাভানকে উদ্ধারে সুদূর আমেরিকা থেকে পাকিস্তানে ছুটে এলেন মার্কিন পপ গায়িকা শের। 

Edited By: রণিতা গোস্বামী | Updated By: Nov 28, 2020, 03:49 PM IST
৩৫ বছর অবশেষে মুক্তি, পৃথিবীর 'সবচেয়ে নিঃসঙ্গ' হাতিকে উদ্ধারে পাকিস্তানে গায়িকা শের

নিজস্ব প্রতিবেদন : ৩৫ বছর পর অবশেষে মুক্তি পাচ্ছে পৃথিবীর 'সবচেয়ে নিঃসঙ্গ' হাতি কাভান। ইসলামাবাদের জরাজীর্ন চিড়িয়াখানা থেকে কম্বোডিয়ার অভয়ারণ্যে পাঠানো হচ্ছে কাভানকে। আর তার আগে তাঁকে দেখতে সুদূর আমেরিকা থেকে পাকিস্তানে ছুটে এলেন মার্কিন পপ গায়িকা শের, পুরো নাম শেরিলিন সার্কিসিয়ান। দেখা করলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে। 

একসময় কাভানের জন্য প্রচার চালিয়েছিলেন পপ গায়িকা শের। তাঁর মুক্তির জন্যও সরব হয়েছিলেন তিনি। এবার সেই কাভানকে স্থানান্তরিত করার জন্য অর্থ সাহায্যও করছেন গায়িকা শের। রবিবারই কম্বোডিয়ার অভয়ারণ্যে পাঠানো হবে কাভান (হাতি)কে। তার আগে তার সঙ্গে দেখা করতেই পাকিস্তানে পৌঁছন মার্কিন পপ গায়িকা। প্রসঙ্গত দীর্ঘ ৩৫ বছর ধরে পাকিস্তানের ইসলামাবাদের চিড়িয়াখানার বন্দী নিঃসঙ্গ জীবন কেটেছে কাভানের। ২০১২ সালে সঙ্গীকে হারিয়ে কাভান একদমই নিঃসঙ্গ হয়ে পড়ে। দীর্ঘদিন এই অবস্থায় থাকার কারণে হাতিটির মধ্যে বিভিন্ন সমস্যাও দেখা যায়। মানসিক নিঃসঙ্গতার পাশাপাশি বিভিন্ন শারীরিক সমস্যাও রয়েছে তাঁর। তবে কাভানের স্বাস্থ্য পরীক্ষা থেকে নিশ্চিত হওয়া গিয়েছে স্থানান্তর প্রক্রিয়ার জন্য কাভান যথেষ্ট শক্তিশালী, তাই কম্বোডিয়ার বন্যপ্রাণী অভয়ারণ্যে তাকা পাঠানোর ক্ষেত্রে কোনও অসুবিধা হবে না।

আরও পড়ুন-রিসেপশনে 'টুকুর টুকুর' গানে নাট্যকর্মীদের সঙ্গে নাচলেন মধুরিমা, দেখুন ভিডিয়ো

গত মে মাসে কর্তৃপক্ষের অবহেলা ও শোচনীয় অবস্থার জন্য মারঘাজার চিড়িয়াখানা বন্ধের নির্দেশ দেয় পাকিস্তানের হাইকোর্ট। চিড়িয়াখানাটির এই শোচনীয় অবস্থা থেকে হাতিটিকে মুক্ত করার কাজে বিশ্বজুড়ে অনেক পশু অধিকার কর্মী ও সেলিব্রিটি কাজ করেন। যার মধ্যে অন্যতম জনপ্রিয় মার্কিন গায়িকা শের। তিনিই কাভানের স্থানান্তরের কাজে বিশেষ ভূমিকা পালন করেন।

আরও পড়ুন-যমজ মেয়ের মা হলেন ধর্মেন্দ্র-হেমা কন্যা অহনা দেওল