কান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে বাঙালি পরিচালক অনীক চৌধুরীর 'কাট্টি নৃত‍্যম'

অনীকের এই ছবির চিত্রনাট্য অস্কার লাইব্রেরীতে সংরক্ষণের জন্য নির্বাচিত হয়েছে।

Reported By: অদিতি কুন্ডু | Edited By: রণিতা গোস্বামী | Updated By: Jun 3, 2020, 03:41 PM IST
কান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে বাঙালি পরিচালক অনীক চৌধুরীর 'কাট্টি নৃত‍্যম'

নিজস্ব প্রতিবেদন: কান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হতে চলেছে বাঙালি পরিচালক অনীক চৌধুরীর ছবি 'কাট্টি নৃত‍্যম'। পাশাপাশি, অনীকের এই ছবির চিত্রনাট্য অস্কার লাইব্রেরিতে সংরক্ষণের জন্য নির্বাচিত হয়েছে।

তবে বাঙালি হয়ে কেন মালায়ালম ছবি বানালেন অনীক?

এবিষয়ে Zee ২৪ ঘণ্টা ডট কমকে অনীক চৌধুরীর বলেন, ''বাঙালি হয়ে মালায়ালম ছবি কেন করছি? এটা নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয়েছিল আমাকে। আসলে এর আগে আমি যে ছবি করেছি, সেগুলিতে সেই অর্থে কোনও ভাষা ব্যবহার করা হয়নি। তবে, সাম্প্রতিককালে মালায়ালম ছবি আমাকে খুব অনুুপ্রাণিত করেছে। কারণ, ওরা মেইন স্ট্রিম ও প্যারালাল ছবিকে মেলাতে পেরেছে।

'কাট্টি নৃত্যম' ছবিটি অস্কার লাইব্রেরিতে সংরক্ষণ করা হবে। সে প্রসঙ্গে অনীক বলেন ''এটা আমার কাছে সম্মানের। তাতে অনেকেই ছবিটি গবেষণার জন্য পরবর্তীকালে ব্যবহার করতে পারবে। আমার আগের ছবি ক্যাকটাস-ও ওখানে রাখা হয়েছে। তবে কান চলচ্চিত্র উৎসব এবছর সেভাবে হতে পারছে না। চলচ্চিত্র উৎসবের বেশকয়েকটি বিভাগ বাতিল করা হয়েছে। মাত্র দুটি বিভাগ রয়েছে। তার মধ্যে এটি Marche du film ক্যাটাগরীতে প্রদর্শিত হবে।''

ছবির বিষয়বস্তু নিয়ে অনীক বলেন, ''আমার কাট্টি নৃত্যম ছবিটা হয়েছে মহাভারতের উপর। বর্তমান সময়ের প্রেক্ষিতে এটিকে তুলে ধরা হয়েছে। যেখানে অর্জুনকে অপহরণকারী হিসাবে দেখানো হবে। অর্জুন সুভদ্রাকে অপহরণ করেছিলেন বলে ছবিতে তুলে ধরা হয়েছে। আবার এখানে  দ্রৌপদীর প্রশ্নের মুখে পড়তে হবে অর্জুনকে। দ্রৌপদী অর্জুনকে প্রশ্ন করেন, তিনি কেন তাঁকে রক্ষা করতে পারেননি। ''

আগামী ২২জুন থেকে ২৬ শে জুন পর্যন্ত কান চলচ্চিত্র উৎসব হওয়ার কথা রয়েছে। আগে এই  চলচ্চিত্র উৎসব টানা ১১ দিন ধরে চলতো তবে করোনার প্রকোপের কারণে এবছর ভার্চুয়ালি ৫ দিন ব্য়াপী চলচ্চিত্র উৎসব চলবে। তবে ভার্চুয়ালি হলেও যাঁদের অ্যাফিলিয়েশন আছে, তাঁরাই শুধু দেখতে পারবেন।