Anup Ghoshal Death: প্রয়াত বিশিষ্ট সঙ্গীতশিল্পী অনুপ ঘোষাল, আজ কণ্ঠহারা 'গুপী'!

Anup Ghoshal Death: বাংলা তথা ভারতীয় সঙ্গীতে অপূরণীয় ক্ষতি হয়ে গেল। প্রয়াত বিশিষ্ট সঙ্গীতশিল্পী অনুপ ঘোষাল।

Updated By: Dec 15, 2023, 06:48 PM IST
Anup Ghoshal Death: প্রয়াত বিশিষ্ট সঙ্গীতশিল্পী অনুপ ঘোষাল, আজ কণ্ঠহারা 'গুপী'!
প্রয়াত অনুপ ঘোষাল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রয়াত গায়ক অনুপ ঘোষাল (Anup Ghoshal Death)। শুক্রবার ৭৮ বছর বয়সে দুপুর ১.৩০ টা নাগাদ দক্ষিণ কলকাতার এক বেসরকারি হাসপাতালে, শেষ নিঃশ্বাস ত্য়াগ করেন বিশিষ্ট সঙ্গীতশিল্পী তথা সুরকার। অনুপের প্রয়াণে গভীর শোকস্তব্ধ রাজ্য়ের মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় (Mamata Banerjee)। তিনি জানিয়েছেন সঙ্গীত জগতের অপূরণীয় ক্ষতি হয়ে গেল। দীর্ঘদিন ধরেই অসুস্থতার কারণে শিল্পী ভর্তি ছিলেন হাসপাতালে। এদিন হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর। 

আরও পড়ুন: Shreyas Talpade: আচমকা হার্ট অ্যাটাক! অ্যাঞ্জিওপ্লাস্টির পর কেমন আছেন শ্রেয়স তালপাড়ে?

সত্যজিৎ রায় পরিচালিত 'গুপি গাইন বাঘা বাইন' ও 'হীরক রাজার দেশে'র মতো ছবিতে গান গেয়ে মাতিয়ে দিয়েছিলেন অনুপ। হৃদয় জিতে নিয়েছিল তাঁর গলা। 'মোরা দু'জনায় রাজার জামাই' থেকে 'আহা কী আনন্দ আকাশে বাতাসে' হয়ে 'এসে হীরক দেশে', 'দেখো রে নয়ন মেলে', ‘ভূতের রাজা দিল বর’, 'ও মন্ত্রীমশাই'য়ের মতো গান আজও মানুষের মনে। 'হীরক রাজার দেশে'র জন্য জাতীয় পুরস্কারও পান অনুপ। নজরুলগীতি ও শ্যামাসঙ্গীতেও অনুপের মুন্সিয়ানা কথা বলেছে। তপন সিন্‌হা পরিচালিত 'সাগিনা মাহাতো' চলচ্চিত্রে তাঁর গানও অবিস্মরণীয় হয়ে থাকবে। বাংলা-হিন্দি ছাড়াও একাধিক ভাষায় গান করেছেন দেবব্রত বিশ্বাসের ছাত্র।

অনুপের রাজনৈতিক পরিচয়ও রয়েছে। ২০১১ সালে বিধানসভা নির্বাচনে অনুপকে প্রার্থী করেছিলেন মমতা। তিনি হুগলির উত্তরপাড়া বিধানসভা আসন থেকে প্রার্থী হয়েছিলেন। প্রথমবার ভোটে দাঁড়িয়েই জিতেছিলেন অনুপ। সেবছরই পশ্চিমবঙ্গ সরকার বাংলার শিল্পীকে 'নজরুল স্মৃতি পুরস্কার' দেয়। ২০১৩ সালে 'সঙ্গীত মহাসম্মান'ও পান অনুপ।

আরও পড়ুন: AR Rahman: হঠাৎ কৃষ্ণকীর্তনে মজলেন কেন এ আর রহমান? দুবাইয়ের বাড়িতে বসল আসর...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)
 

.