Julius Caesar in English: কলকাতায় শেকসপিয়রের 'জুলিয়াস সিজার' এবার ইংরেজিতেই! হাজার বছরের পুরনো গৃহযুদ্ধের ছায়া?

Shakespearean Julius Caesar in English in Kolkata: দেশে-দেশে যুগে-যুগে কালে-কালে কতবার কতভাবে যে অভিনীত মঞ্চায়িত বিনির্মিত হয়েছে এই নাটক, তার ইয়ত্তা নেই! এই ২০২৩ সালেও তা ফের নতুন করে উঠে আসছে এই শহরের নাট্যচর্চাকারীদের মননে, সৃজনে, কল্পনায়, যন্ত্রণায়।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Aug 13, 2023, 03:13 PM IST
Julius Caesar in English: কলকাতায় শেকসপিয়রের 'জুলিয়াস সিজার' এবার ইংরেজিতেই! হাজার বছরের পুরনো গৃহযুদ্ধের ছায়া?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অভিনব! কলকাতায় ইংরেজিতে নাটক! অভিনব কেন? এর আগে কখনও কি হয়নি? হ্যাঁ হয়েছে বইকি, তবে এভাবে হয়নি। কলকাতায় এই প্রথম কোনও বাংলা নাটকের দল খোদ ইংরেজিতেই মঞ্চস্থ করতে চলেছে স্বয়ং শেকসপিয়রের নাটক! তা-ও আবার বহুখ্যাত বহুচর্চিত এক নাটক! কোন নাটক? আগামী ৬ সেপ্টেম্বর জন্মাষ্টমীর দিনে জ্ঞান মঞ্চে সন্ধে ৬টায় ইংরেজিতে মঞ্চস্থ হতে চলেছে  'জুলিয়স সিজার'! নাটকটি মঞ্চস্থ করবে বাঘাযতীনের 'আলাপ' নাট্যদল। পার্থপ্রতিম দেবের দল 'আলাপ'-এর এই প্রোডাকশনটি মঞ্চে আসছে রুদ্ররূপ মুখোপাধ্যায়ের নির্দেশনায়।

আরও পড়ুন: Shah Rukh Khan: ‘তোমাকে দেখে কি ডাঙ্কিও মনে হয়?’ ফ্যানের সঙ্গে খুনসুটি শাহরুখের...

'দ্য ট্র্যাজেডি অফ ইভলিভস সিজার' বা 'দ্য ট্র্যাজেডি অফ জুলিয়াস সিজার' ১৫৯৯ সালের শেকসপিরীয় সৃষ্টি। 'জুলিয়াস সিজার' উইলিয়াম শেকসপিয়রের ইতিহাসধর্মী এক নাটক, যা ট্র্যাজেডি গোত্রভুক্ত, যা আক্ষরিক অর্থেই বিশ্বনাট্য-ইতিহাসে ঐতিহাসিক এক নাট্যসৃজন, যা দেশে-দেশে যুগে-যুগে কালে-কালে বহু বার বহু ভাবে বহু আঙ্গিকে অভিনীত মঞ্চায়িত বিনির্মিত হয়েছে! এই ২০২৩ সালেও তা নতুন করে উঠে আসছে এই শহরেরই একদল নাট্যচর্চাকারীদের মননে-সৃজনে।

একটি বাক্যে বলতে গেলে এ নাটকে জুলিয়াস সিজারকে হত্যার জন্য ক্যাসিয়াসের নেতৃত্বে একটি ষড়যন্ত্রে যোগ দেন ব্রুটাস। সিজারঘনিষ্ঠ অ্যান্টনি ওই ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে নিরন্তর শত্রুতা জাগিয়ে তোলেন। সিজার খুন হন। শেষমেশ রোম এক নাটকীয় গৃহযুদ্ধে জড়িয়ে পড়ে। তৎকালীন ইংল্যান্ডে ক্ষমতার জন্য প্রতিযোগিতা, বিশ্বাসঘাতকতা, হানাহানি দেখে ৩৪ খ্রিস্টপূর্বাব্দের রোমে জুলিয়াস সিজার, তাঁর প্রতি তৈরি হওয়া ষড়যন্ত্র, তাঁকে খুন করার ঘটনা মনে পড়ে গিয়েছিল শেকসপিয়রের। ১৫৯৯ সালে নাটকটি তাই লেখেন 'বার্ড অফ আভন'।

কেন বারবার এভাবে নাট্যকর্মীদের কল্পনায়, মননে, সৃজনে ধরা দিচ্ছে জুলিয়াস সিজার?

কারণ, একটাই। এই নাটকে মূল যে ভাব ব্যক্ত হয়েছে অত কাল আগে, তার থেকে এতটুকু বিচ্যুত হয়নি একালের সমাজ। নাটকে বর্ণিত সন্ত্রাস হিংসার রূপ আজও একই রকম আছে। আজও এ দেশে এ সমাজে চলেছে সেই রিপুতাড়না-- সেই রিরংসা, সেই অসূয়া, বন্ধুত্বহীনতার সেই দমচাপা অসহ্য অন্ধকার! তাই শেকসপিয়রের কাছে ফিরে-ফিরে যেতেই হয়। যেমন ভাবে ফিরছে বাঘাযতীনের 'আলাপ'ও। এক ঝাঁক তরুণ তরতাজা অভিনেতা মিলে মঞ্চের আলো-আঁধারে উপস্থাপন করবেন জুলিয়াস সিজারের টানাপোড়েন। কেননা তাঁরা দেখেছেন, আজকের সমাজেও যেন নিরন্তর চলছে এক অন্তর্দ্বন্দ্ব-- অনেকটা রোমের সেই গৃহযুদ্ধের মতোই-- যেখানে আমাদের যাপনকে নিত্য নিয়ত প্রভাবিত সংজ্ঞায়িত করে চলেছে গণমাধ্যম ও সামাজিক মাধ্যমের সঙ্গে ব্যক্তিমানুষের সংযোগ-সম্পর্ক-আদানপ্রদানের জটিলকুটিল রসায়ন, চাপ, টানাপোড়েন। জুলিয়াস সিজার আসলে এই সময়টাকেই আমাদের বুঝতে নতুন করে সাহায্য করবে। 

আরও পড়ুন: Nobleman: নোবেলের ফেসবুকে অশ্লীল ভিডিয়ো, মুখ খুললেন বিতর্কিত গায়ক...

আজ থেকে বারো বছর আগে পার্থপ্রতিম দেব ওঁর কয়েকজন সতীর্থ মিলে তৈরি করেছিলেন  'আলাপ' নাট্যদল। তিন দশকের বেশি সময় ধরে 'নান্দীকার' নাট্যদলে যুক্ত থাকা পার্থপ্রতিম চেয়েছিলেন এলাকার ছাত্রযুবদের নিয়ে একনিষ্ঠ থিয়েটার চর্চা। এক যুগ কেটে গিয়েছে। বহু বিখ্যাত প্রোডাকশনের জন্মদাতা  'আলাপ' এবার তাই তার অভিজ্ঞতার উপর ভর করে সাহসী এই অ্যাডভেঞ্চারে মনোনিবেশ করেছে। নাটকটিতে জুলিয়াস সিজারের চরিত্রে দেখা যাবে নির্দেশক রুদ্ররূপ মুখোপাধ্যায়কেই। অ্যান্টনি চরিত্রে রূপ দেব, ক্যাসিয়াস বিদ্যুৎ চক্রবর্তী, ব্রুটাস সৌহার্দ্য বন্দ্যোপাধ্যায়, পোর্শিয়া সুতর্ষ ঠাকুর, অক্টাভিয়াস সুমিত কুণ্ডু প্রমুখ। সংগীতে স্বপ্নিল সান্যাল। সমস্ত প্রযোজনাটির উপর অতন্দ্র প্রহরা নিয়ে যথারীতি থাকছেন পার্থপ্রতিম দেব। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.