Chanchal Chowdhury-Jaya Ahsan: বাংলাদেশ জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘোষণা, শ্রেষ্ঠ অভিনেতা চঞ্চল, সেরা অভিনেত্রী জয়া...

Bangladesh National film Award 2023: সোমবার বাংলাদেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় ঘোষণা করেন এবছরের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের তালিকা। হাওয়া ছবির জন্য সেরা অভিনেতার শিরোপা পেলেন চঞ্চল চৌধুরী। বিউটি সার্কাস ছবিতে অভিনয়ের দৌলতে জয়া আহসান পেলেন শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার।

Updated By: Oct 31, 2023, 06:36 PM IST
Chanchal Chowdhury-Jaya Ahsan: বাংলাদেশ জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘোষণা, শ্রেষ্ঠ অভিনেতা চঞ্চল, সেরা অভিনেত্রী জয়া...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাংলাদেশ জাতীয় চলচ্চিত্র পুরস্কার(Bangladesh National film Award 2023) ঘোষণা করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। ২০২২ সালে চলচ্চিত্রের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় ২৭ ক্যাটাগরিতে ৩২টি পুরস্কার দেওয়া হবে, সেই তালিকায় ঘোষিত হল সোমবার। এবছর একই সঙ্গে শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার পেয়েছে দুটি ছবি- ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ ও ‘পরাণ’। হাওয়া সিনেমায় অভিনয়ের জন্য এবছর সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন চঞ্চল চৌধুরী(Chanchal Chowdhury)। গত বছর শুধু বাংলাদেশ নয়, ভারতেও ঝড় তুলেছিল চঞ্চল চৌধুরীর ‘হাওয়া’(Hawa)।

আরও পড়ুন- Urfi Javed: হিন্দুত্বের অবমাননা! খুন ও ধর্ষণের হুমকি উর্ফিকে...

সেরা অভিনেত্রীর পুরস্কার পেলেন জয়া আহসান(Jaya Ahsan)। তবে জয়া আহসান একা নন। তাঁর সঙ্গেই শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন রিকিতা নন্দিনী শিমু। বিউটি সার্কাস ও শিমু ছবির জন্য জাতীয় পুরস্কার পেলেন তাঁরা। শিমু ছবির জন্যই শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কার পেয়েছেন সৈয়দা রুবাইয়াত হোসেন। এছাড়া পার্শ্ব চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতা হয়েছেন মোহাম্মদ নাসির উদ্দিন খান, শ্রেষ্ঠ অভিনেত্রী হয়েছেন আফসানা করিম (আফসানা মিমি)। পরাণ ও পাপ-পুণ্যের জন্য তাঁরা এই পুরস্কার পান।
 
আজীবন সম্মাননা প্রদান করা হয় অভিনেতা খসরু (বীর মুক্তিযোদ্ধা কামরুল আলম খান খসরু) ও অভিনেত্রী রোজিনাকে (রওশন আর রোজিনা)। শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের পুরস্কার পেয়েছে এস. এম. কামরুল আহসানের ‘ঘরে ফেরা’। আর শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্রের পুরস্কার পেয়েছেন ড. এ জে এম শফিউল আলম ভূঁইয়ার ‘বঙ্গবন্ধু ও ঢাকা বিশ্ববিদ্যালয়’। দেশান্তর সিনেমার জন্য খল চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতা হয়েছেন সুভাশিষ ভৌমিক। শ্রেষ্ঠ কৌতুক চরিত্রে পুরস্কার পেয়েছেন সাইফুল ইমাম (দিপু ইমাম), অপারেশন সুন্দরবন ছবির জন্য।

আরও পড়ুন- Sushant-Ankita Break Up: ‘রাতারাতি উধাও হয়ে গিয়েছিল সুশান্ত...’ বিচ্ছেদ নিয়ে প্রথমবার মুখ খুললেন অঙ্কিতা
 
যুগ্মভাবে শ্রেষ্ঠ শিশু শিল্পী হয়েছে যথাক্রমে রোহিঙ্গা ও বীরত্ব সিনেমার জন্য বৃষ্টি আক্তার ও মুনতাহা এমিলিয়া। শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক মাহমুদুল ইসলাশ খান (রিপন খান), পায়ের ছাপ চলচ্চিত্রের জন্য। শ্রেষ্ঠ গায়ক শুভাশীষ মজুমদার বাপ্পা (বাপ্পা মজুমদার)। অপারেশন সুন্দরবনে ‘এ মন ভিজে যায়...’ গানের  জন্য তাকে পুরস্কার দেওয়া হয়েছে। শ্রেষ্ঠ গায়িকা হয়েছেন আতিয়া আক্তার আনিসা। শ্রেষ্ঠ গীতিকর রবিউল ইসলাম জীবন ও শ্রেষ্ঠ সুরকার শওকত আলী ইমন।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.