Dhallywood : কোরিয়ান 'হাওয়া'য় কাঁপছে বাংলাদেশ

মুক্তির আগে থেকেই আলোচনায় উঠে আসছে বাংলাদেশের ছবি (Bangla Cinema) 'হাওয়া' (Hawa)। শেষমেশ গত শুক্রবার মুক্তি পেয়েছে বাংলাদেশের পরিচালক মেজবাউর রহমান সুমনের এই ছবি। সিনেমা দেখার পর গল্প 'নকল'-এর অভিযোগ উঠেছে পরিচালকের বিরুদ্ধে। 'হাওয়া' দেখে অনেকেই ছবি নিয়ে তাঁদের মতামত সোশ্যাল মিডিয়ায় তুলে ধরেছেন। কেউ নিয়েছেন ছবি নিয়ে তাঁদের ভালো লাগার কথা। কারোর অভিযোগ, কোরিয়ান ছবি 'সি ফগ'-এর অনুকরণে ছবিটি বানিয়েছেন মেজবাউর রহমান সুমন।

Edited By: রণিতা গোস্বামী | Updated By: Aug 3, 2022, 08:26 PM IST
Dhallywood : কোরিয়ান 'হাওয়া'য় কাঁপছে বাংলাদেশ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মুক্তির আগে থেকেই আলোচনায় উঠে আসছে বাংলাদেশের ছবি (Bangla Cinema) 'হাওয়া' (Hawa)। শেষমেশ গত শুক্রবার মুক্তি পেয়েছে বাংলাদেশের পরিচালক মেজবাউর রহমান সুমনের এই ছবি। সিনেমা দেখার পর গল্প 'নকল'-এর অভিযোগ উঠেছে পরিচালকের বিরুদ্ধে। 'হাওয়া' দেখে অনেকেই ছবি নিয়ে তাঁদের মতামত সোশ্যাল মিডিয়ায় তুলে ধরেছেন। কেউ নিয়েছেন ছবি নিয়ে তাঁদের ভালো লাগার কথা। কারোর অভিযোগ, কোরিয়ান ছবি 'সি ফগ'-এর অনুকরণে ছবিটি বানিয়েছেন মেজবাউর রহমান সুমন।

তবে 'নকল' করার অভিযোগ অস্বাকীর করেছেন 'হাওয়া'র নির্মাতা মেজবাউর রহমান সুমন। তাঁর দাবি, 'হাওয়া'র গল্প সম্পূর্ণ মৌলিক। যারা নকলের অপবাদ দিচ্ছেন, তাঁরা 'হাওয়া' না দেখেই এসব বলছেন। তাঁর কথায়, 'যারা এই দাবি তুলেছেন, আমার মনে হয় তাঁরা আমার সিনেমাটি দেখেননি। তাঁদের বলব, আপনারা আগে আমার সিনেমাটি দেখুন, তারপর দুটি ছবি পাশাপাশি রেখে মিলিয়ে নিন।' পরিচালক আরও বলেন, 'সি ফগ এবং হাওয়া দুটি ছবির শুটিংই সাগরে হয়েছে, সেকারণে হয়তো অনেকের একইরকম মনে হয়েছে। সাগরে দৃশ্য এক হলেই তো আর সিনেমা এক হয় না। পৃথিবীতে সমুদ্রের গল্পে নির্মিত অসংখ্য চলচ্চিত্র রয়েছ। আর যে সিনেমাটির কথা বলা হচ্ছে সেটা মানব পাচারের গল্প নিয়ে তৈরি।  আমার সিনেমার সঙ্গে ওই ছবিটির কোনো মিল নেই। তাই এই অভিযোগ খুবই হাস্যকর।'

এদিকে 'হাওয়া' ছবিটি নিয়ে বিভিন্ন মতামত দিয়েছেন বাংলাদেশের নেটিজেনরা। তবে সবাই যে শুধু নেতিবাচক কথা বলেছেন, তেমনটাও নয়। মো. জাইদ হাসান নামে এক নেটিজেন লিখেছেন, 'বাংলাদেশ নকলের শ্রেষ্ঠ।' সালমা সানি পার্লার নামে একজন লিখেছেন, 'ভালো কিছু হলে কিছু মানুষ তা মেনে নিতে পারেনা, কীভাবে খারাপ দিক বের করা যায় তাঁরা সেটাই ভাবতে থাকেন।' মো. বাবুল নামে একজনের কথায়, 'বিশ্বের সব দেশেই এক দেশ আরেক দেশের প্রযুক্তি কমবেশি করে নকল করে, সেখানে হাওয়া ছবিকে নিয়ে এতো সমালোচনা কেনো?' সারমিন সেমু নামে একজন লিখেছেন, দুটি সিনেমা আলাদা। কিছু বাঙালির কাজই হলো পেছনে টেনে ধরা।' আসিফ নজরুল নামে এক নেটিজেন লিখেছেন, 'নকল করাও একটা যোগ্যতা, এটা কজন পারে? যারা কোনো কিছু করতে পারেন না, তাঁরাই শুধু খুঁত খুজে বেড়ান।' আবার কেউ লিখেছেন, 'পরিচালকের নকল করা ঠিক হয়নি। এটি বাংলা সিনেমাকে নষ্ট করার ষড়যন্ত্র।'

প্রসঙ্গত, ঘটনাচক্রে মাঝসমুদ্রে গন্তব্যহীন হয়ে পড়ে মাছ ধরার একটি ট্রলার। সেই ট্রলারের আট মাঝি এবং রহস্যময় এক বেদেনীকে ঘিরেই এগিয়েছে বাংলাদেশের পরিচালক 'হাওয়া' চলচ্চিত্রের গল্প। এতে অভিনয় করেছেন চঞ্চল চোধুরী, শরিফুল রাজ, নাজিফা তুষি, সোহেল মণ্ডল, অরণ্য় আনোয়ার সহ বাংলাদেশের একাধিক জনপ্রিয় অভিনেতা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.