Exclusive: আরও বেশি করে বাংলা গান গাইতে চাই, বললেন 'বলম পিচকারি'র শালমালি

রণিতা গোস্বামী

Reported By: রণিতা গোস্বামী | Edited By: রণিতা গোস্বামী | Updated By: Feb 17, 2020, 06:28 PM IST
Exclusive: আরও বেশি করে বাংলা গান গাইতে চাই, বললেন 'বলম পিচকারি'র শালমালি

রণিতা গোস্বামী

'ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি' ছবির 'বলম পিচকারি', 'ইশকজাদে'র 'পরেশন' থেকে সম্প্রতি মুক্তিপ্রাপ্ত 'বালা'র Don't be Shy Again, বলিউডে একের পর এক হিট গান দিয়েছেন শালমালি খোলগাড়ে। এবার ভ্যালেন্টাইন'স ডে-তে মুক্তি পেয়েছে শালমালির মিউজিক ভিডিয়ো 'কল্লে কল্লে'। অ্যালবামটি মুক্তির আগে Zee ২৪ ঘণ্টা ডিজিটালের সঙ্গে কথা বলেন বলিউডের খ্যাতনামা গায়িকা।

অ্যলবামটির নাম 'কল্লে কল্লে' কেন?

শালমালি- 'কল্লে কল্লে' কথাটির অর্থ 'একা একা'। 'কল্লে' একটি পাঞ্জাবি শব্দ। আমার এই গানটা গাওয়ার উদ্দেশ্য নিঃসঙ্গতাকে উদযাপন করা। Kalle Kalle-র মাধ্যমে এটাই বলতে চেয়েছি, একা থাকা মানে দুঃখে থাকা নয়। খুশি থাকার জন্য একটা মেয়ে বা ছেলের সবসময় কোনও সঙ্গীর দরকারও নেই। একাই আনন্দের সঙ্গে বাঁচা যায়। গানটি অবশ্য আগেই মুক্তি পেয়েছিল, তবে ভ্যালেন্টাইন'স ডে-তে অ্যালবামের ভিডিয়োটি প্রকাশ করা হয়েছে। আমরা সাধারণত এটাই ভাবি, ভ্যালেন্টাইন'স ডে- সেলিব্রেট করার জন্য একজন সঙ্গীর প্রয়োজন। তবে এমনটা ভাবার প্রয়োজন নেই। নিজে খুশি থাকলে তবেই অন্যকে খুশি রাখা যায়। এই গুরুত্বপূর্ণ বার্তাটা আমি Kalle Kalle-র মাধ্যমে দিতে চাই। বিশেষ করে মহিলাদের আমি এই বার্তাটা দিতে চাই।

ভ্যালেন্টাই'স ডে একা উদযাপন করার কথাটা কেন তোমার মাথায় এল?

শালমালি- আমার নিজের জীবনের অভিজ্ঞতা থেকেই এটা আমার মাথায় এসেছে। আমি খেয়াল করে দেখেছি, যখন আমি কোনও সম্পর্কে থেকেছি তখন নিজের নজর সরে গিয়েছে। কেরিয়ার নিয়ে যে লক্ষ্য রয়েছে, স্বপ্ন রয়েছে সেটা ঠিক করে পূরণ করে উঠতে পারতাম না। সম্পর্কে না থাকায় কেরিয়ারে বেশিকরে নজর দিতে পেরেছি। আমার মনে হয়, ছেলেদের থেকেও মহিলাদের সঙ্গেই এমনটা বেশি হয়। তাঁরা নিজের থেকে সঙ্গীর উপরই বেশি মনযোগ দেন। মেয়েরা সম্পর্কটাকেই আগে গুরুত্ব দেন। আবার সম্পর্ক ভাঙলেও আমরা অনেকসময় নিজেদের দোষারোপ করি, যে আমিই সম্পর্কটা এগিয়ে নিয়ে যেতে পারলাম না। তবে আমার মনে হয় ক্ষতিকর সম্পর্কে থাকার থেকে না থাকাই ভালো। একা থাকলে অন্তত নিজের স্বপ্ন পূরণের দিকে বেশি করে মন দেওয়া যায়। আর তাই 'কল্লে কল্লে' গানটা আমার নিজের অনুভূতি থেকেই তৈরি হয়েছে।

যাঁদের সেই অর্থে কোনও সঙ্গী নেই, তোমার এই গান তাঁদের কীভাবে উৎসাহিত করবে?

শালমালি- ভ্যালেন্টাইন'স ডে-র দিনও একা কাটাতে হয়েছে বলে যাঁদের মন খারাপ, এই গান তাঁদেরকে কাছে singlehood সেলিব্রেশনের মন্ত্র হয়ে উঠবে বলে আশা রাখি।

এই মিউজিক অ্যালবামটির প্রযোজনাও কি তোমার নিজের?

শালমালি- না, এটির প্রযোজনা করেছেন আকুল, গানটির কথা লিখেছেন এক MellowD, ও একজন র‍্যাপার। আর বাকিটা আমদের তিনজনের মিলিত প্রয়াস। এই মিউজিক অ্যালবামে আমি অভিনয়ও করেছি। অ্যালবামে আমার ডান্স পারফরম্যান্সও রয়েছে।

প্লে ব্যাক করা নাকি মিউজিক অ্যালবামে গান গাওয়া তোমার কোনটা বেশি পছন্দের?

শালমালি- আমার আগ্রহ শুধুই মিউজিকে। সেটা প্লে ব্যক-ই হোক, কিংবা মিউজিক অ্যালবাম। তবে পার্থক্য এটাই যে প্লে ব্যাক করা আমার হাতে নেই। আমায় কোনও সঙ্গীত পরিচালক ডাকলে তবে আমি সেটা করতে পারি। আর ইনডিপেনডেন্ট গান আমায় আরও বেশি করে সাবলম্বী করে তোলে। আমার যখন মনে হয় গান লিখতে, ও তাতে সুর দিয়ে Big Bsang Music-এ গাইতে পারি। আবার যখন আমায় বিশাল শেখর, প্রীতম (চক্রবর্তী) কিংবা অমিত ত্রিবেদী প্লে ব্যাক করার জন্য ডাকেন, তখনও আমার একটা অন্যরকম আনন্দ হয়।

'প্রলয়' (২০১৩), হিরোগিরি (২০১৫)-র মত বাংলা ছবিতে তোমার গান আমরা শুনেছি। আবারও কি বাংলা ছবির জন্য গান গাইতে চাইবে?

শালমালি- হ্যাঁ, অবশ্যই। আমি আরও বেশি করে বাংলা গান গাইতে চাই। এর আগে 'ভালোবেসে কোনও ভুল', 'আলাদিন', 'কালা কই গেলি'র মত গেয়েছি, আনন্দও পেয়েছি। আরও গাইতে চাই। আশা রাখি বাংলা গান গাওয়ার আরও সুযোগ মিলবে। 

'কল্লে কল্লে' অ্যালবামে তুমি গান গওয়ার সঙ্গে অভিনয়টাও করেছ, পরবর্তীকালে অভিনয়ে আসতে চাইবে কি?

শালমালি- হ্যাঁ, সেইভাবে কোনও সুযোগ মিললে অবশ্যই করতে চাইব। তবে আমার কাছে গানটা বেশি গুরুত্বপূর্ণ। তাই গানের পাশাপাশি যদি অভিনয়টা করা যায়, তবেই করব। 

এমন কোনও সঙ্গীত পরিচালক, যাঁর সঙ্গে এখনও কাজ করার সুযোগ হয়ে ওঠেনি, অথচ করতে চাও। এমন কেউ রয়েছেন?

শালমালি- এ আর রহমান।

শালমালির গাওয়া 'কল্লে কল্লে' মিউজিক অ্যালবামটি ইতিমধ্যেই ১৯ লক্ষেরও বেশি মানুষ দেখে ফেলেছেন। 

.