Brahmastra : 'বাড়ির দুর্গাপুজোর স্মৃতিই আমার 'ব্রহ্মাস্ত্র'র অনুপ্রেরণা!'

Brahmastra, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতীয় পুরাণকে ভিত্তি করেই 'ব্রহ্মাস্ত্র' বানিয়ে ফেলেছেন পরচালক অয়ন মুখোপাধ্যায়। ৯ সেপ্টেম্বর পর্দায় আসতে চলেছে রণবীর-আলিয়া জুটির প্রথম ছবি। যদিও 'ব্রহ্মাস্ত্র'র বীজ বপন হয়েছিল বহু আগেই। ছোটবেলায় বাবার কাছে বিভিন্ন দেবদেবীর পুরাণ নির্ভর গল্প শোনা আর বই পড়ার অভ্যাস ছিল মুখোপাধ্যায় পরিবারের ছেলে অয়নের। সঙ্গে রয়েছে বাড়ির দুর্গাপুজো অনুষ্ঠানের নানান স্মৃতি। সেই অভ্যাস, আর স্মৃতিকে পুঁজি করেই বেড়ে উঠেছিলেন পরিচালক। আজ তারই ফসল হিসাবে পর্দায় আসতে চলেছে 'ব্রহ্মাস্ত্র'। সম্প্রতি 'ব্রহ্মাস্ত্র' তৈরির আসল রহস্য আর তাঁর সঙ্গে মিলে মিশে থাকা ছোটবেলার স্মৃতিই ভাগ করে নিলেন অয়ন মুখোপাধ্যায়।

বাঙালির দুর্গাপুজোর সঙ্গে মিশে অয়ন মুখোপাধ্যায়ের ছোটবেলার বেশকিছু অদেখা ছবি এবং নানান স্মৃতি একটি ভিডিয়ো বার্তায় ভাগ করে নিয়েছেন অয়ন মুখোপাধ্যায়। পরিচালকের কথায়, 'যে সুতোয় ব্রহ্মাস্ত্র বুনন, আমার শৈশবেই তার রোপণ হয়েছিল। ভারতীয় পুরাণের নানান গল্প শুনেই বড় হয়েছি। আমার বাবার মুখে বহু দেবদেবীর গল্প শুনেছি, যেসব গল্প ছোটতেই আমাকে প্রভাবিত করেছিল। ভারতীয় দর্শন, আধ্যাত্মিকতা এবং তার সঙ্গে মিশে থাকা বিজ্ঞান বহু ভারতীয়র জীবনকেই প্রভাবিত করে থাকে।' অয়নের কথায়, 'কৈশোর গল্পের বই পড়ার নেশা আমাকে চেপে ধরেছিল। আর পশ্চিমের দেশগুলির বেশকিছু ফ্যান্টাসি সিরিজ যেমন লর্ড অফ রিংস, হ্যারি পটার, আমার সব সময়ের জন্য প্রিয় ছিল।'

আরও পড়ুন-বিয়ে করলেন 'এই পথ যদি না শেষ হয়'-এর ঊর্মির কাকা, পাত্রী কে?

অয়ন জানান, পরে যখন তরণ পরিচালক হিসাবে কাজ করা শুরু করলাম, তখন দেখলাম, কীভাবে প্রযুক্তি ব্যবহার করে হলিউডে গল্পগুলি সিনেমার পর্দায় তুলে ধরা হয়, সেগুলিই ছবি হিসাবে ব্লকবাস্টার হয়। আর সেখান থেকেই আমি ব্রহ্মাস্ত্র বানানোর পরিকল্পনা করে ফেলি। এটি বানানোক সময়ই আমি বুঝতে পারি, যে অভিজ্ঞতা, স্মৃতি আমি ছোট থেকে সঞ্চয় করে এসেছি, এই ছবিতে সেটারই প্রতিফলন হয়েছে। এবং সমস্ত অভিজ্ঞতা, স্মৃতি মিলে মিশে একটা নতুন রং তৈরি হয়েছে। ব্রহ্মাস্ত্র সম্পূর্ণভাবেই একটা মৌলিক গল্প।' ভিডিয়োটি শেয়ার করে ক্যাপশানে অয়ন মুখোপাধ্যায় লিখেছন, 'অনুপ্রেরণা, যেখান থেকে ব্রহ্মাস্ত্রর আলো খুঁজে পেয়েছি।'

 
 
 
 

 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Ayan Mukerji (@ayan_mukerji)

গত ১৫ জুন মুক্তি পেয়েছিল 'ব্রহ্মাস্ত্র'। যেটি ইতিমধ্য়েই বহু সিনেমাপ্রেমীদের মন কেড়েছে। ৯ সেপ্টেম্বর বড় পর্দায় আসতে চলেছে অয়ন মুখোপাধ্যায়ের এই ছবি। যেখানে রণবীর-আলিয়া ছাড়াও রয়েছেন অমিতাভ বচ্চন, মৌনি রায়, নাগার্জুন সহ আরও অনেক তারকা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

English Title: 
Brahmastra Director Ayan Mukerji shares his inspiration behind this Film
News Source: 
Home Title: 

'বাড়ির দুর্গাপুজোর স্মৃতিই আমার 'ব্রহ্মাস্ত্র'র অনুপ্রেরণা!' 

Brahmastra : 'বাড়ির দুর্গাপুজোর স্মৃতিই আমার 'ব্রহ্মাস্ত্র'র অনুপ্রেরণা!'
Yes
Is Blog?: 
No