কান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হওয়ার পর দেশেও মুক্তির অপেক্ষায় 'ক্যাফে ২০২২'

পরিচালক সুদীপ্ত রায়ের শর্ট ফিল্ম 'ক্যাফে ২০২২' ট্রেলার উঠে এল এমনই একটি Covid-আক্রান্ত 'তারা'র গল্প। মুক্তি পেয়েছে ছবির ট্রেলার।

Edited By: রণিতা গোস্বামী | Updated By: Oct 4, 2020, 06:07 PM IST
কান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হওয়ার পর দেশেও মুক্তির অপেক্ষায় 'ক্যাফে ২০২২'

নিজস্ব প্রতিবেদন : রবীন্দ্রনাথের 'ডাকঘর' নাটকে অসুস্থ অমলকে বাড়িতে বন্দী থাকতে দেখেছি। 'ডাকঘর'-এর অমল বন্ধ গণ্ডি থেকে মুক্তি খুঁজেছিল। করোনার মহামারীর সময় আমাদের সকলের অবস্থা একপ্রকার অমলের মতোই হয়েছিল। ঘরবন্দী থাকার জ্বালা এই লকডাউনে সব মানুষই হাড়ে হাড়ে টের পেয়েছেন। এরই মাঝে যাঁরা COVID-১৯-আক্রান্ত হয়েছেন, তাঁরা সমাজ থেকে বিচ্ছিন্ন হয়ে, সম্পূর্ণ একা থাকার অভিজ্ঞতা অর্জন করেছেন। পরিচালক সুদীপ্ত রায়ের শর্ট ফিল্ম 'ক্যাফে ২০২২' ট্রেলার উঠে এল এমনই একটি Covid-আক্রান্ত 'তারা'র গল্প। শনিবারই মুক্তি পেয়েছে ছবির ট্রেলার।

ট্রেলারের শুরুতে চারিদক থেকে ভেসে আসছে অ্যাম্বুলেন্সের আওয়াজ। পরিবেশটা বড়ই অদ্ভুত ও অচেনা হয়ে গিয়েছে। একলা ঘরে বন্দী তারা। সে COVID-19-এ আক্রান্ত। সম্পূর্ণ একা। বন্দীদশা যে তাঁকে মানসিকভাবেও বিপর্যস্ত করে তুলেছে, তা ট্রেলারে বেশ স্পষ্ট। উদ্বেগের মধ্যে দিন কাটছে তার। ফোনও তার ফিঙ্গারপ্রিন্ট নিতে চাইছে না, লক খোলা প্রায় মুশকিল। গানের স্পিকার, বৈদ্যুতিন আলো সবকিছুই এখন তারার কাছে বিরক্তিকর, একঘেয়ে। এরই মাঝে কাউকে যেন তার নাম ধরে ডাকতে শোনে তারা। যেন কোনও ক্যাফেতে কারোর সঙ্গে সে প্রথমবার ডেটে এসেছে। যুবকের মুখে তারার প্রশংসা। এমনই নানান কথাবার্তা ভেসে আসতে থাকে। কোথা থেকে এই আওয়াজ আসছে ঠিক বোধগম্য হয় না  এদিক ওদিক খুঁজে দেখার চেষ্টা করে সে। দেওয়ালে কান পেতেও শোনার চেষ্টা করে তারা। কিন্তু কই না তো? কোথাও কিছুই নেই। কোভিড আক্রান্ত তারাকে কখনও মাস্ক, কখনও স্যানিটাইজার হাতে নিতে দেখা হয়, কখনও আবার ইনহেলার। বন্দী তারা ছটফট করতে থাকে। এমনই একটি গল্পের ছবিই উঠে এসেছে 'ক্যাফে ২০২২'-র ট্রেলারে।

সময়ের থেকে কিছুটা এগিয়ে গিয়ে ২০২২-সালের প্রেক্ষাপটে ছবির গল্প তৈরি করেছেন পরিচালক সুদীপ্ত রায়। লকডাউন চলাকালীন একটা সময় আমাদেরও মনে হয়েছিল এভাবেই হয়ত বছরের পর বছর কাটাতে হবে। সেকথা মাথায় রেখেই ঘরবন্দী তারার গল্প বুনেছেন পরিচালক। ছবিতে তারার ভূমিকায় অভিনয় করেছেন মধুরিমা ঘোষ। ছবির গল্পও নিজেই লিখেছেন পরিচালক। প্রসঙ্গত 'ক্যাফে ২০২২' ছবিটি ইতমধ্যেেই কান চলচ্চিত্র উৎসবে Marche du film ক্যাটাগরীতে প্রদর্শিত হয়েছে। এখন কলকাতায় ছবি মুক্তির অপেক্ষায় দর্শকরা।

.