সেলেব্রিটির প্রথম পেমেন্ট

এখন এরা রোজগার করেন কোটিতে। ছবির বিজনেসও এনে দেন কয়েকশো কোটি টাকা! এঁদের পারিশ্রমিকের অঙ্ক যতই আমাদের চোখ কপালে ওঠাক, এঁদের প্রথম পারিশ্রমিকের অঙ্কটাও একই রকম বিস্ময়কর। কোটিপতি বা অর্বুদপতি এইসেলেব্রিটিদের কারও জীবনের প্রথম মাইনে বা পারিশ্রমিকের অঙ্কটা ছিল পঞ্চাশ টাকা, একশো টাকা কিংবা পঁয়ত্রিশ টাকাও।

Updated By: Dec 5, 2013, 04:16 PM IST

শর্মিলা মাইতি

এখন এরা রোজগার করেন কোটিতে। ছবির বিজনেসও এনে দেন কয়েকশো কোটি টাকা! এঁদের পারিশ্রমিকের অঙ্ক যতই আমাদের চোখ কপালে ওঠাক, এঁদের প্রথম পারিশ্রমিকের অঙ্কটাও একই রকম বিস্ময়কর। কোটিপতি বা অর্বুদপতি এইসেলেব্রিটিদের কারও জীবনের প্রথম মাইনে বা পারিশ্রমিকের অঙ্কটা ছিল পঞ্চাশ টাকা, একশো টাকা কিংবা পঁয়ত্রিশ টাকাও।

সুপারস্টার শাহরুখ খান প্রথম জীবনে পঙ্কজ উদাসের গানের শো-তে ইভেন্ট ম্যানেজমেন্ট টিমে কাজ করেছিলেন। অনুষ্ঠানটা হয়েছিল তাঁর নিজের শহর দিল্লিতে। তখন তিনি সবে হাই স্কুলের ছাত্র। পারিশ্রমিক পেয়েছিলেন পঞ্চাশ টাকা। অনুষ্ঠান শেষ হতে না হতেই ওই টাকায় তিনি আগ্রার তাজমহল দেখতে চলে গিয়েছিলেন।

এই পঞ্চাশ টাকার থেকে মাত্র এক টাকা বেশি পারশ্রমিক পেয়েছিলেন অন্য এক কিংবদন্তি সুপারস্টার। তবে সেটা ইভেন্ট ম্যানেজ করে নয়, একটা গোটা ছবিতে অভিনয়ের পারিশ্রমিক হিসেবে। ১৯৬০ সালে মুক্তিপ্রাপ্ত এই ছবির নাম দিল ভি তেরা, হম ভি তেরে। নামটা কি আর বলে দিতে হবে? ধর্মেন্দ্র!

এই কলকাতারই নিউমার্কেটের একটি অফিসে জীবনের প্রথম চাকরি করেন রাজীব ভাটিয়া। সেলসম্যান রাজীবের মাসোহারা ছিল সাতশ পঞ্চাশ টাকা। সেটা ১৯৮৪-৮৫ সাল হবে। একরোখা রাজীব ঠিক করে ফেলল, যে-ভাবেই হোক ভাগ্যের চাকাটা ঘোরাতেই হবে। ব্যাঙ্ককের এক অনামী রেস্তোঁরা মেট্রো গেস্ট হাউস-এ শেফ-কাম-ওয়েটারের চাকরি নিয়েছিলেন তিনি। উপার্জন ছিল ১০০০ ভাট, মানে প্রায় দুহাজার টাকা। সেখানেই তিনি শেখেন মার্শাল আর্টস। বাকি গল্পটা সবাই জানেন। যাঁরা জানেন না, তাঁরা শুনে নিন যাঁরা জানেন তাঁদের কাছ থেকে! তারকার নাম অক্ষয়কুমার।

কলকাতায় প্রথম চাকরি পেয়েছিলেন যে স্বনামধন্য অভিনেতা, তার নাম আর না-ই বা বললাম। বার্ড অ্যান্ড কোম্পানি সংস্থার নামই প্রথম শোনা গিয়েছিল এঁর জীবনকাহিনি থেকে। অমিতাভ বচ্চন। তখন তিনি পেতেন পাঁচশ টাকা। পি-এফ ও কর বাদ দেওয়ার পর টেক হোম পে- মাত্র ৪৬০ টাকা!

ছবির নাম আশা। ১৯৮০ সালে সেখানেই শিশুশিল্পী হিসেবে প্রথম কাজ পেয়েছিলেন আজকের হার্টথ্রব হৃতিক রোশন। পারিশ্রমিক হিসেবে পেয়েছিলেন ১০০ টাকার চেক। সে চেক ভাঙানোর পর কীভাবে খরচ করেছিল ছোট্ট ডুগ্গু? পছন্দমতো অনেকগুলো খেলনার গাড়ি কিনেছিল সে। দারুণ ব্যাপার!

আঠেরো বছর বয়সে প্রথম রোজগার ৩০০০ টাকা। সঞ্জয়লীলা বনশালীর টিমে অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর। সেই সময়ে মুম্বই লোক্যাল ট্রেনেই নিয়মিত যাতায়াত করতেন তিনি, বাবা বলিউড ইন্ডাস্ট্রির সুপারস্টার হওয়া সত্ত্বেও। কারণ, বাবারই নির্দেশ ছিল, বড় হতে গেলে সবার আগে সাধারণ মানুষের মতো জীবনষাপন করতে হয়। তিনি সোনম কপূর। অধুনা মুম্বইয়ের প্রথম সারির অভিনেত্রী।

কেউ কি্ জানেন, সাত বছর বয়সে প্রথম অ্যাড ফিল্মে অভিনয় করেন ইমরান হাশমি? একটি মসকুইটো রিপেলেন্ট প্রোডাক্টে শিশুশিল্পী হিসেবে কাজ করে নেহাত কম টাকা রোজগার করেননি তিনি। আ-ড়া-ই হাজার টাকা! কী করেছিলেন অত টাকা দিয়ে? জীবনের প্রথম ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলেছিলেন!

তেমনই, প্রথম উপার্জনে জীবনের প্রথম ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলেছিলেন জন অ্যাব্রাহমও। টাকার অঙ্কটা অবশ্য ছিল খানিক বেশিই। ১১,৮০০ টাকা। জীবনের উচ্চাশার অনেকগুলো ধাপ পেরিয়ে এসেও, সেই মধ্যবিত্ত মানসিকতা এখনও ভুলে যাননি তিনি.. প্রায়ই নাকি তিনি অটোয় যাতায়াত করেন। কেউ কিছু বুঝে ওঠার আগেই নেমে পড়েন অটো থেকে। প্রথম রোজগারের দিনগুলো বার বার ফিরে দেখতে চান তিনি, এভাবেই।

.