Dev: ‘আমি খারাপ অভিনেতা, বাজে উচ্চারণ, রাজনীতি করি, অনেকেই ক্ষতি চায়, কিন্তু...’ বিস্ফোরক দেব

Dev: আমি জানি আকাশ পাতাল এক করে দিলেও মানুষ খুঁত বার করবে। তবে আমার নিজের মনে হয়েছিল, আগে নিজেকে নিজের কাছে প্রমাণ করতে হবে। কঠিন হতে পারে, অসম্ভব নয়। চেষ্টা থাকলে সবকিছু সম্ভব হয়।

Updated By: Jul 27, 2023, 08:13 PM IST
Dev: ‘আমি খারাপ অভিনেতা, বাজে উচ্চারণ, রাজনীতি করি, অনেকেই ক্ষতি চায়, কিন্তু...’ বিস্ফোরক দেব

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিতর্ক বরাবরই এড়িয়ে চলেন দেব। বৃহস্পতিবার ছিল দেবের ‘ব্যোমকেশ ও দুর্গরহস্য’(Byomkesh O Durgo Rohosyo) ছবির ট্রেলার লঞ্চ। এদিন দেব বলেন, ‘যবে থেকে সিনেমা আর সিরিজের খবর সামনে এসেছে। তবে থেকেই সৃজিতের সঙ্গে আমার দ্বন্দ্বের কথা হচ্ছিল। আমি বরাবরই বিতর্ক থেকে দূরে থাকি। আমার মনে হয়, সেটা সিনেমার ক্ষেত্রেও ক্ষতি হবে। সিরিজের ক্ষেত্রেও ক্ষতি হবে। আমরা কোনও দ্বন্দ্ব চাই না’। দ্বন্দ্ব মেটাকে অভিনব উদ্যোগ নিলেন অভিনেতা। ‘ব্যোমকেশ ও দুর্গরহস্য’-র ট্রেলারে দেব, বিরসা দাশগুপ্ত(Birsa Dasgupta), রুক্মিনী মৈত্র(Rukmini Maitra) ও অম্বরীশ ভট্টাচার্যের(Ambarish Bhattacharya) পাশাপাশি হাজির ছিলেন সৃজিত মুখোপাধ্যায়ের(Srijit Mukherji) আগামী ওয়েব সিরিজ(Web Series) ব্যোমকেশের টিম তথা সৃজিত মুখোপাধ্যায়, সোহিনী সরকার(Sohini Sarkar), অনির্বাণ ভট্টাচার্য(Anirban Bhattacharya) ও প্রযোজক শ্রীকান্ত মোহতা।

আরও পড়ুন- Byomkesh O Durgo Rohosyo: ‘জনগণ ৩৩ কোটি ভগবানকে সামলাতে পারলে সাতটা ব্যোমকেশও সামলাবেন’, দেবের পাশে অনির্বাণ...

অজিতের চরিত্রে অভিনয় করেছেন অম্বরীশ ভট্টাচার্য। প্রথমদিন থেকেই তাঁর চেহারার কারণে তাঁকে অজিত কতটা মানাবে তা নিয়ে প্রশ্ন তুলেছে দর্শক। সাংবাদিক সম্মেলনে মজার ছলেই অভিনেতা বলেন, ‘অজিতের চরিত্রের অফার যখন পাই, তখন আমার একটু অবাকই লেগেছিল। আমরা যে অজিত দেখে এসেছি তাঁদের থেকে আলাদা। সেটা আমার বিশেষ সুবিধাও বটে। আমার মনে হয়, আমি ভালোই করেছি। সেই ভয়েই বোধ হয়, রাহুল আজ আসেনি(হাসি)। ধারে ভারে নয় সবদিকেই বেড়েছে অজিত। আমি ফাটিয়ে দিয়েছি, আপনি ভাবতেও পারবেন না। ১১ তারিখের পরে কেউ আর কথা বলবে না। প্রজাপতি না এটা পাখির মতো উড়বে। রোজ ৪৩০টা সিঁড়ি বেয়ে উঠতে হয়েছে শ্যুটিং করতে। এরপর কী করে আমার সমালোচনা করেন আপনারা। একটুও মানবিকতা থাকলে আর করবেন না’।

অম্বরীশ আরও বলেন, ‘আসলে আমি বডিশেমিংকে পাত্তা দিই না। আমি মোটা না রোগা না কালো সেটা কোনও ফ্যাক্টর নয়, আমার কাজই ফ্যাক্টর। আমি উত্তর কলকাতায় বড় হয়েছি। সেখানে মোটা ছেলেটাকে আদর করেই লোকে মোটা বলে, কালো ছেলেটাকে কালুয়া বলে। কীভাবে ডাকছ, সেটা ফ্যাক্টর। আমায় সবাই আদর করেই ডাকে, তাই বডিশেমিং মনে করি না’।

আরও পড়ুন- Hero Alom: আন্তর্জাতিক তারকা হয়ে উঠলেন হিরো আলম! শোরগোল পদ্মাপাড়ে...

সত্যবতীর চরিত্রে প্রথমদিন থেকে দর্শক পছন্দ করেছেন রুক্মিনীকে। ট্রেলার লঞ্চে একই মঞ্চে দুই টিমের উপস্থিতি প্রসঙ্গে অভিনেত্রী বলেন, ‘ব্যোমকেশ ও দুর্গ রহস্য টিম এটাই। ব্যোমকেশের ট্রেলারেই দেখা যাবে যে সত্যন্বেষীর পাশাপাশি ব্যোমকেশ একজন ফ্যামিলি ম্যান। তাঁর কাছে পরিবারও গুরুত্বপূর্ণ। সেটা মাথায় রেখেই আমরা দুই টিম আজ একসঙ্গে পরিবারের মধ্যে রয়েছি। কথায় আছে, একতাই বল। সেটাই এই মুহূর্তে এই মঞ্চের ছবি। আমরা একটু আগে আসবে, ওরা একটু পরে আসবে। সত্যবতী হিসাবে সোহিনীকে তো সবাই ভালোবেসেছেন। ওর থেকে একটু বেঁচে গেলে সেই ভালোবাসাটা আমায় দেবেন’।

ঘোষণা থেকেই ট্রোলের মুখে পড়েছেন দেব। ট্রোল প্রসঙ্গে দেব বলেন, ‘যবে থেকে ঘোষণা করেছি, আমি ব্যোমকেশ হচ্ছি, তবে থেকেই ট্রোল হয়েছি। আমি রিস্ক নিয়েছি নিজেকে নিয়ে, সঙ্গে অম্বরীশকে অজিত করেও রিস্ক নিয়েছি। দুজনেই ট্রোল হয়েছি। আমাদের সমস্যা, আমরা সব সময় টাইপ কাস্ট করে দিই। যে কমেডি করে তাঁদের খালি কমিক চরিত্রই দিই। আমি এটা ভাঙতে চাই। আমাদের সময়ের অন্যতম সেরা অভিনেতা অম্বরীশ। আমাদের ব্যোমকেশে হয়তো  ব্যোমকেশ অন্য কেউ হতে পারত তবে সত্যবতী ও অজিত রুক্মিনী ও অম্বরীশ বাদে আর কেউ হতে পারত না’।

অভিনেতা আরও বলেন, ‘শ্রীকান্তদা এই অভিনয়ের জগতে জন্ম দিয়েছে, সে জানে আমি কতটা রিস্ক নিতে পারি। বিরসাও জানে আমি নিজেকে ভাঙতে কতোটা ভালোবাসি। এই ব্যোমকেশ নিয়ে আমার ভয় ছিল। আমি জানি আকাশ পাতাল এক করে দিলেও মানুষ খুঁত বার করবে। তবে আমার নিজের মনে হয়েছিল, আগে নিজেকে নিজের কাছে প্রমাণ করতে হবে। কঠিন হতে পারে, অসম্ভব নয়। চেষ্টা থাকলে সবকিছু সম্ভব হয়। দিনের শেষে লোকে আলোচনা করবেই। ভগবানের আশীর্বাদে একটা ছেলের সব ছবি চলছে। ওর অভিনয় ভালো না, উচ্চারণ ভালো না, ও রাজনীতিতে এসেছে, ওর ক্ষতি হওয়া উচিত নয়, খারাপ হওয়া উচিত, তাও মানুষ ভালোবাসছে। প্রশ্ন তো আসবেই। আমি সারাজীবন এই প্রশ্নের মুখে দাঁড়াতে চাই, আমি সারাজীবন সফল থাকতে চাই’।

আরও পড়ুন- Swastika Mukherjee: নিখোঁজ স্বস্তিকার মেয়ে, তদন্ত শুরু পুলিসের, অভিযুক্ত জনপ্রিয় সাংবাদিক...

একই মঞ্চে দুই ব্যোমকেশের টিম প্রসঙ্গে পরিচালক বিরসা দাশগুপ্ত বলেন, ‘বাংলা ছবির ইউনিটি নিয়ে যাঁরা প্রশ্ন তোলেন, তাঁদের জন্য মঞ্চের এই ছবি। এই ছবিটা ছড়িয়ে দিন’। ট্রেলারের শুরুতেই দেখা যায়, ব্যোমকেশ একজন আদ্যপান্ত ফ্যামিলি ম্যান। বিরসা বলেন, ‘ট্রেলারের শুরুতেই ব্যোমকেশকে তুলে ধরা হয়েছে ফ্যামিলি ম্যান হিসাবে। সেই আইডিয়াটা দেবের’। সত্যান্বেষণের পাশাপাশি এবার ব্যোমকেশকে তুলে ধরা হবে পুরোপুরি পারিবারিক মানুষ হিসাবেও। ছবিতে সত্যবতী অন্তঃসত্ত্বা, সে কারণে পুরো ছবিতে ধূমপান করবেন না ব্যোমকেশ ও অজিত।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.