২০১৫: বলিউডে বছরের সাবাসি আদায় করে নেওয়া পাঁচ দারুণ সিনেমা

Updated By: Dec 17, 2015, 06:29 PM IST

বক্স অফিস নয়। হিট, ফ্লপের বাইরে মানুষ, সমালোচকদের হৃদয় জিতে নেওয়া বছরের সেরা পাঁচটি সিনেমার কথা--

৫) তলওয়ার--আরুষি হত্যাকাণ্ড নিয়ে নির্মিত ছবি 'তলওয়ার'দেখে মুগ্ধ দর্শক, সমালোচক সবাই। যেভাবে একেবারে অন্যভাবে এই সিনেমাকে দেখানো হয়েছে তাতে পরিচালক অনেক নম্বর পাবেন। কঙ্কনা সেনশর্মা বুঝিয়ে দিলেন তিনি কত বড় অভিনেতা। আর ইরফান খান তো নিজেকে ছাপিয়ে গেলেন। এই সিনেমা থামস আপ না পেলে আর কে পাবে।

 

৪) মাসান- মাসান শব্দের মানে হল শ্মশান। শ্মশানকে সাক্ষী রেখে জীবনযুদ্ধের যে সিনেমা পরিচালক নিরজ ঘাইওয়ান তুলে ধরলেন তা এক কথায় অসাধারণ। যদি এখনও দেখে না থাকেন দেখে ফেলুন। দুই মহিলার জীবনসংগ্রামের মধ্য দিয়ে ছবিতে ভারতীয় সমাজের অন্ধকার দিকটি উন্মোচনের প্রয়াস খুঁজেছেন  দু’জন নারীর গল্পের মধ্য দিয়ে সমাজে প্রচলিত সংস্কারগুলো নিখুঁতভাবে দেখিয়েছেন তিনি। একদিকে দেখা যায় খারাপ পুলিশের ষড়যন্ত্রে 'এমএমএস' স্ক্যান্ডালের শিকার হয়ে সমাজে হেয় প্রতিপন্ন হচ্ছেন অভিনেত্রী রিচা চাড্ডা; অন্যদিকে নিম্নবর্ণের ছেলেকে ভালোবাসেন শ্বেতা ত্রিপাঠি, তাকে সইতে হয় সমাজের নানা যন্ত্রণা। শেষ পর্যন্ত ছেলেটিকে জীবন্ত পুড়িয়ে দেওয়া হয়।

৩) মানঝি-জল আনতে গিয়ে পাহাড় থেকে পড়ে স্ত্রী-এর মৃত্যু হয়। সেই মৃত্যুর প্রতিশোধ নিতে স্বামী ঠিক করে পাহাড় কাটবে। প্রেম-জেদ দিয়ে অসাধ্য সাধনের এক গল্প চিরকালীন মনে রাখার মত সিনেমা। অসধারণ অভিনয় নওয়াজউদ্দিন সিদ্দিকির। কুর্নিশ মানঝি, কুর্নিশ নওয়াজ।

২) বাহুবলি-আঞ্চলিকতার গন্ডি ছাপিয়ে দক্ষিণের সিনেমার বিজয়ধ্বজা। হলিউডের পৌরাণিক অ্যাকশন ছবিগুলোর ভঙ্গিমাতেই ভি এস রাজামৌলি তৈরি করেছিলেনন ‘বাহুবলি’। সব কিছুতেই টেক্কা দেয় প্রভাসের এই সিনেমা। কস্টিউম থেকে ক্যারেক্টার—সবকিছুতেই রয়েছে মহাভারতের ছায়া। একজন ন্যায়নিষ্ঠ রাজাকে নিয়ে এগিয়েছে ছবির কাহিনি, যে চরিত্রে অভিনয় করেছেন প্রভাস। জন্মের পরপরই তার ওপরে নেমে আসে মৃত্যুর হুমকি, তখন তাকে বাঁচানোর জন্য জীবন দেয় এক নারী, এই চরিত্রে অভিনয় করেছেন রামাইয়া কৃষ্ণন।  বক্স অফিসে ভেঙে দেয় একের পর এক রেকর্ড।

১) মার্গারিটা উইথ আ স্ট্র-- পরিচালক সোনালি বসুর 'মার্গারিটা, উইথ আ স্ট্র' ছবিতে তুলে ধরেছেন উভকামিতা বা বাইসেক্সুয়ালিটির বিষয়টি৷ তবে সব প্রথা ভেঙে  ‘সেরিব্রাল পলসি'-তে আক্রান্ত এক কিশোরীর গল্প নিয়ে তৈরি হওয়া সিনেমা বহু বিদেশি পুরস্কার জিতে নেয়৷ মেয়েটি তার নিজের যৌনতার বিষয়টি নিয়ে দ্বিধান্বিত৷ এক্ষেত্রে মধ্যবিত্ত রক্ষণশীল পরিবারের একটি মেয়ের ক্ষেত্রে যা হয়, সেটাই পরিচালক তুলে ধরার চেষ্টা করেছেন৷ অসাধারণ ছবি। এখনও না দেখে থাকলে অবশ্যই দেখুন।

১) মার্গারিটা উইথ আ স্ট্র-- পরিচালক সোনালি বসুর 'মার্গারিটা, উইথ আ স্ট্র' ছবিতে তুলে ধরেছেন উভকামিতা বা বাইসেক্সুয়ালিটির বিষয়টি৷ তবে সব প্রথা ভেঙে ‘সেরিব্রাল পলসি'-তে আক্রান্ত এক কিশোরীর গল্প নিয়ে তৈরি হওয়া সিনেমা বহু বিদেশি পুরস্কার জিতে নেয়৷ মেয়েটি তার নিজের যৌনতার বিষয়টি নিয়ে দ্বিধান্বিত৷ এক্ষেত্রে মধ্যবিত্ত রক্ষণশীল পরিবারের একটি মেয়ের ক্ষেত্রে যা হয়, সেটাই পরিচালক তুলে ধরার চেষ্টা করেছেন৷ অসাধারণ ছবি। এখনও না দেখে থাকলে অবশ্যই দেখুন

.