জাতি, ধর্ম নির্বিশেষে মা-ছেলের গল্প বলছে 'গোত্র'র এই গান

, সন্তানকে দূরে সরিয়ে দিয়ে কোনও মা-ই থাকতে পারেন না। 

Updated By: Aug 3, 2019, 06:12 PM IST
জাতি, ধর্ম নির্বিশেষে মা-ছেলের গল্প বলছে 'গোত্র'র এই গান

নিজস্ব প্রতিবেদন: সন্তানের সঙ্গে যতই মনোমালিন্য হোক না কেন, মা কী কখনও রাগ করে থাকতে পারেন? সন্তান না খেলে মায়ের মুখে কী খাবার রোচে? নাকি, সন্তানকে দূরে সরিয়ে দিয়ে কোনও মা-ই থাকতে পারেন না। 

মুক্তিদেবী তারেক মিঞার জন্মদাত্রী মা না হলেও, তাঁকে নিজের ছেলের স্থানেই বসিয়েছেন তিনি। মাঝে মাঝেই তারেকের সঙ্গে তাঁর খিটিমিটি লাগে বটে। রাগও দেখান দুজনে। কিন্তু মুক্তিদেবীর অসুস্থতার সময়ে তারেকই তাঁকে দেখাশোনা করেন। সারারাত জেগে বসে থাকে খাটের কাছে। 'গোত্র' ছবির নতুন গান 'মা'-তে এভাবেই জাতি, ধর্ম নির্বিশেষে ফুটে উঠেছে মা-ছেলের গল্প। গানের দৃশ্যে দেখা যায় কোনও কারণে তারেকের উপর রাগ করে তাকে বাড়ির বাইরে বের করে দিয়েছেন মুক্তিদেবী। তারপর নিজেই অনুশোচনা করছেন। বারে বারে ফিরে যাচ্ছেন দরজার কাছে। মুখে গ্রাস তুলতে গিয়েও খেতে পারছেন না। তারেক মিঞার অবস্থাও তথৈবচ। এই অবস্থায় তার উদ্ধারে এগিয়ে আসে ঝুমা। সেই তারেকের খাবার দায়িত্ব নেয়। তারেক ঘুমিয়ে গেলে মাথার নীচে এগিয়ে দেয় বালিশ। মুক্তিদেবীর রাগ ভাঙার অপেক্ষায় থাকে বাড়ির সবাই।

ছবির ট্রেলারে দেখা গেছে মুক্তিদেবীর গোবিন্দ ধাম ভেঙে ফেলে সেখানে প্রোমোটিং-এর ধান্দা করছেন প্রোমোটার বাপী। কিন্তু মুক্তিদেবী তাতে নারাজ। শেষপর্যন্ত তাঁকে রাড়ি করাতে বাড়ির কেয়ারটেকার হিসাবে পাঠানো হয় খুনের মামলায় ৯ বছর জেল খেটে আসা তারেক মিঞাকে। মুক্তিদেবীর বাতিকের ঠেলায় প্রায়ই ঝামেলা বাঁধে দুজনের মধ্যে। কিন্তু ধীরে ধীরে তারেকের সঙ্গেই সুন্দর বন্ধন গড়ে ওঠে মুক্তিদেবীর। তবে শেষপর্যন্ত কী হিন্দু মায়ের মুসলিম ছেলেকে মেনে নেবে সমাজ? সেই উত্তরই দেবে পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায়ের ছবি 'গোত্র'। ছবিতে মুক্তিদেবীর চরিত্রে অভিনয় করেছেন অনসূয়া মজুমদার। তারেক মিঞার চরিত্রে দেখা যাবে নাইজেল আকারাকে। আগামী জন্মাষ্টমীতে মুক্তি পাবে গোত্র।    

.