KIFF 2023: একই দিনে মৃত্যু ১৩ জনের! ফের উত্তপ্ত মণিপুর! ফিল্ম ফেস্টিভ্যালে কী বলছেন জাতীয় পুরস্কারজয়ী মণিপুরের পরিচালক?

Joseph’s Son Director Haobam Paban Kumar: জি ২৪ ঘন্টা ডিজিটালের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে মণিপুরী পরিচালক হাওবাম পবণ কুমার। সেখানেই তিনি মণিপুরের বর্তমান অবস্থা সম্পর্কে নানা কথা বললেন।

Reported By: সৌমিতা মুখার্জি | Updated By: Dec 13, 2023, 07:40 PM IST
KIFF 2023: একই দিনে মৃত্যু ১৩ জনের! ফের উত্তপ্ত মণিপুর! ফিল্ম ফেস্টিভ্যালে কী বলছেন জাতীয় পুরস্কারজয়ী মণিপুরের পরিচালক?

সৌমিতা মুখার্জি: ৫ ডিসেম্বর থেকে শুরু হয়েছে ২৯তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। প্রতিবছরের মতো এইবছরও দেশ বিদেশের বহু সিনেমা অংশ নিয়েছে চলচ্চিত্র উৎসবে। মণিপুরী পরিচালক হাওবাম পবন কুমার-এর সিনেমা 'জোশেফ’স সন'-ও অংশ গ্রহণ করেছে। নন্দন চত্বরে জি ২৪ ঘন্টা ডিজিটালের সঙ্গে একান্তে কথা বললেন মণিপুরী পরিচালক পবন কুমার।

পরিচালককে তাঁর সিনেমা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি জানান, তাঁর ছবির মূল প্রেক্ষাপট সাহিত্য অ্যাকাডেমি পুরস্কারপ্রাপ্ত সুধীর নাওরইবাম-এর গল্প যেখানে ৯০-এর দশকের কুকি-নাগা সংঘর্ষেরও সম্পর্কে ছিল। সেই গল্প অবলম্বনেই এই সিনেমা বানান।  সংঘর্ষের ফলে বাবা-ছেলের সম্পর্কের উপর কী প্রভাব পড়ছে সেই নিয়েই এই সিনেমা।

আরও পড়ুন: KIFF 2023 | Saurabh Shukla: চলচ্চিত্র উৎসব 'সৌরভ'ময়! মাস্টার ক্লাসে উপচে পড়ল ভিড়...

পরিচালক কথায় কথায় মণিপুরের অবস্থা সম্পর্কেও জানান।  তিনি বলেন, মণিপুর এখন খুবই একটা খারাপ সময়ের মধ্য়ে দিয়ে যাচ্ছে। কেউই ঠিক মতো জানেন না যে আসলে মণিপুরে কী ঘটছে।

তিনি নিজেও মণিপুরের সংখ্যাগরিষ্ঠ মেইতি সম্প্রদায়ের মানুষ। পরিচালক পবন কুমারের মতে,  ৯০ দশকের কুকি-নাগা সংঘর্ষের মতো এই কুকি-মেইতি সংঘর্ষও ৫-৬ বছরের আগে থামবে না। দুই সম্প্রদায়ের মধ্যে একটা অবিশ্বাসের জায়গা তৈরী হয়েছে বলেই মনে করছেন তিনি।

আরও পড়ুন: Fighter: মাঝ আকাশেই ‘ফাইটার’ জেটের লড়াই! ঠোঁটে ঠোঁট হৃত্বিক-দীপিকার...

 কিছুদিন আগেই আবারও সংঘর্ষে একইদিনে মৃত্য়ু হয়েছে ১৩ জন মণিপুরবাসীর। সেই কারণে ন্যাশনাল হিউম্যান রাইট কমিশন মণিপুর সরকারকে একটি নোটিসও পাঠিয়েছে। এই বিষয়ে পরিচালককে জিজ্ঞাসা করলে তিনি জানান, এই ১৩ জনের মৃত্যুটাই একমাত্র নয়। ২০০-রও বেশি মানুষ এই সংঘর্ষে মারা গিয়েছেন। এই পুরো বিষয়টাই পরিচালকের  কাছে দুঃখজনক। যত তাড়াতাড়ি এই সমস্যা মিটবে তত ভাল বলেই মনে করছেন পরিচালক।

কিন্তু বর্তমানে এত রকমের সমস্যা থাকা সত্ত্বেও তিনি মণিপুরেই থাকবেন বলেই জানিয়েছেন পরিচালক। তবে দেশ বিদেশের নানা চলচ্চিত্র উৎসবে তাঁর সিনেমা দেখানোর কারণে বাড়ি ফিরতে পারছেন না বলেও জানান তিনি।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.