'পিসি পিসি বলে টিজ, মহিলা বলেই মমতা সম্পর্কে অনেক কমেন্ট করা হয়'

একজন মেয়েকে 'ম্যারেজ ম্যাটিরিয়াল' হিসেবে দেখা হয়। তাঁর গায়ের রং কী, উচ্চতা কী, এসব দেখা হয় সব সময়

Updated By: Mar 8, 2021, 04:47 PM IST
'পিসি পিসি বলে টিজ, মহিলা বলেই মমতা সম্পর্কে অনেক কমেন্ট করা হয়'
সোহিনী সেনগুপ্ত

সোহিনী সেনগুপ্ত : বেতনে সাম্য (একুয়্যাল পে) আসুক। যে দাবি নিয়ে আন্তর্জাতিক নারী দিবস (International Women's Day) নাম দিয়ে এই আন্দোলনের উত্থান হয়েছিল বিদেশে, সেই দাবিই এবার পূরণ করা হোক। কর্মক্ষেত্রে পুরুষের সঙ্গে নারীর কাজের মূল্যায়ন করা হোক সমানভাবে। সর্বক্ষেত্রে মেয়েরা যে শ্রম দেবে, ছেলেরা যে শ্রম দেবে, দুজনের পারিশ্রমিক যেন এক হয়। এখনও সেটা হয়নি। একজন মেয়েকে এখনও কম দেওয়া হয়।

এবার লিঙ্গবৈষম্য বা মেয়েদের উপর কী ধরনের নির্যাতন হয়, কী ধরনের রাজনীতি হয় তাঁদের বিরুদ্ধে, সেসব তো ছেড়েই দিন। সর্বক্ষেত্রে যাতে বেতনে সাম্য আসে, সেই ব্যবস্থা করা হোক। আন্তর্জাতিক নারী দিবসে এর চেয়ে আর বেশি কিছু চাওয়ার নেই। বেতনে সাম্য এলে তবেই এই নারী দিবস নিয়ে যে আন্দোলন, তা সফল হবে। তবে খুব কম ক্ষেত্রে মহিলারা, পুরুষদের মতো করে সমহারে বেতন পান। খুব কম ক্ষেত্রে সেটা করতে পেরেছি আমরা, বেশিরভাগ ক্ষেত্রে এখনও মহিলারা (Women) পুরুষদের সমহারে বেতন পান না।

আরও পড়ুন : 'আমার জন্য প্রার্থনা করুন', ক্যানসার আক্রান্ত Aindrila-কে দেখে চোখে জল নেটিজেনদের

বর্তমানে মহিলাদের হাতে অনেক ক্ষমতা এসেছে। আগের তুলনায় অনেক 'এমপাওয়ারমেন্ট' এসেছে। তা সত্ত্বেও মমতা বন্দ্য়োপাধ্যায়কে 'পিসি পিসি' বলে টিজ করা হয়। শুধুমাত্র তিনি একজন মহিলা মুখ্যমন্ত্রী বলে মমতা বন্দ্যোপাধ্যায়ের সম্পর্কে অনেক কমেন্ট করা হয়। তাঁর জায়গায় পুরুষ কেউ হলে, ওই ধরনের মন্তব্য করা হত না। মমতা বন্দ্যোপাধ্যায় কীভাবে লিড করছেন, সেই সবকিছু না দেখেই, শুধুমাত্র একজন মহিলা মুখ্যমন্ত্রী বলে তাঁর সম্পর্কে অনেক কথা বলা হয়। এসব থেকে বেরিয়ে আসতে পিতৃতন্ত্রকে ভাঙতে হবে। অনেক সময় অনেক মহিলা পিতৃতন্ত্রের 'এজেন্ট' হয়ে যান নিজের অজান্তেই। তাই এসব থেকে বেরিয়ে আসতে মহিলাদের নিজেদের অনেক বেশি চেষ্টা করতে হবে। মেয়ে বলে যাতে কেউ স্ক্যানারের তলায় না পড়েন, সেই চেষ্টা করতে হবে মহিলাদের।

আরও পড়ুন : 'রাজনীতিতে মিঠুনের মতো ভাল মানুষের প্রয়োজন' : Ankush Hazra

মহিলা মুখ্যমন্ত্রী (CM) বলেই অনেক সময় বিভিন্নভাবে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) বিরুদ্ধে বিভিন্ন ধরনের কুরুচিকর মন্তব্য করা হয়, আক্রমণ করা হয়। এসব এবার বন্ধ হওয়া উচিত। তবে এসব দীর্ঘ মেয়াদি এক একটি পরিকল্পনা। তাই ব্যক্তিগত স্তরে গিয়ে মহিলাদের আক্রমণ, তাঁদের কটাক্ষ এসব বন্ধ হলে তবেই হয়ত নারী দিবস নামে এই দিনটির সার্থকতা আসতে পারে। আন্তর্জাতিক নারী দিবসে এর থেকে এসবের চেয়ে আর বেশি কি চাওয়ার থাকতে পারে! তবে এসবের সঙ্গে আবার বলব, গোটা বিশ্ব জুড়ে কর্মক্ষেত্রে মহিলাদের বেতনে আসুক সাম্য। তাহলেই আন্তর্জাতিক নারী দিবস সার্থক হতে পারে। 

আরও পড়ুন : International Women's Day 2021: Anushka-র কোলে ছোট্ট ভামিকা, ছবি প্রকাশ Virat-র

একজন মেয়েকে 'ম্যারেজ ম্যাটিরিয়াল' হিসেবে দেখা হয়। তাঁর গায়ের রং কী, উচ্চতা কী, এসব দেখা হয় সব সময়। একজন পুুরুষকে এসবের মধ্যে দিয়ে যেতে। মুখ্যমন্ত্রী একজন মহিলা বলে মানুষের যে চিন্তাভাবনা, আগ্রহ, তা অনেক বেশি। মানুষের এই ধরনের প্রবৃত্তির পরিবর্তন করতে গেলে, অনেকটা দূর এগোতে হবে। তবে এখন সেসবের মধ্যে না গিয়ে সর্বক্ষেত্রে যাতে মহিলাদের বেতনের সাম্য আসে, সেই দাবিই করছি।