Ranjit Mallick: 'বাংলা বানিজ্যিক ছবি বক্স অফিসে ব্যর্থ হতে দেখে খারাপ লাগে', অকপট রঞ্জিত মল্লিক...

একসময় তিনি ব্যাপক দর্শকদের কাছে হিট ছিলেন কিন্তু এখন রঞ্জিত মল্লিক যখনই বাংলা মূলধারার বাণিজ্যিক চলচ্চিত্রে দুঃখ পান যা বক্স অফিসে ব্যর্থ। প্রবীণ অভিনেতা নেহাল দত্তের 'অপরাজেয়ো'তে প্রধান চরিত্রে অভিনয় করছেন যা  ৯ জুন মুক্তি পেয়েছে।

Updated By: Jun 10, 2023, 06:02 PM IST
Ranjit Mallick: 'বাংলা বানিজ্যিক ছবি বক্স অফিসে ব্যর্থ হতে দেখে খারাপ লাগে', অকপট রঞ্জিত মল্লিক...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কয়েক বছর আগে তিনি বাংলা হিট 'শত্রু' ছবিতে শুভঙ্কর সান্যালের চরিত্রে পুলিশ অফিসারের অভিনয় করে সবার মন জয় করেছিলেন। এখন, দীর্ঘ ৪০ বছর পর, রঞ্জিত মল্লিক শুভঙ্কর সান্যালের চরিত্রে ফিরছেন, তবে এবার চরিত্রটি ঠিক উল্টো। নেহাল দত্তের পরিচালিত 'অপরাজেয়ো' ছবিতে তিনি একজন সিনিয়র আইনজীবীর ভূমিকায় অভিনয় করছেন।  সাবিত্রী চ্যাটার্জি, লাবনী সরকার, সুমিত গাঙ্গুলি, প্রয়াত মৃণাল মুখার্জি, ফাল্গুনী চ্যাটার্জি, সায়ান ব্যানার্জি ওরিন, গোপাল তালুকদার প্রমুখ এই ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন। 

আরও পড়ুন: Priyanka Chopra Photo: রোমে মোহময়ী প্রিয়াঙ্কা, মুগ্ধ নিক জোনাস থেকে জেসিকা আলবা...

রঞ্জিত মল্লিক জানিয়োছেন, যে তিনি এখন কেবলমাত্র সেই ছবিগুলিতে অভিনয় করতে চান যা অবিলম্বে তাঁর হৃদয়কে স্পর্শ করে। আর সেইজন্য়েই তিনি 'অপরাজেয়ো' অভিনয় করতে রাজি হয়েছেন। তিনি বলেছেন, আপনি যদি আমার ক্যারিয়ার দেখেন তাহলে বুঝতে পারবেন আমার বেশিরভাগ ছবিতেই আমি অন্যায়ের প্রতিবাদ করেছি। এই চলচ্চিত্রটি বাঙালি আবেগের গ এবং তাই আমি এত বছর পরে এই ভূমিকাতেই  অভিনয় করার সিদ্ধান্ত নিয়েছি। এছাড়াও, শুভঙ্কর সান্যাল চরিত্রটি আমাকে নস্টালজিক করে তুলেছিল। এর সঙ্গে আমার অনেক স্মৃতি জড়িয়ে আছে।

তাঁর সোনালী দিনগুলির কথা বলতে গিয়ে কমার্সিয়াল ছবির কথা বলেছেন  যে, সেই সময়কার ছবিগুলি দেখতে গিয়ে দর্শকরা গল্পের সঙ্গে সংযুক্ত হতে পারত। তবে আজ নির্মিত ছবিতে তা অনুপস্থিত দেখে তিনি দুঃখ বোধ করেন।

তিনি আরও বলেছেন, “একটু কল্পনা করুন যে আমরা উত্তম কুমার এবং সুচিত্রা সেনকে ‘তুমি যে আমার’ ছবিতে দেখেছি ৫০ তা বছর হয়ে গিয়েছে এবং লোকেরা এখনও গানটি গুনগুন করে । এটি বাংলা ছবির সেরা রোমান্টিক গানগুলির মধ্যে একটি। রোমান্টিক গানে আজ অনেক শিল্পী ব্যাকগ্রাউন্ডে নাচবেন যখন দম্পতি সুরম্য লোকেশনে রোমান্সে ব্যস্ত। আমি সত্যিই বুঝতে পারছি না কেন আমাদের এটি করতে হবে। এটা কি অযৌক্তিক নয়? তবে হ্যাঁ, শিল্পকে বাঁচাতে আমাদের বাণিজ্যিকভাবে টেকসই চলচ্চিত্রও দরকার, ”অভিনেতা অভিনেতা স্মৃতির গলিতে যাওয়ার সময় বলেছিলেন।

আরও পড়ুন: Subrata Roy Biopic:প্রকাশ্যে ‘সাহারাশ্রী’-র পোস্টার, ‘দ্য কেরালা স্টোরি’র পর সুব্রত রায়ের বায়োপিক পরিচালনায় সুদীপ্ত সেন

রঞ্জিত মল্লিক আরও মনে করেন যে উত্তম কুমারের অনুপস্থিতিতে তিনি এবং প্রসেনজিৎ একসাথে ৯০ এর দশকে বাংলা সিনেমায় জীবন সংযোজন করার জন্য যথাসাধ্য চেষ্টা করেছিলেন। “সেই ব্যাক-টু-ব্যাক সফল  কমার্সিয়াল ছবিগুলি বাংলা বক্স অফিসে হিট হয়েছে। একটি সুন্দরভাবে তৈরি কমার্সিয়াল ছবি আপনাকে সবসময় ভালো এবং মন্দের মধ্যে লড়াইয়ের মাধ্যমে কোনটি সঠিক এবং কোনটি ভুলের তা অনুভূতি দেবে।  দু-তিন ঘণ্টা সেই ছবিগুলো দেখে দর্শকরা নিত্যদিনের সংগ্রামের কথা ভুলে যাবেন। সত্যি বলতে, আমি এখন দুটি প্রধান কারণে ছবি করতে রাজি হই। প্রথমত, চলচ্চিত্রটিকে দর্শকদের কাছে একটি নৈতিক কম্পাস হতে হবে এবং দ্বিতীয়ত সবচেয়ে গুরুত্বপূর্ণ  হল মানুষকে হাসানোর জন্য লোক তৈরি করা উচিত। আমি অভিনয়ে আমাকে দেখার সময় লোকেদের যেন ভালো মেজাজ দেখতে চাই। আমার শেষ ছবি 'লাভ ম্যারেজ' ঠিক এমনই ছিল, "প্রবীণ অভিনেতা তাঁর কথা ভাগ নিয়েছেন।

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.