উলটপূরাণ! সিরিয়ালে মনসামঙ্গল, হিন্দিভাষীদের বসার ঘরে ‘জয় বাংলা’...

এ এক অন্য নিদর্শন। এবার হিন্দিভাষীদের ড্রইং রুমে ঢুকে পড়েছে  বাংলার মনসামঙ্গল থেকে ছৌ। ধারাবাহিকের শুরু থেকেই বাংলার ঐতিহ্য , সংস্কৃতি তুলে ধরা হচ্ছে । অবাঙালিরাও সাদরে গ্রহণ করছে বাঙালি ঐতিহ্যকে। মন ছুঁয়ে যাচ্ছে সকলের। টলিউডের তারকাদেরও নতুন রূপে আবিস্কার করছেন বাংলার পরিচালক। বড় পর্দা থেকে ছোট পর্দা, যখনই কাজ করেছেন বাংলার মাটির গন্ধ তিনি ছড়িয়ে দিয়েছেন সর্বত্র। জাতীয় স্তরেও তাই সেই শিকড় ছুঁয়েই রয়েছেন বঙ্গ তনয়া। ট্রেন্ড সেট করছেন তিনিই।

Updated By: Jan 31, 2024, 10:55 PM IST
উলটপূরাণ! সিরিয়ালে মনসামঙ্গল, হিন্দিভাষীদের বসার ঘরে ‘জয় বাংলা’...

অনসূয়া বন্দ্যোপাধ্যায়: হিন্দি দিয়ে বাংলা ঘেরা আগেই হয়েছে। ড্রইং রুমে ঢুকে পড়েছে মেহেন্দি, সঙ্গীত এমনকি কড়ওয়া-চৌথও। এই আবহেই পাল্টা দিচ্ছেন এক বঙ্গ বিদূষী। বাংলার মনসামঙ্গল থেকে ছৌ, ঢুকিয়ে দিচ্ছেন হিন্দিভাষীদের বসার ঘরে। একের পর এক বাংলা হিট সিরিয়াল দিয়েছেন তিনি, বর্তমানে হিন্দি ধারাবাহিক পরিচালনা করছেন, তিনি লীনা গঙ্গোপাধ্যায়। বাংলার সংস্কৃতি-রীতি তাঁর হাত ধরেই পৌঁছে যাচ্ছে জাতীয় স্তরে। সেপ্টেম্বরেই কলকাতায় ‘ঝনক’ নামের এই সিরিয়ালের শুটিং শুরু করেছিলেন। এই ধারাবাহিক শুরুই হয় মনসামঙ্গল কাব্য দিয়ে। যা যা রীতি রয়েছে মনসা পুজোয়, যেমন প্রদীপ ভাসানো, সবই উঠে এসেছে এই ধারাবাহিকে। এদিকে যখন মেহেন্দি, সঙ্গীতের মত রীতিকে বাংলায় নিয়ে আসা হচ্ছে সেখানে এ এক অন্য নিদর্শন।

আরও পড়ুন: Shastri: ‘শাস্ত্রী’য় মতে ১৬ বছর পর জুটি বাঁধলেন মিঠুন-দেবশ্রী!

জি ২৪ ঘণ্টার তরফে পরিচালক লীনা গঙ্গোপাধ্যায়ের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন-‘বাংলা ধারাবাহিকেও আমি বরাবরই এই চেষ্টা করেছি। যৌথ পরিবার, বাংলার সংস্কৃতিই ধরে রাখতে চেয়েছি। তবে আমার বিশ্বাস সংস্কৃতির বিভাজন হয়না। যদিও বাংলা ধারাবাহিকেও আমি হিন্দি গান রেখেছি। এখন যখন ন্যাশনালি কাজ করছি ‘ঝনক’ এ আমি তখন প্রযোজন অনুযায়ী বাংলার সংস্কৃতিকেও রাখি। হিন্দিতে ধারাবাহিকটি হলেও যেহেতু বাংলা পরিবারের গল্প তাই খুব উপযোগী মনে হয়েছে তাই চেয়েছিল সেটাই। অবাঙালি যাঁরা তাঁরাও খুব আনন্দ পেয়েছেন। তাঁরা রীতিটা জানতেন না কিন্তু এই রীতির যে আনুষ্ঠানিকতা যে সৌন্দর্য তা সকলের মন ছুঁয়ে গেছে যা দেখে আমি খুব খুশি হয়েছি।’

আরও পড়ুন: Fighter: ‘ফাইটার’-এর ফাইট চলছেই, দেশপ্রেমে মাখামাখি হৃতিক-দীপিকার রসায়ন, গড়ল নতুন রেকর্ড

‘ঝনক’ ধারাবাহিকে একটি বাঙালি বাড়ির গল্প দেখানো হচ্ছে , কাশ্মীরের এক মেয়ে ঝনক, পাহাড়ের কোনও এক বাঁকে অনিরুদ্ধর সঙ্গে দেখা তাঁর। তাঁকে সেই বাঙালি বাড়িতে আনা হয়। মেয়েটি খুব ট্যালেন্টেড, একজন নৃত্যশিল্পী। নায়কের অফিসের অনুষ্ঠান রয়েছে। কর্পোরেট অফিস হলেও সেখানে বিভিন্ন বাংলার সংস্কৃতি তুলে ধরা হয়েছে। সাঁওতাল নৃত্য, সঙ্গে ঢাকের বাদ্যি, ছৌ-নাচ  সব দিয়ে সাজানো হয়েছে অনুষ্ঠান। সেই মেয়েটি বাংলার নাচ জানে না, সে নিজের মত করেই আনন্দ করছে। 

প্রসঙ্গত  সিরিয়ালে অভিনয় করছেন টলিউডের ক্রুশল আহুজা, অঙ্কিতা চক্রবর্তী সহ আরও অনেকে। সিরিয়ালের একটি বিশেষ চরিত্রে দেখা গিয়েছিল রণজয় বিষ্ণুকেও। প্রসঙ্গত উল্লেখ্য লীনা গঙ্গোপাধ্যায়ের এই ধারাবাহিকে নেতিবাচক চরিত্রে দেখা যাবে ঋষি কৌশিককে। তাঁর চরিত্রের নাম 'তেজাস'। তেজাসকে টেলিভিশনের পর্দায় দেখে ফ্যানরা একটু যে চটেছেন তা আর বলার অপেক্ষা রাখেনা। তবে এখানেই তেজাস চরিত্রের জয়। এরপর কোন দিকে এগোবে এই ধারাবাহিক, আর কোন কোন টলিউড অভিনেতাকে দেখা যাবে ছোটপর্দায়, আর কী কী দেখা যাবে ধারাবাহিকে তা জানতে গেলে চোখ রাখতেই হবে ছোটপর্দায়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.