LIVE: উস্তাদ রশিদ খানকে রবীন্দ্র সদনে গান স্যালুটে শেষ বিদায়

Rashid Khan Passes Away: রামপুর-সাসওয়ান ঘরানার প্রতিষ্ঠাতা ইনায়েত হুসেন খাঁ-সাহিবের প্রপৌত্র উস্তাদ রশিদ খান। এই ঘরানার অন্যতম জনপ্রিয় ও বিখ্যাত শিল্পী। উত্তরপ্রদেশের বদায়ূঁতে জন্ম তাঁর। রশিদ তালিম নিয়েছেন এই ঘরানারই আর এক দিকপাল উস্তাদ নিসার হুসেন খাঁ-সাহিবের কাছ থেকে, যিনি সম্পর্কে তাঁর দাদু। উত্তরপ্রদেশে জন্ম হলেও বাংলাকে ভালোবেশে এখানেই থেকে গিয়েছেন প্রথিতযশা এই শিল্পী।

Last Updated: Wednesday, January 10, 2024 - 13:16
LIVE: উস্তাদ রশিদ খানকে রবীন্দ্র সদনে গান স্যালুটে শেষ বিদায়

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: উস্তাদ রশিদ খানের অকালপ্রয়াণে শোকস্তব্ধ সংঙ্গীতজগত্। প্রস্টেট ক্যানসারে ভুগছিলেন রামপুর-সাসওয়ান ঘরানার এই শিল্পী। তারই চিকিৎসা চলছিল। চিকিৎসায় ভালো সাড়াও দিচ্ছিলেন। কিন্তু আচমকাই ছন্দপতন হয় ডিসেম্বরের শেষে। হঠাৎই সেরিব্রাল অ্যাটাক হয় তাঁর। তারপরেই ভেন্টিলেশনে স্থানান্তরিত করা হয় ৫৫ বছর বয়সী সংগীতশিল্পীকে। মঙ্গলবার দুপুর ৩ টে ৪৫ নাগাদ প্রয়াত হন তিনি। এখনওপর্যন্ত যা জানা যাচ্ছে, আজ সকাল সাড়ে নটা নাগাদ উস্তাদ রশিদ খানের দেহ পিস ওয়ার্ল্ড থেকে আনা হবে রবীন্দ্র সদনে। সেখানেই শেষ শ্রদ্ধার জন্য শায়িত থাকবে তাঁর মৃতদেহ। দুপুর ১টায় তাঁকে গান স্যালুট দেওয়া হবে। টালিগঞ্জে হবে তাঁর শেষকৃত্য।

10 January 2024, 12:15 PM

রাজ্যে হচ্ছে না রশিদ খানের শেষকৃত্য। রবীন্দ্র সদনে শিল্পীকে গান স্যালুট দেওয়ার পর তাঁর দেহ নিয়ে যাওয়া হবে তাঁর নাকতলার বাড়িতে। সেখানে থেকে বিমানে দেহ নিয়ে যাওয়া হবে উত্তর প্রদেশের বদায়ুঁতে। সেখানেই হবে তাঁর সমাধি।

 

10 January 2024, 12:15 PM

সন্দেশখালি কাণ্ডে হাইকোর্টে ইডি। তল্লাশিতে গিয়ে মার খেলেন ইডি অফিসাররা আর তাদের বিরুদ্ধেই এফআইআর। বিচারপতি জয় সেনগুপ্তর এজলাসে মামলার অনুমতি। শুনানি হবে আগিমাকাল।

 

10 January 2024, 09:45 AM

রবীন্দ্র সদনে আনা হল প্রয়াত শিল্পী উস্তাদ রশিদ খানের দেহ। সেখানে ইতিমধ্যেই উপস্থিত হয়েছেন শিল্পীর অগণিত ভক্ত, বিশিষ্ট শিল্পী ও অনুরাগী মানুষজন। হাজির হয়েছে টালিগঞ্জ ও গানের জগতের বহু শিল্পী।

10 January 2024, 09:30 AM

নাকতলার বাড়ি থেকে উস্তাদ রশিদ খানের দেহ নিয়ে রবীন্দ্র সদনের দিকে রওনা দিল শববাহী শকট। সেখানেই শ্রদ্ধা জানানোর জন্য শায়িত থাকবে দেহ। ইতিমধ্যেই রবীন্দ্র সদনে বহু বিশিষ্টজন আসতে শুরু করেছেন।

10 January 2024, 09:30 AM

নজরে লোকসভা ভোট। কালীঘাটে আজ জেলাভিত্তিক বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায়। আজ বৈঠকে পশ্চিম মেদিনীপুর। বৈঠকে থাকবেন জেলার সাংসদ, বিধায়ক, জেলা সভাধিপতি, পঞ্চায়েত সমিতির সদস্যরা। আজকের বৈঠকে মমতা ছাড়াও উপস্থিত থাকবেন দলের বেশ কয়েকজন নেতা।  
 

 

10 January 2024, 08:30 AM

আজ উস্তাদ রশিদ খানের শেষকৃত্য। সকাল সাড়ে নটা থেকে রবীন্দ্র সদনে তাঁর দেহ শায়িত থাকবে তাঁকে শেষ শ্রদ্ধা জানানোর জন্য। ঠিক হয়েছে দুপুর একটার সময় রাজ্য সরকারের তরফ থেকে গান স্যালুটে শ্রদ্ধা জানানো হবে প্রয়াত শিল্পীকে। সেখান থেকে শিল্পীর দেহ নিয়ে যাওয়া হবে তাঁর নাকতলার বাড়িতে। সেখানে কিছু ধর্মীয় আচার অনুষ্ঠানের পর তাঁর শেষকৃত্য হবে টালিগঞ্জের কবরস্থানে।

ইতিমধ্যেই শিল্পীর বাড়ির সামনে অনুরাগী, ছাত্র ও শিল্পরা ভিড় করেছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে মোতায়েন করা হয়েছে বিশাল পুলিস বাহিনী।

10 January 2024, 08:30 AM

কুয়াশাকে উপেক্ষা করেই কয়েক হাজার পুণ্যার্থীর সঙ্গে গঙ্গাসাগরে স্নান করলেন রাজ্য বিজেপির প্রাক্তন সভাপতি দিলীপ ঘোষ। পুজো দিলেন কপিল মুনির আশ্রমে। আজ গঙ্গা সাগরে যাবেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। যাওয়ার কথা রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদারেরও।

 

10 January 2024, 07:45 AM

সিসি ক্যামেরা বন্ধ করে লকার থেকে সোনা গায়েব!বারো দিন পর দীঘা থেকে গ্রেফতার উত্তরপাড়ায় বেসরকারি স্বর্ণ ঋণ প্রদানকারীর সংস্থার ম্যানেজার।

 

10 January 2024, 07:45 AM

চেন টেনে উধাও হয়ে গেল যাত্রী। জলপাইগুড়িতে প্রায় ২০ মিনিট দাঁড়িয়ে রইল দার্জিলিং মেল।

10 January 2024, 07:30 AM

চৌবাগা এলাকায় জমে থাকা জঞ্জালে আগুন লেগেছে। অনেকটা এলাকা জুড়ে আগুন ছড়িয়েছে। এলাকায় কোনো জনবসতি নেই। ঘটনাস্থলে দমকলের ৬ টি ইঞ্জিন।

10 January 2024, 07:30 AM

গতকাল উস্তাদ রশিদ খানের প্রয়ানের খবর পেয়েই ছুটে আসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গতকালই তিনি গঙ্গাসাগর থেকে নবান্নে ফেরেন। শিল্পীকে দেখে এসে মুখ্যমন্ত্রী বলেন, "গায়ে কাঁটা দিচ্ছে এখন, ভেবে যে রশিদ নেই। রশিদের গান আর শুনতে পাব না। খুবই খারাপ লাগছে।"