Farm Laws Repealed: গানে গানে কৃষকদের কুর্নিশ সিধু-ইমন-অভিজিতের, গলা মেলালেন মদন

শিল্পীদের শুভেচ্ছা জানালেন মদন মিত্র

Updated By: Nov 21, 2021, 08:03 PM IST
Farm Laws Repealed: গানে গানে কৃষকদের কুর্নিশ সিধু-ইমন-অভিজিতের, গলা মেলালেন মদন

নিজস্ব প্রতিবেদন: দীর্ঘ সমস্যা ও কৃষকদের দৃঢ় লড়াইয়ের পর অবশেষে তিন কৃষি আইন প্রত্যাহার করল কেন্দ্র৷ এক বছর ধরে কেন্দ্রের আনা আইনের বিরুদ্ধে এই লড়াই চালাচ্ছিলেন কৃষকরা। শুক্রবার গুরুনানকের জন্মদিনে আইন প্রত্যাহারের কথা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী৷ কৃষকদের এই আন্দোলন চলাকালীন সময়ে কলকাতায় বসে এই আন্দোলনকে সমর্থন জানিয়ে 'বিদ্রোহের গান' বেঁধেছিলেন অভিজিৎ পাল (Abhijit Paul) ও ইমন সেন (Iman Sen)। শনিবার সেই গানের মাধ্যমেই কৃষকদের আরো একবার কুর্নিশ জানালেন তাঁরা। গান শুনে উচ্ছ্বসিত মদন মিত্র (Madan Mitra)। 

'সাহস আসলে তুচ্ছ হতে চায় না একলা মরার স্বাধীনতা বিপ্লব দেয় না', ইমনের সুরে ও কণ্ঠে অভিজিতের লেখা দিন বদলের গান। কৃষি লড়াইকে সমর্থন জানিয়ে তাদের পাশে মানবিক ভাবে থাকার জন্যই এই গানের শিল্পীরা। অভিজিৎ জি ২৪ ঘণ্টা ডিজিটালকে জানান,'আজ থেকে দশ মাস আগে যখন এই গান বাঁধা হয় তখন অনেক শিল্পী পাশে না দাঁড়ালেও সিধুদা (Sidhu) এক ডাকে এসেছিলেন। রাজনৈতিক হাজারও চোখ রাঙানি আর ভয় উপেক্ষা করে রেকর্ড করা হয়েছিল গান। লড়াই কোন দিন একার হয় না। বাংলায় থেকে এই লড়াই লড়ার সাহস দেখালাম এটাই অনেক আমার কাছে। এতদিন পর আজ সুদিন ফিরলো লড়াইয়ের হাত ধরে'। 'বিদ্রোহের গান'এ গলা মেলাতে শনিবার উপস্থিত ছিলেন মদন মিত্র, সিধু, ইমন সেন ও অভিজিৎ পাল। 

আরও পড়ুন: Bob Biswas: 'শাশ্বতই আসল বব বিশ্বাস', ট্রেলারে অভিষেককে দেখে হতাশ ববের ফ্যানেরা

এই গান শুনে মদন মিত্র জানান,''সাহস কখনো তুচ্ছ হতে চায় না.একলা মরার স্বাধীনতা বিপ্লব দেয় না',অভিজিতের লেখা এই গান শুনে আমি সত্যিই উজ্জীবিত। অসাধারণভাবে একটা পুরো সময়ের ছবি তুলে ধরেছে ওরা। কৃষকদের পাশে দাঁড়ানোর মানবিকতাবোধ বাংলা থেকে ওরা দেখালো। সিধু, ইমন সেনকে আমার শুভেচ্ছা। বিপ্লবের পরিভাষা এক এক জনের কাছে এক এক রকম।''

আরও পড়ুন: IFFI 2021: সলমন খান, রণবীর সিংয়ের সঙ্গে একই মঞ্চে ঋতাভরী চক্রবর্তী

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)